বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

জামালপুর থেকে ৪০০ গরু নিয়ে ঢাকার পথে ক্যাটল স্পেশাল ট্রেন

শনিবার, জুন ২৪, ২০২৩
জামালপুর থেকে ৪০০ গরু নিয়ে ঢাকার পথে ক্যাটল স্পেশাল ট্রেন

মো: ইমরান মাহমুদ, জামালপুর প্রতিনিধি : 

জামালপুরের ইসলামপুর থেকে ৪০০ গরু নিয়ে ঢাকার পথে ছেড়ে গেছে ক্যাটল স্পেশাল ট্রেন। 

শনিবার (২৪ জুন) সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে কোরবানি উপলক্ষে গরু বহনের প্রথম ট্রেনটি ইসলামপুর বাজার স্টেশন থেকে ছেড়ে যায়।

ব্যবসায়ীরা বলছেন, ট্রেনে পশু পরিবহনে খরচ কম হওয়ার পাশাপাশি এড়ানো যাবে ভোগান্তিও। এছাড়া এই পরিবহনে দুর্ঘটনার ঝুঁকিও কম।

রেলওয়ে স্টেশন সূত্র জানা যায়, ২৫টি ওয়াগনের প্রতিটিতে ১৬টি করে মোট ৪০০টি গরু উঠানো হয়েছে। এরপর রাত ৯টায় ইসলামপুর থেকে ছেড়ে যাবে আরও একটি ট্রেন। সেখানে  ১৯টি ওয়াগনে ১৬টি করে মোট ৩০৪টি গরু উঠানোর কথা রয়েছে। পরে মেলান্দহ স্টেশন থেকে আরও ৬টি ওয়াগনে ১৬টি করে ৯৬টি গরু নিয়ে ট্রেনটি ঢাকায় পৌঁছাবে। গত বছরের চেয়ে এবছর চাহিদা বেশি থাকায় দুইদিন ট্রেনের এ সার্ভিস চালু থাকবে।

ব্যবসায়ী আল আমিন মিয়া, ফারুক মিয়া, মিস্টার আলী ,সুজন সেখসহ আরও অনেকেই বলেন, 'ট্রেনের এ সেবাটি চালু থাকায় আমরা অনেক খুশি। আগে এক ট্রাক গরু ঢাকা নিয়ে গেলে খরচ হতো ২০ থেকে ২২ হাজার টাকা। এখন মাত্র ৮ হাজার টাকায় ১৬টি গরু এক ওয়াগনে সহজেই নিয়ে যাওয়া যায়'।

উপজেলা পলবান্ধা ইউনিয়নের সিরাজাবাদ এলাকায় গরু ব্যবসায়ী মতিন মিয়া বলেন, 'রাস্তাঘাট দিয়ে গরু নিয়ে গেলে অনেক জায়গায় চাঁদা দিতে হয়। রাস্তার ঝাঁকুনিতে গরুর অবস্থাও খুবই খারাপ হয়ে যায়। ট্রেনে গেলে তেমন কোনো ঝামেলা হয় না। সেকারণেই ট্রেনে গরু নিয়ে ঢাকায় যাচ্ছি।'

ইসলামপুর বাজার রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার শাহীন মিয়া বলেন , 'করোনার পর ২০২০ সাল থেকে কম খরচে কোরবানির পশু পরিবহনের জন্য ক্যাটল স্পেশাল নামে বিশেষ ট্রেন চালুর উদ্যোগ নেয় রেলওয়ে কতৃপক্ষ। অন্যান্য বছরের তুলনায় এবছর ক্যাটল স্পেশাল ট্রেনের ভালো সাড়া পাওয়া যাচ্ছে। দুইদিন ট্রেনের এ সেবাটি চালু থাকবে।'

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল