বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

দিনাজপুরে লাখো মুসল্লির অংশগ্রহণে দেশের বৃহৎ ঈদের জামাত

বৃহস্পতিবার, জুন ২৯, ২০২৩
দিনাজপুরে লাখো মুসল্লির অংশগ্রহণে দেশের বৃহৎ ঈদের জামাত

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি: 

দিনাজপুরে দেশের সবচেয়ে ঈদুল আজহা'র নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল সাড়ে ৮টায় দিনাজপুর গোর-এ-শহীদ বড়ময়দান ঈদগাহ মাঠে। এই জামাতে দুই লক্ষাধিক মুসল্লি ঈদের নামাজ আদায় করেছেন বলে জানিয়েছে আয়োজক কমিটি। অপরদিকে আহলে হাদিস অনুসারীদের ঈদুল আজহা'র সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল ৮টায় দিনাজপুর ইনস্টিটিউট মাঠে। এছাড়া জেলার ১৩টি উপজেলার প্রায় ৭ হাজার ঈদগাহ মাঠে ও মসজিদে ঈদুল আজহা'র নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুন-২০২৩) সকাল সাড়ে ৮টায় দিনাজপুর জেলা প্রশাসন ও পৌরসভার সার্বিক ব্যবস্থাপনায় দিনাজপুর গোর-এ-শহীদ বড়ময়দান ঈদগাহ মাঠে ঈদুল আজহা'র নামাজের সর্ববৃহৎ জামাত অনুষ্ঠিত হয়েছে। এই জামাতে ইমামতি করেন দিনাজপুর জেনারেল হাসপাতাল জামে মসজিদের খতিব মাওলানা মোঃ শামসুল হক কাসেমী। এই জামাতে নামাজ আদায় করেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বিচারপতি এম এনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, দিনাজপুরের জেলা প্রশাসক শাকিল আহমেদ, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমসহ প্রায় ২ লক্ষাধিক মুসল্লি।

এছাড়া এই জামাতে দিনাজপুরসহ ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী জেলা ও আশপাশের বিভিন্ন জেলার লোকজন শরিক হন। এবারেএই জামাতে অংশগ্রহণের জন্য পঞ্চগড় থেকে দিনাজপুর ও পার্বতীপুর থেকে দিনাজপুর পর্যন্ত দুইটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছিল। এসব এলাকার মুসল্লিগণ এই বিশেষ ট্রেনে এসে ঈদের নামাজে অংশগ্রহন করেন।

এছাড়া জেলা শহর ও আশপাশের এলাকার অর্ধশতাধিক ঈদগাহ মাঠে ও মসজিদে ঈদুল আজহা'র নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে। 
দিনাজপুর শহরের যেসব স্থানে ঈদুর আজহা'র নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে সেগুলো চাউলিয়াপট্টি খানকাহ রহমানিয়া জামে মসজিদ, দক্ষিণ লালবাগ জামে মসজিদ, লালবাগ ফুটবল খেলার মাঠ, বালুয়াডাঙ্গা কাঞ্চন ব্রীজ সংলগ্ন ঈদগাহ মাঠ, কাঞ্চন কলোনী ঈদগাহ মাঠ, পশ্চিম বালুয়াডাঙ্গা মিনার মসজিদ সংলগ্ন ঈদগাহ মাঠ, পাটুয়াপাড়া ঈদগাহ মাঠ, পশ্চিম পাটুয়াপাড়া জামে মসজিদ, রামনগর ঈদগাহ মাঠ, মুদিপাড়া ঈদগাহ মাঠ, ঘাষিপাড়া ঈদগাহ মাঠ, ফকিরপাড়া ঈদগাহ মাঠ, সুইহারী ঈদগাহ মাঠ, মহারাজা উচ্চ বিদ্যালয় ঈদগাহ মাঠ, দিনাজপুর একাডেমী উচ্চ বিদ্যালয় ঈদগাহ মাঠ, ঈদগাহবস্তি ঈদগাহ মাঠ, পুলহাট ঈদগাহ মাঠ, তফিউদ্দিন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় ঈদগাহ মাঠ, ৪নং উপশহর ঈদগাহ মাঠ, ৭নং উপশহর ঈদগাহ মাঠ, ৮নং উপশহর ঈদগাহ মাঠ, রাজবাটি ঈদগাহ মাঠ, শিকদারহাট ঈদগাহ মাঠ ও কাশিপুর উচ্চ বিদ্যালয় ঈদগাহ মাঠ। তবে আবহাওয়া প্রতিকুল থাকায় এবারে বেশীরভাগ স্থানে ঈদগাহ মাঠ সংলগ্ন মসজিদে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।
দিনাজপুর শহরের বাইরে ঈদের বড় জামাত অনুষ্ঠিত হয়েছে চেরাডাঙ্গী উচ্চ বিদ্যালয় ঈদগাহ মাঠ ও নশিপুর ঈদগাহ মাঠে। এছাড়া চাঁদগঞ্জ ঈদগাহ মাঠসহ প্রতিটি গ্রামের ঈদগাহ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে।

এদিকে জেলার ১৩টি উপজেলার প্রায় ৭ হাজার ঈদগাহ মাঠে ও মসজিদে ঈদুল আজহা'র নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে। ঈদের নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সার্বিক কল্যাণ কামনা মুনাজাত করা হয়।
নামাজ শেষে মুসল্লিগণ  অনুযায়ী কুরবানীর পশু জবাই করেন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল