রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

পশ্চিম তীরে ক্যাম্পে ব্যাপক ইসরায়েলি হামলা,নিহত হয়েছে ফিলিস্তিনি

সোমবার, জুলাই ৩, ২০২৩
পশ্চিম তীরে ক্যাম্পে ব্যাপক ইসরায়েলি হামলা,নিহত হয়েছে ফিলিস্তিনি

আন্তর্জাতিক ডেস্ক :


ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের জেনিন ক্যাম্পে ব্যাপক সামরিক অভিযান চালিয়েছে ইসরায়েল। এতে এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরও একজন।

সোমবার (৩ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী পশ্চিম তীরের উত্তরাঞ্চলে অবস্থিত জেনিন ক্যাম্পে ব্যাপক সামরিক অভিযান শুরু করেছে। একাধিক বিমান হামলার মাধ্যমে এই সামরিক অভিযান শুরু হয়।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত বেশ কয়েকটি ভিডিও ফুটেজে ইসরায়েলি হামলার পর একটি আবাসিক ব্লক থেকে ধোঁয়া উঠতে দেখা গেছে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বিমান হামলায় অন্তত একজন ফিলিস্তিনি নিহত ও অপর একজন গুরুতর আহত হয়েছেন।

অন্যদিকে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, তারা ‘জেনিন এলাকায় সন্ত্রাসী অবকাঠামোতে’ হামলা চালাচ্ছে। ফিলিস্তিনি ওই ক্যাম্পটিকে ‘সন্ত্রাসী ঘাঁটি’ দাবি করে তারা বলেছে, ‘সন্ত্রাসীরা আস্তানা হিসাবে জেনিন ক্যাম্প ব্যবহার করে বেসামরিক লোকদের ক্ষতি করার চেষ্টা করলে আমরা নিষ্ক্রিয় থাকব না।’

জেনিন ব্যাটালিয়ন নামে একটি সামরিক গ্রুপের মধ্যে ফিলিস্তিনি গোষ্ঠী ফাতাহ, হামাস এবং ইসলামিক জিহাদের সশস্ত্র লোক রয়েছে। তারা বলেছে: ‘আমরা শেষ নিঃশ্বাস ও বুলেট পর্যন্ত দখলদার বাহিনীর বিরুদ্ধে লড়াই করব এবং আমরা সমস্ত দল ও সামরিক গ্রুপগুলো একত্রিত হয়ে কাজ করব।’

বিবিসি বলছে, জেনিন ক্যাম্পের গলিতে কয়েক ডজন সশস্ত্র ও মুখোশধারী ফিলিস্তিনি যোদ্ধাদের মোতায়েন করা হয়েছে। ক্যাম্পের বাসিন্দা আহমেদ জাকি বিবিসিকে বলেছেন, ‘ইসরায়েলি সেনার গাড়িবহর বেশ কয়েকটি রাস্তা থেকে ক্যাম্পের উপকণ্ঠে প্রবেশ করেছে’।

গত মাসে ইসরায়েলি সামরিক বাহিনী জেনিন ক্যাম্পে অভিযান চালানোর সময় কমপক্ষে ছয় ফিলিস্তিনিকে হত্যা করেছিল। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সেবারই প্রথম ইসরায়েলি সেনাবাহিনী পশ্চিম তীরে চালানো ওই অভিযানে আক্রমণকারী হেলিকপ্টার ব্যবহার করে।

এছাড়া ওই হামলায় সাতজন ইসরায়েলি সেনা ও সীমান্ত পুলিশ কর্মকর্তাও আহত হয়েছিলেন।

এদিকে পৃথক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার ভোরে পশ্চিম তীরের জেনিনে জঙ্গি যোদ্ধাদের একটি কমান্ড সেন্টারে হামলা চালানোর কথা জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছে, ইসরায়েলি ওই হামলায় অন্তত একজন নিহত হয়েছেন। এছাড়া অভিযানের সময় ওই ক্যাম্পে আকাশ থেকে ক্ষেপণাস্ত্রও নিক্ষেপ করা হয় বলে জানানো হয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা একটি ‘যৌথ অপারেশন সেন্টার’ আক্রমণ করেছে যা জেনিন ব্রিগেডের যোদ্ধাদের কমান্ড সেন্টার হিসাবে কাজ করত।

এস.এম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল