বুধবার, ০১ মে ২০২৪

আগস্ট-সেপ্টেম্বরে ডেঙ্গু পরিস্থিতি আরো খারাপ হতে পারে

শুক্রবার, জুলাই ২১, ২০২৩
আগস্ট-সেপ্টেম্বরে ডেঙ্গু পরিস্থিতি আরো খারাপ হতে পারে

সময় জার্নাল ডেস্ক:

দেশজুড়ে উদ্বেগজনক হারে বাড়তে শুরু করেছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। আগস্ট ও সেপ্টেম্বর মাসে ডেঙ্গুর পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের মতে, এডিস মশার ধরন বদলেছে। এটি এখন আগের চেয়ে অনেক বেশি শক্তিশালী হয়ে উঠেছে।

চলতি বছর এখন পর্যন্ত ১৫৫ জন ডেঙ্গুতে মারা গেছে। তার মধ্যে ১০৮ জনেরই মৃত্যু হয়েছে চলতি জুলাই মাসেই।

ডেঙ্গু প্রতিরোধে সরকার বেশ কিছু ব্যবস্থা নেওয়া সত্ত্বেও চলতি বছরের প্রথম ছয় মাসে দেশে রেকর্ড সংখ্যক ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের হিসাবে, গত জানুয়ারি থেকে বৃহস্পতিবার (২০ জুলাই) পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৭ হাজার ৫৪৭ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৫৫ জনের।

ডেঙ্গু পরিস্থিতি খারাপ হওয়া প্রসঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ অধ্যাপক ড. কবিরুল বাশার বলেন, চলতি মাসে ডেঙ্গুর পরিস্থিতি আরও খারাপ হতে পারে। গবেষণার সময় আমরা এডিস মশার ঘনত্ব, ডেঙ্গু রোগীর সংখ্যা, তাপমাত্রা, আর্দ্রতা ও বৃষ্টিপাতসহ কিছু বিষয় বিশ্লেষণ করে একটি মডেল তৈরি করি। এটা স্পষ্ট যে আগামী দিনে ডেঙ্গুর পরিস্থিতি আরও খারাপ হতে পারে। আগস্ট ও সেপ্টেম্বর মাসে এটি মারাত্মক রূপ নিতে পারে।

এই মুহূর্তে ডেঙ্গু হটস্পটগুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া এবং যেসব এলাকায় এরই মধ্যে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে সেসব এলাকায় এডিস মশা দূর করতে ফগিং ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের গত ১০ বছরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, জুলাই মাস পর্যন্ত এত রোগী আর কখনও হাসপাতালে ভর্তি হয়নি। হাসপাতালে ভর্তি রোগীর পরিমাণও এত ছিল না।

এ বছর দেশের ৬৪টি জেলায় ডেঙ্গু ছড়িয়েছে। এর আগে কেবল ২০১৯ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত রোগী পাওয়া গিয়েছিল।

অতীতের বছরগুলোতে দেখা গেছে, ডেঙ্গু আক্রান্ত বাড়তে থাকে জুলাই মাস থেকে। আগস্ট-সেপ্টেম্বরে সংক্রমণ চূড়ায় অবস্থান করে, পরে কমতে থাকে।

দেশে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃতের সংখ্যা ভয়াবহ আকারে বাড়ছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। তিনি বলেন, ডেঙ্গুর ভয়াবহতা বাড়ার কথা আগস্ট ও সেপ্টেম্বর মাসে। তখন পরিস্থিতি কী হবে তা ভাবতেই ভয় হচ্ছে। যদিও জরুরি অবস্থা জারি কিংবা মহামারি ঘোষণার মতো কোনো অবস্থা হয়নি বলে জানিয়েছেন তিনি।

দেশের ইতিহাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি রোগী মারা যায় ২০২২ সালে, ২৮১ জন। এর আগে ২০১৯ সালে মৃত্যু হয় ১৭৯ জনের। এ ছাড়া ২০২০ সালে ৭ জন এবং ২০২১ সালে মারা যান ১০৫ জন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল