রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

বাজারে আমদানি করা কাঁচা মরিচ: দাম নেমেছে আড়াইশতে

সোমবার, জুলাই ৩, ২০২৩
বাজারে আমদানি করা কাঁচা মরিচ: দাম নেমেছে আড়াইশতে

নিজস্ব প্রতিনিধি:

রোববার (২ জুলাই) থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়। এর প্রভাব পড়েছে বাজারে। খুচরা বাজারে প্রতিকেজি সর্বোচ্চ ৬০০ টাকায় বিক্রি হলেও দেশের বিভিন্ন অঞ্চলে এর দাম ১০০০ টাকা ছাড়িয়ে যায়।

দুই সপ্তাহ আগেও রাজধানীতে কাঁচা মরিচ বিক্রি হয়েছে ১২০ থেকে ১৪০ টাকা কেজি দরে। কয়েক দিনের ব্যবধানে তা বেড়ে দাঁড়ায় ৩০০ থেকে ৪০০ টাকায়। এর পর থেকে দাম কমেনি বরং লাফিয়ে লাফিয়ে বেড়ে ৭০০ থেকে ৮০০ টাকায়, এমনকি ১০০০ টাকায় পৌঁছায়। তবে রোববার (২ জুলাই) আমদানির প্রভাবে কাঁচা মরিচের তেজ কমতে শুরু করেছে। মানভেদে বিক্রি হচ্ছে ১৬০ থেকে ২৫০ টাকা

খুলনা প্রতিনিধি জানান, খুলনার বাজারে ঢুকেছে আমদানি করা ভারতীয় কাঁচা মরিচ। ফলে একদিনের ব্যবধানে দাম কমেছে ৪০০ থেকে ৫০০।

গতকাল রোববার কাঁচা মরিচের দাম ছিল ৬০০ থেকে ৭০০ টাকা কেজি। আজ সকাল থেকে বাজার এবং মরিচের মানভেদে বিক্রি হচ্ছে ১৬০ থেকে ২৫০ টাকা কেজিতে। দাম কম হওয়ায় মানুষের মধ্যে কিছুটা স্বস্তি ফিরেছে।

সোমবার (৩ জুলাই) নগরীর বিভিন্ন বাজারের ব্যবসায়ী ও ক্রেতাদের সাথেঞ কথা বলে এ তথ্য মিলেছে। খালিশপুর পৌরসুপার মার্কেটের ব্যবসায়ী আব্দুস সালাম বলেন, কাঁচা মরিচের মানভেদে দাম কমেছে। আজ ২০০ থেকে ২৫০ টাকা কেজি দরে কাঁচামরিচ বিক্রি করছি।

নগরীর টুটপাড়া জোড়াকল বাজারের ব্যবসায়ী আব্দুর রহিম বলেন, বাজারে ভারতীয় কাঁচা মরিচ এসেছে। এ জন্য দাম কমেছে। আজ সকাল থেকে ২০০ টাকা কেজিতে মরিচ বিক্রি করছি। গতকালও রোববার কাঁচা মরিচ ৬০০ টাকা কেজি বিক্রি করেছি।

নগরীর মিস্ত্রিপাড়া বাজারের ব্যবসায়ী কাজী সামসুদ্দীন বলেন, আমদানি করায় বাজারে অনেক কাঁচা মরিচ এসেছে। আমি ১২০ টাকা কেজি দরে ১৫ কেজি মরিচ কিনেছিলাম। বিক্রি করছি ১৬০ টাকা কেজিতে। ২৫০ গ্রাম কাঁচা মরিচের দাম নিচ্ছি ৪০ টাকা।

গতকালও ১০০ গ্রাম কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৭০ টাকায়। দাম কম হওয়ায় ক্রেতাও বেড়েছে। আজ সকাল থেকে আড়তে ইন্ডিয়ান কাঁচামরিচ ঢুকেছে, তাই মূল্য কমে ২০০ টাকা করে বিক্রি হচ্ছে।

এদিকে পাইকারি বাজার থেকে ২০০ টাকা দরে কেনা মরিচ নগরীর বিভিন্ন খুচড়া বাজারে ৩০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত বিক্রি করতে দেখা গেছে।

নগরীর বাংলা বাজার এলাকার সবজি বিক্রেতা জাহিদ হোসেন বলেন, পাইকারি বাজার থেকে ২০০ টাকা দরে কাঁচামরিচ কিনে ৩০০ থেকে ৩৫০ টাকায় বিক্রি না করলে খরচে পোষায় না। আড়ত থেকে মালামাল আনার খরচ, বাজারে ইজারা খরচ, বিদ্যুৎ বিল দিতে হয়। সে অনুযায়ী লাভ না করলে পোষাবে কি করে।

এদিকে কাঁচামরিচের মূল্য বৃদ্ধির কারণে নগরীর বিভিন্ন বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালাতে দেখা গেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বরিশাল বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক অপূর্ব অধিকারী জানান, বাজার দর যাতে সাধারণ মানুষের নাগালের মধ্যে থাকে সেজন্য বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করা হয়েছে।

তিনি আরো জানান, কয়েকটি বাজারে কাঁচামরিচের কেজি ৩৫০ টাকার বেশি বিক্রি করতে দেখা গেছে। তাদেরকে সাবধান করা হয়েছে। পাশাপাশি পাইকারি বাজারের সাথে সামঞ্জস্য রেখে বিক্রি করার জন্য বলা হয়েছে।

বরিশাল প্রতিনিধি জানান, নারায়ণগঞ্জ শহরের দ্বিগুবাবুর বাজারে কাঁচামরিচ অতিরিক্ত দামে বিক্রির খবরে বাজার মনিটরিংয়ে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফরের কর্মকর্তারা।

এ সময় ব্যবসয়ীদের ২৫০ টাকা কেজি দরে বিক্রি করা কাঁচামরিচ ১০০ টাকায় বিক্রি করতে দেখা যায়। এ সময় কম দামে কাঁচা মরিচ কিনতে ক্রেতারাও দোকানগুলোতে ব্যাপক ভীড় জমান।

সোমবার সকালে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক সেলিমুজ্জামানের নেতৃত্বে একটি দল এই অভিযান পরিচালনা করে। এ সময় ক্যাব প্রতিনিধি ও জেলা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

ক্রেতারা জানান, কিছুক্ষণ আগেও ২৫০ টাকা দরে এরাই কাঁচামরিচ বিক্রি করছিল। তবে পুলিশের অভিযানের খবরে শাস্তি থেকে বাঁচতে কম দামে কাঁচা মরিচ বিক্রি করছেন তারা। গতকালকেও ১ হাজার টাকা কেজিতে কাঁচামরিচ বিক্রি হচ্ছিল। আজকে বাজারে এসে দেখলাম ২৫০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক সেলিমুজ্জামান জানান, বাজারের বিভিন্ন দোকানে কাঁচা মরিচ কেজি ২০০ টাকা থেকে ২৫০ টাকা বিক্রি হচ্ছিল। এ সময় তাজুল ইসলাম নামে এক দোকানদার ২৬০ কেজি কাঁচা মরিচ বিক্রি করছিল। 

বেশ কিছুদিন ধরেই সরবরাহ কমে গিয়ে দেশের বাজারে কাঁচা মরিচের দাম অস্থিতিশীল হয়ে ওঠে। দাম নিয়ন্ত্রণে ও সরবরাহ স্বাভাবিক রাখতে গত কাঁচা মরিচ আমদানির অনুমতি দেয় সরকার।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল