রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

এক বছরে মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকায় ৩৮০০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

বুধবার, জুন ১৪, ২০২৩
এক বছরে মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকায় ৩৮০০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:

উন্নত জীবনের আশায় ঝুঁকিপূর্ণ পথ পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার প্রবণতা কোনোভাবেই থামছে না। বিশেষ করে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে প্রতিনিয়তই প্রাণ হারাচ্ছে শত শত শরণার্থী অভিবাসনপ্রত্যাশী।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত বছর মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকায় ঝুঁকিপূর্ণ রুটগুলোতে প্রায় তিন হাজার ৮০০ জন প্রাণ হারিয়েছে, যা ২০১৭ সালের পর এক বছরে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা ২০২২ সালে ওই অঞ্চলের সাগর স্থল রুটে তিন হাজার ৭৮৯ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর বিষয়টি নথিভুক্ত করেছে। তাদের এই রুটের মধ্যে ভূমধ্যসাগর সাহারা মরুভূমি রয়েছে। ২০১৭ সালে এই রুটে সর্বোচ্চ চার হাজার ২৫৫ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর তথ্য রেকর্ড করা হয়েছিল।

এদিকে বুধবার (১৪ জুন) গ্রিসের দক্ষিণ উপকূলে অভিবাসনপ্রত্যাশী শরণার্থীদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। এতে নিহতের সংখ্যা বেড়ে ৭৮ জনে দাঁড়িয়েছে। সেখান থেকে উদ্ধার করা হয়েছে শতাধিক।

লিবিয়া থেকে ইউরোপ পাড়ি দেওয়ার একটি সাধারণ রুট হচ্ছে ভূমধ্যসাগর। জীবনের ঝুঁকি নিয়ে প্রায়ই এই পথে ইউরোপ পাড়ি দেওয়ার চেষ্টা করেন অভিবাসনপ্রত্যাশীরা। সেখানে প্রায়ই শোনা যায় এমন দুর্ঘটনার খবর।

সময় জার্নাল/এসএম

 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল