রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

৮ হাজার ৬০০ কিমি পথ পায়ে হেঁটে হজ করতে মক্কা পৌঁছেছেন সেই শিহাব চত্তুর

রোববার, জুন ১১, ২০২৩
৮ হাজার ৬০০ কিমি পথ পায়ে হেঁটে হজ করতে মক্কা পৌঁছেছেন সেই শিহাব চত্তুর

আন্তর্জাতিক ডেস্ক:

এক বছর আগে পায়ে হেঁটে হজ করার উদ্দেশে বাড়ি থেকে বেরিয়ে পড়েন ভারতের কেরালার বাসিন্দা শিহাব চত্তুর। শেষ পর্যন্ত তিনি তার যাত্রায় সফল হয়েছেন। ৩৭০ দিনে ৮ হাজার ৬৪০ কিলোমিটার পথ পায়ে হেঁটে তিনি পবিত্র মক্কায় পৌঁছায়। এ পথ পাড়ি দিতে তিনি পাকিস্তান, ইরান, ইরাক, কুয়েত অতিক্রম করেছেন। 

শিহাব চত্তুর কেরালার মেলাপপুরাম জেলার বাসিন্দা। ২০২২ সালের ২ জুন হজ করার উদ্দেশ্যে তিনি পায়ে হেঁটে মক্কায় যাওয়ার জন্য বের হন। শেষ পর্যন্ত তিনি চলতি মাসে মক্কায় পৌঁছতে সক্ষম হয়েছেন। 

দীর্ঘ এ যাত্রায় তিনি ভারত, পাকিস্তান, ইরাক, ইরান এবং কুয়েত সীমান্ত অতিক্রম করে সৌদি আরবে পৌঁছতে পেরেছেন। 

সৌদি আরবে প্রবেশের পর শিহাব মদিনা যান। মক্কা থেকে মদিনা যাওয়ার পর সেখানে তিনি ২১ দিন থাকার কথা জানিয়েছেন। 

মক্কা থেকে মদিনার দূরত্ব ৪৪০ কিলোমিটার। এ পথ তিনি পায়ে হেঁটে ৯ দিনে পাড়ি দিয়েছেন। চলতি মাসেই তিনি পবিত্র হজ পালন করবেন। এ মাসেই তার মা জয়নবও হজ পালনের উদ্দেশ্যে মক্কা যাবেন। মা ও ছেলে এক সঙ্গেই হজ পালন করবেন। 

কেরাল থেকে মক্কা যাওয়ার সময় তিনি একটি ইউটিউব চ্যানেল চালু করেন। সেখানে তিনি প্রতিদিন আপডেট তথ্য শেয়ার করতেন। অনেক মানুষ তার চ্যানেলটি অনুসরণ করতেন। 

পায়ে হেঁটে হজ করার উদ্দেশ্যে বের হওয়ার পর শিহাব পাকিস্তান সীমান্ত পার হতে গিয়ে সমস্যায় পড়েন। কারণ পাকিস্তানে প্রবেশ করার জন্য তার কোনো ভিসা ছিল না। ভিসা পাওয়ার জন্য তিনি দীর্ঘ ১ মাস অপেক্ষা করেন। শেষ পর্যন্ত পাকিস্তান কর্তৃপক্ষ তাকে ভিসা প্রদান করে। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল