রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

ভূমি সেবা ও জন্ম নিবন্ধনকে ইসির তথ্য দেওয়া স্থগিত

সোমবার, জুলাই ১০, ২০২৩
ভূমি সেবা ও জন্ম নিবন্ধনকে ইসির তথ্য দেওয়া স্থগিত



সময় জার্নাল ডেস্ক:


ঝুঁকিপূর্ণ ওয়েবসাইট বিবেচনায় ভূমি মন্ত্রণালয় এবং জন্ম-মৃত্যু নিবন্ধন ওয়েবসাইটকে জাতীয় পরিচয়পত্রের তথ্য সেবা দেওয়া স্থগিত করেছে নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। এই দুটি ওয়েসবাইট ঝুঁকিপূর্ণ-এই বিবেচনায় গতকাল ওই দুটি সাইটকে তথ্য না দেওয়ার এ সিদ্ধান্ত নেওয়া হয়। সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত এ দুটি ওয়েবসাইট ব্যবহার করে সেবা নেওয়া প্রার্থীদের সাময়িক সমস্যা পড়তে হবে বলে জানান সংশ্লিষ্টরা। তারা জানান, এ দুটি ওয়েবসাইট থেকে বিপুল সংখ্যক বাংলাদেশি নাগরিকের ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ওই অবস্থায় নাগরিকদের তথ্য সুরক্ষার জন্য আপাতত তথ্য দেওয়া বন্ধ রয়েছে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

 

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, প্রাথমিকভাবে দুটি ওয়েবসাইটকে ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করা হয়েছে। সেগুলো হচ্ছে-জন্ম ও মৃত্যু নিবন্ধন এবং ভূমি মন্ত্রণালয়ের সার্ভার। তবে সেখান থেকে তথ্য ফাঁস হয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। ইসির তথ্যভান্ডার থেকে এ দুটি সেবা কার্যক্রমে তথ্য সরবরাহ বন্ধ করা হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষয়টি আমার জানতে হবে।


বিপুলসংখ্যক বাংলাদেশি নাগরিকের তথ্য ফাঁস হওয়ার বিষয়টি মার্কিন অনলাইন পোর্টাল টেকক্রাঞ্চ প্রথম প্রকাশ করে। ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সরকারের ওয়েবসাইট থেকে এ তথ্য ফাঁস হয়েছে। এতে নাগরিকদের নাম, ফোন নম্বর, ই-মেইল, ঠিকানা, জাতীয় পরিচয়পত্র নম্বরসহ কয়েক ধরনের তথ্য রয়েছে। বিষয়টি প্রকাশের পর নড়েচড়ে বসে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান ও আইনশৃঙ্খলা বাহিনী। নাগরিকদের তথ্য সুরক্ষায় নেওয়া হচ্ছে বিভিন পদক্ষেপ।সূত্র জানায়, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের (ভিপিএন) মাধ্যমে ১৭১টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাইয়ের সুযোগ দিয়ে আসছে ইসি। সেগুলোর মধ্যে ভূমি সেবা এবং জন্ম-মৃত্যু নিবন্ধনও রয়েছে। এ দুটি ওয়েবসাইটে নাগরিকদের তথ্য সুরক্ষা ছাড়াই সংরক্ষণ করা হচ্ছে।


এতে তথ্য ফাঁসের প্রচণ্ড ঝুঁকি রয়েছে। এই বিবেচনায় এ দুটি ওয়েবসাইটে তথ্য যাচাই বন্ধ করে দিয়েছে ইসি। নাম প্রকাশে অনিচ্ছুক জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের কারিগরি বিভাগের এক কর্মকর্তা বলেন, ভূমি সেবার ওয়েবসাইট পরীক্ষা করা হচ্ছে। এ কারণে সেটিতে তথ্য সরবরাহ বন্ধ রাখা হয়েছে। পরীক্ষায় সেটি উত্তীর্ণ হলে দ্রুতই আবার তথ্য সরবরাহ শুরু হবে। অপরদিকে জন্ম ও মৃত্যু নিবন্ধন থেকে বিপুল নাগরিকের তথ্য ফাঁস হওয়ার বিভিন্ন প্রমাণ মিলেছে। সেই কারণে সেটিতে তথ্য সরবরাহ করা হচ্ছে না। বিষয়টি নিয়ে জন্ম নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেলের দপ্তরের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাদের সঙ্গে খুব দ্রুতই বৈঠক করার পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।



এসএম





Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল