রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

ইউক্রেনে পড়ে আছে রুশ সেনাদের মরদেহ, সাঁজোয়া যানের ধ্বংসস্তূপ

বৃহস্পতিবার, জুন ১৫, ২০২৩
ইউক্রেনে পড়ে আছে রুশ সেনাদের মরদেহ, সাঁজোয়া যানের ধ্বংসস্তূপ

আন্তর্জাতিক ডেস্ক :


রাশিয়ার দখলে থাকা ভূখণ্ড পুনরুদ্ধারে পাল্টা আক্রমণ চালাচ্ছে ইউক্রেন। চলতি সপ্তাহে শুরু হওয়া এই হামলায় সফলতাও পাচ্ছে ইউক্রেনীয় বাহিনী। রাশিয়ার দখলে থাকা বেশ কিছু এলাকাও নিজেদের দখলে নিয়েছে কিয়েভের সেনারা।দিকে রাশিয়াকে হটিয়ে পুনরায় দখল নেওয়া এলাকায় মিলছে রুশ সেনাদের সারি সারি মরদেহ। মিলছে ট্যাংক-সাঁজোয়া যানের ধ্বংসস্তূপও। বুধবার (১৪ জুন) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


প্রতিবেদনে বলা হয়েছে, সদ্য মুক্ত হওয়া স্টোরোজেভ নামে একটি ইউক্রেনীয় গ্রামের রাস্তায় রাশিয়ান সৈন্যদের মৃতদেহ এবং পোড়া সাঁজোয়া যান সারিবদ্ধ হয়ে পড়ে আছে। ইউক্রেনীয় সৈন্যরা দক্ষিণ ও পূর্ব ইউক্রেনে পাল্টা আক্রমণের অংশ হিসাবে গত কয়েকদিনে স্টোরোজেভ ও আরও কয়েকটি গ্রাম পুনর্দখল করে এবং ভয়ঙ্কর এই দৃশ্য সেই যুদ্ধের নৃশংসতার সাক্ষ্যই বহন করছে।

বার্তাসংস্থাটি বলছে, বুধবার যখন রয়টার্সের সাংবাদিকরা ওই গ্রামে পৌঁছান তখন নিহত কিছু রাশিয়ান সৈন্য তাদের গাড়ির ধ্বংসস্তূপের পাশে ধুলো-মাটিতে পড়েছিল। অন্যরা আশপাশের ঘাস এবং মাঠের মধ্যে পিষ্ট হয়ে পড়েছিল। মূলত সেখানেই মৃত্যু হয়েছিল তাদের।রাশিয়া-ইউক্রেনের

মারাত্মক এই যুদ্ধে স্টোরোজেভ গ্রামের অভ্যন্তরে রাস্তার ধারে সারিবদ্ধ ছোট একতলা বাড়িগুলো গোলাবর্ষণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব বাড়ির ছাদ সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে বা গোলার আঘাতে গর্ত সৃষ্টি হয়েছে।

নিজেকে আর্টেম বলে পরিচয় দেওয়া ইউক্রেনীয় সৈনিক স্টোরোজেভ গ্রামে রয়টার্সকে বলেন, ‘তিন দিন আগে আমরা স্টোরোজেভ গ্রাম মুক্ত করেছি। আপনি নিজেরাই দেখতে পারেন কিভাবে এটি দখলে নেওয়া হয়েছে। আপনি ধ্বংস হওয়া হার্ডওয়্যারটি দেখতে পাচ্ছেন। ইউক্রেনের জন্য এটা গৌরবের।’সোমবার অনলাইনে পোস্ট করা ছবিতে ইউক্রেনীয় সৈন্যদের স্টোরোজেভের একটি ক্ষতিগ্রস্ত বাড়ির সামনে ইউক্রেনের হলুদ ও নীল পতাকা ধরে থাকতে দেখা যায়।রয়টার্স বলছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ান বাহিনী ইউক্রেন আক্রমণ শুরু করে। পূর্ণ মাত্রায় শুরু হওয়া সেই আগ্রাসনের এক মাস পরে ২০২২ সালের মার্চ মাস থেকে এই গ্রামটি রাশিয়ান বাহিনীর দখলে ছিল।

ইউক্রেনীয় সৈন্যরা বলেছে, তাদের আক্রমণে প্রায় ৫০ রুশ সেনা নিহত হয়েছেন এবং চারজনকে বন্দি করা হয়েছে। রয়টার্স রাশিয়ান সেনাদের হতাহতের এই সংখ্যা যাচাই করতে পারেনি। যদিও মৃতদেহ এখনও রাস্তা এবং আশপাশের মাঠে ছড়িয়ে পড়ে রয়েছে।স্টোরোজেভ গ্রামটি মোকরি ইয়ালি নদীর কাছে অবস্থিত গ্রামগুলোর একটি। এর আগে গত রোববার ইউক্রেন জানায়, তার বাহিনী দেশের দক্ষিণ দিকে অগ্রসর হয়ে মোকরি ইয়ালি বরাবর তিনটি গ্রাম রাশিয়ার দখলদারিত্ব থেকে মুক্ত করেছে।ওই তিনটি গ্রাম হচ্ছে- ব্লাহোদাত্নে, নেসকুচনে এবং মাকারিভকা। পরে সবমিলিয়ে রাশিয়ার দখলে থাকা সাতটি গ্রাম নিজেদের দখলে নেওয়ার দাবি করে ইউক্রেন।


এসএম




Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল