বুধবার, ২৪ জুলাই ২০২৪

এডিস মশা চেনার উপায়, কামড়ায় কখন?

সোমবার, জুলাই ১০, ২০২৩
এডিস মশা চেনার উপায়, কামড়ায় কখন?

লাইফস্টাইল ডেস্ক:

বর্ষা এলেই বাড়ে এডিস মশার সংখ্যা। এই মশাটির বংশবিস্তারের উপযুক্ত সময় এটি। এডিস মশার কামড়ে ডেঙ্গু জ্বর হয়। বর্তমানে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় মশাটি সম্পর্কে মানুষের জানার আগ্রহ বেড়েছে। 

এডিস মশার কামড়ে ডেঙ্গুর জীবাণু একজনের শরীর থেকে অন্যজনের শরীরে ছড়িয়ে পড়ে। এই মশা কখন কামড়ায় তা নিয়ে রয়েছে নানা মত। তার আগে চলুন এডিস মশা কীভাবে চিনবেন তা জেনে নিই- 

এডিস মশা চেনার উপায়

সাধারণত এই মশা অন্য মশার চেয়ে বেশি কালো হয়। এর পায়ে ও শরীরের পাশে সাদা ডোরাকাটা দাগ থাকে। এডিস মশার মাথার পেছনে ওপরের দিকে কাস্তের মতো সাদা দাগ থাকে। অন্য মশার ক্ষেত্রে মাঝ বরাবর সাদা দাগ থাকে। এই দুটো শারীরিক গঠন চিহ্নিত করা যায় এডিস মশা।

এডিস মশা কখন কামড়ায়? 

সবচেয়ে প্রচলিত তথ্য অনুযায়ী, দিনের বেলায় এডিস মশা কামড়ায়। বলা হয় ভোর বা সূর্য ওঠার ৩-৪ ঘণ্টা পর এবং বিকেল থেকে সন্ধ্যার আগ পর্যন্ত সবচেয়ে বেশি সক্রিয় থাকে এই মশা। 

তবে এডিস মশা যে কেবল দিনে কামড়ায়, রাতে কামড়ায় না এমন ধারণা ভুল। এ মশা কখন সক্রিয় থাকে তা নিয়ে প্রাণীবিজ্ঞানী ও কীটতত্ত্ববিদদের মধ্যে সামান্য মতপার্থক্য আছে।

প্রাণীবিজ্ঞানীদের সাম্প্রতিক পর্যবেক্ষণ অনুযায়ী, কেবল দিনের বেলায় নয় এডিস মশা সক্রিয় থাকে উজ্জ্বল আলোতে। অর্থাৎ ঘর আলোকিত থাকলে রাতেও কামড়াতে পারে এই মশা।

ভরদুপুরের চেয়ে আলো-আঁধারি এডিস মশার বেশি পছন্দ। তাই ভোর বা সূর্যোদয়ের সময় এবং গোধূলি বা সূর্যাস্তের সময় এসব মশার ক্ষেত্রে কামড়ানোর জন্য পছন্দসই সময়। রাতের বেলায়ও কৃত্রিম আলো-আঁধারিতে এডিস মশা কামড়াতে পারে।

এডিস মশা স্বচ্ছ পরিষ্কার পানিতে ডিম পাড়ে। তাই ডেঙ্গু প্রতিরোধে করতে এডিস মশা ডিম পাড়তে পারে এমন সম্ভাব্য স্থানগুলো স্থানগুলোকে পরিষ্কার রাখতে হবে। মশক নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থাও নিতে হবে। বাড়ির আশপাশে, ফুলের টবে জমে থাকা পানি নিয়মিত পরিষ্কার করতে হবে এবং সতর্ক থাকতে হবে। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল