রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

রিজার্ভ কমে আবার ৩০ বিলিয়নের কম

শুক্রবার, জুলাই ৭, ২০২৩
রিজার্ভ কমে আবার ৩০ বিলিয়নের কম

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুত কমে আবার ৩০ বিলিয়ন বা ৩ হাজার কোটি মার্কিন ডলারের নিচে নেমে গেছে। গতকাল বৃহস্পতিবার রিজার্ভ কমে ২ হাজার ৯৯৭ কোটি ডলারে নামে, যা গত বুধবার ছিল ৩ হাজার ১১৬ কোটি ডলার।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নকে (আকু) আমদানি দায় বাবদ ১০৯ কোটি ৬৭ লাখ ডলার পরিশোধ করার কারণে রিজার্ভ কমেছে। রিজার্ভের অর্থে এবার মে-জুন সময়ের আমদানি দায় পরিশোধ করা হয়।

এর গত মে মাসে দুইবার বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩০ বিলিয়ন ডলারের নিচে নেমে আসে। প্রথমবার ৭ মে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন বা আকুকে ১১৮ কোটি ডলারের আমদানি বিল দেওয়ায়, আর পরেরবার ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করায় রিজার্ভ কমে। এরপর বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংকসহ (এডিবি) বিভিন্ন সহযোগী সংস্থার দেওয়া ঋণের অর্থ রিজার্ভে যুক্ত হয়। ফলে রিজার্ভ ৩১ বিলিয়ন বা ৩ হাজার ১০০ কোটি ডলার ছাড়িয়ে যায়।

এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন হলো কেন্দ্রীয় ব্যাংকগুলোর মধ্যে একটি আন্ত-আঞ্চলিক লেনদেন নিষ্পত্তিব্যবস্থা। এর মাধ্যমে এশিয়ার ৯টি দেশের মধ্যে যেসব আমদানি-রপ্তানি হয়, তা প্রতি দুই মাস পরপর নিষ্পত্তি হয়। তবে অন্য দেশগুলোর সঙ্গে বাংলাদেশের লেনদেন তাৎক্ষণিকভাবে সম্পন্ন হয়। আকুর সদস্যদেশগুলো হচ্ছে বাংলাদেশ, ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, মিয়ানমার, ভুটান ও মালদ্বীপ। তবে দেনা পরিশোধে ব্যর্থ হওয়ায় সম্প্রতি এ তালিকা থেকে বাদ পড়েছে শ্রীলঙ্কা। আকুর বাকি দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকগুলোকে দুই মাস পরপর লেনদেনের অর্থ পরিশোধ করতে হয়।

দেশে গত বছরের এপ্রিল থেকে ডলারের সংকট শুরু হয়। ফলে ডলারের দাম ৮৮ টাকা থেকে বেড়ে ১০৯ টাকা হয়েছে। ২০২১ সালে রিজার্ভ বেড়ে ৪৮ বিলিয়ন বা ৪ হাজার ৮০০ কোটি ডলারে উঠেছিল। পরে তা কমতে শুরু করে। তবে নানা উদ্যোগের পর তুলনামূলক চাহিদা কমায় বর্তমানে ডলার সংকট কিছুটা কমেছে। ব্যাংকগুলো এখন ১০৮ টাকা ৫০ পয়সা দরে প্রবাসী আয় কিনছে। আর রপ্তানি আয় নগদায়নে দাম দিচ্ছে ১০৭ টাকা ৫০ পয়সা।

আন্তব্যাংক পর্যায়ে ডলারের দাম সর্বোচ্চ ১০৯ টাকার মধ্যে রাখার জন্য ব্যাংকগুলোকে চিঠি দিয়ে দিয়েছে বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) ও ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)। তারা মূলত বাংলাদেশ ব্যাংকের পরামর্শে ডলারের দাম নির্ধারণ করে থাকে। সেই সঙ্গে তারা বলেছে, আমদানিতেও ডলারের দাম সর্বোচ্চ ১০৯ টাকা রাখতে পারবে। এদিকে বাংলাদেশ ব্যাংকও এখন ব্যাংকের দামেই ডলার বিক্রি করছে।


এস.এম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল