রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

বাসযোগ্য শহরের তালিকায় ঢাকা যুদ্ধবিধ্বস্ত কিয়েভেরও নিচে

বৃহস্পতিবার, জুন ২২, ২০২৩
বাসযোগ্য শহরের তালিকায় ঢাকা যুদ্ধবিধ্বস্ত কিয়েভেরও নিচে

নিজস্ব প্রতিবেদক:

বিশ্বের বসবাসযোগ্য শহরের নতুন তালিকা প্রকাশ করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)।

৫টি সূচকের ওপর ভিত্তি করে এই তালিকা তৈরি করা হয়। সেগুলো হলো—স্থিতিশীলতা, স্বাস্থ্য, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো।

আজ বৃহস্পতিবার দ্য গ্লোবাল লিভেবিলিটি রিপোর্ট ২০২৩ প্রকাশ করেছেন ইআইইউ।

তালিকায় শেষের দিক থেকে ঢাকার অবস্থান সপ্তম। বিভিন্ন দেশের শহরের ওপর জরিপ চালিয়ে ১৭৩টি শহরের এই র‍্যাঙ্কিংয়ে ১৬৬ নম্বরে রয়েছে ঢাকা।

তালিকার শীর্ষে আছে অস্ট্রিয়ার ভিয়েনা। এরপরে যথাক্রমে ডেনমার্কের কোপেনহেগেন, অস্ট্রেলিয়ার মেলবোর্ন, সিডনি, কানাডার ভ্যানকুভার, সুইজারল্যান্ডের জুরিখ। যৌথভাবে ৭ নম্বরে আছে কানাডার ক্যালগেরি ও সুইজারল্যান্ডের জেনেভা। ৯ নম্বরে কানাডার টরন্টো এবং যৌথভাবে ১০ নম্বরে রয়েছে জাপানের ওসাকা ও নিউজিল্যান্ডের অকল্যান্ড।

এই তালিকায় সবচেয়ে শেষের দিকে যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়া ও ইউক্রেনের শহরের সঙ্গে আছে ঢাকাও। তালিকার শেষের দিক থেকে যথাক্রমে আছে ক্যামেরুনের দৌয়ালা, ইউক্রেনের কিয়েভ, যৌথভাবে জিম্বাবুয়ের হারারে ও বাংলাদেশের ঢাকা, পাপুয়া নিউ গিনির পোর্ট মোর্সবি, পাকিস্তানের করাচি, নাইজেরিয়ার লাগোস, আলজেরিয়ার আলজিয়ার্স, লিবিয়ার ত্রিপোলি ও সিরিয়ার দামেস্ক।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল