রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

রিটার্ন দাখিলে ২০০০ টাকা দেয়ার প্রস্তাব বাতিল

সোমবার, জুন ২৬, ২০২৩
রিটার্ন দাখিলে ২০০০ টাকা দেয়ার প্রস্তাব বাতিল

নিজস্ব প্রতিনিধি:

প্রত্যেক টিআইএনধারীদের তাদের আয়কর রিটার্ন জমা দেয়ার সময় ২০০০ টাকা দিতে হবে- সেই বহুল বিতর্কিত প্রস্তাবিত বিধান বাতিল করে অর্থ বিল-২০২৩ পাস করা হয়েছে।

রোববার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। অর্থমন্ত্রী অর্থ বিলের ধারা-২ এবং ২-ক-এ আরো কিছু ছোটখাটো প্রস্তাব গ্রহণ করেন। অন্য সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

নতুন করের ব্যবস্থার আওতায় পেট্রোলিয়াম পণ্যের মূল্য উল্লেখযোগ্য বৃদ্ধির বিষয়ে উদ্বেগ বেড়ে যাওয়ায় মন্ত্রী পূর্ববর্তী অ্যাড-ভ্যালোরেম ট্যাক্স (মূল্য সংযোজন কর) পুনঃস্থাপন করে জ্বালানি তেল আমদানিতে নির্দিষ্ট শুল্ক বাতিল করার একটি সংশোধনী গ্রহণ করেছেন।

তেল আমদানির ওপর সুনির্দিষ্ট শুল্ক আরোপ করে চলতি মাসের ১ তারিখে সংসদে পেশ করা অর্থ বিলে 'অস্থায়ী কর সংগ্রহ আইন ১৯৩১ (১৯৩১ সালের আইন নং-১৬) এর অধীনে কার্যকর হয়েছিল।

জ্বালানি আমদানিতে শুল্ক, ভ্যাট এবং অগ্রিম ট্যাক্স ফিনান্স অ্যাক্ট ২০২৩-এ পুনঃস্থাপিত হয়েছে কারণ সেগুলো বিলে বাতিল করা হয়েছিল।

বলপয়েন্ট কলম তৈরিতে প্রস্তাবিত মূল্য সংযোজন কর (ভ্যাট) ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫.০ শতাংশ করা হয়েছে।

১ জুন অর্থবিলে, অর্থমন্ত্রী যাদের করযোগ্য আয় নেই কিন্তু বিভিন্ন সরকারি সেবার জন্য ট্যাক্স রিটার্ন জমা দিতে হবে তাদের ওপর ন্যূনতম কর হিসেবে ২০০০ টাকা প্রস্তাব করেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল