রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

ইলহান ওমর বয়কট করবেন ইসরাইলের রাষ্ট্রপতির ভাষণ

শুক্রবার, জুলাই ১৪, ২০২৩
ইলহান ওমর বয়কট করবেন ইসরাইলের রাষ্ট্রপতির ভাষণ

আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ইসরাইলি রাষ্ট্রপতি আইজ্যাক হারজগের ভাষণ বয়কট করবেন ডেমোক্র্যাটিক আইনপ্রণেতা ইলহান ওমর। তার এই সিদ্ধান্তের ফলে আরো কয়েকজন আইনপ্রণেতা একই কাজ করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। আগামী সপ্তাহে হারজগের ভাষণ দেয়ার কথা রয়েছে।

ওমর ইলহান দীর্ঘ এক টুইটে বলেন, 'যে দেশ আমাকে নিষিদ্ধ করেছে, রাশিদা তালিবকে তার দাদিকে দেখতে যেতে দেয়নি, সেই দেশের রাষ্ট্রপতির ভাষণ শোনার জন্য যৌথ অধিবেশনে আমি যেতে পারি না।'

ইসরাইল ২০১৯ সালে ইলহান এবং মার্কিন কংগ্রেসওম্যান রাশিদাকে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে প্রবেশ করতে দেয়নি।
ওই সময়ের ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকার ফিলিস্তিনিদের নেতৃত্বাধীন বয়কট, ডিভেস্টমেন্ট অ্যান্ড স্যাঙ্কশন (বিডিএস) মুভমেন্টের ‌'সংশয়পূর্ণ প্ররোচনা ও প্রচারের' জন্য এই দুই আইনপ্রণেতাকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল।

ইসরাইলি আইনে বিডিএস সমর্থকদের দেশে প্রবেশ নিষিদ্ধ করাকে অনুমোদন করে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলের এই পদক্ষেপকে সমর্থন করেছিলেন।

রাশিদা ও ইলহান উভয়েই বিডিএস আন্দোলনের সোচ্চার সমর্থক। এই আন্দোলন ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের মানবাধিকার লঙ্ঘন অবসানে চাপ দিতে চায়। এর ফলে ইসরাইলপন্থী লবি গ্রুপগুলো তাদের ওপর প্রত্যাঘাত করে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল