রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

সাতক্ষীরায় ঝাজ কমতে শুরু করেছে কাঁচা মরিচের

সোমবার, জুলাই ৩, ২০২৩
সাতক্ষীরায় ঝাজ কমতে শুরু করেছে কাঁচা মরিচের

মুহা: জিললুররহমান, সাতক্ষীরা প্রতিনিধি:

 ভারতীয় কাঁচা মরিচ আমদানির একদিন পরেই সাতক্ষীরার বাজারে কাঁচা মরিচের দাম কমে এসেছে অর্ধেকে। সোমবার (৩ জুলাই) শহরের সুলতানপুর বড়বাজারে ভারতীয় আমদানিকৃত কাঁচা মরিচ পাইকারি ২৫০ টাকা ও খুচরা ৩০০ টাকা এবং দেশী জাতের কাঁচা মরিচ পাইকারি ২০০ টাকা ও খুচরা ২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

সোমবার সকাল ৬টার দিকে সাতক্ষীরা শহরের সুলতানপুর বড়বাজারে গিয়ে দেখা গেছে ভারতীয় আমদানিকৃত কাঁচা মরিচ পাইকারি ৩৫০ টাকা ও দেশী জাতের কাঁচা মরিচ পাইকারি ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে এই দাম আরো কমতে শুরু করে।

একপর্যায় সকাল সাড়ে ৭টার দিকে ভারতীয় আমদানিকৃত কাঁচা মরিচ পাইকারি ২৫০ টাকা এবং দেশী জাতের কাঁচা মরিচ পাইকারি ২০০ টাকায় বিক্রি হতে দেখা যায়। বাজারে সরবরাহ বাড়ার সাথে সাথে দামও কমতে থাকে। ফলে বাজারে ভারতীয় কাঁচা মরিচ খুচরা ৩০০টাকা এবং দেশী জাতের কাঁচা মরিচ ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। দেশে এযাতকালের রেকড করা দামে বিক্রি হওয়া কাঁচা মরিচের দাম হঠাৎ কমে যাওয়ায় ক্রেতা স্বস্তির নিশ্বাস ফেলছেন।

বাজারে কাঁচা মরিচ কিনতে আসা শহরের পলাশপোল এলাকার সিরাজুল ইসলাম জানান, আমি প্রতিদিন সকালে প্রায়ই বাজারে আসি টাটকা সবজি কেনার জন্য। সোমবার সকালে প্রথমে এসে পাইকারি বাজার থেকে ভারতীয় আমদানিকৃত কাঁচা মরিচ ৩২০ টাকা কেজি দরে কিনেছিলাম। কিন্তু পরে জানতে পারলাম ওই মরিচ ২৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। 

 রোববার (২ জুলাই) থেকে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ভারতীয় কাঁচা মরিচ আমদানি শুরু হওয়ায় দ্রুত বাজারে এর প্রভাব পড়তে শুরু করেছে। এদিন মাত্র ৭ ট্রাক ভারতীয় কাঁচা মরিচ আমদানি হওয়ায় এক লাফে দাম অর্ধেকে নেমে এসেছে। এভাবে আমদানি অব্যহত থাকলে ৬০ থেকে ৭০ টাকা কেজিতে দাম চলে আসবে বলে আশা করছেন ব্যবসায়িরা।  

ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ আলম খান জানান, রোববার  শুরুতেই ভারত থেকে ৭ ট্রাক কাঁচা মরিচ আমদানি হয়েছে। আমাদের যথেষ্ট এলসি ও আইপি পারমিশন আছে। এখন থেকে প্রতিদিন প্রায় ২০/২৫ ট্রাক কাঁচা মরিচ এই বন্দর দিয়ে ঢুকবে। সকালে খোঁজ নিয়ে জানতে পেরেছি বাজারে ইতিমধ্যে কাঁচা মরিচরে দাম অর্ধেকে নেমে এসেছে। এভাবে আমদানি অব্যহত থাকলে আগামী ২/১ দিনের মধ্যে কাঁচা মরিচের বাজার স্থিতিশীল অবস্থা চলে আসবে। 

প্রসঙ্গত, বর্ষা মৌসুমে দেশি কাঁচা মরিচের উৎপাদন কমে গেছে। পাশাপাশি ব্যবসায়ি সিন্ডিকেটের কারসাজিতে দেশি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে কেজিপ্রতি সাড়ে ৫শ’ টাকা থেকে ৬শ’ টাকা পর্যন্ত। 


সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল