রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

ক্লাস্টার বোমা ব্যবহার করছে ইউক্রেন

শুক্রবার, জুলাই ২১, ২০২৩
ক্লাস্টার বোমা ব্যবহার করছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে মার্কিন ক্লাস্টার বোমা ব্যবহার করছে ইউক্রেন বলে নিশ্চিত করেছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেন, রাশিয়ার প্রতিরক্ষামূলক অবস্থান ও অপারেশনে মার্কিন ক্লাস্টার বোমা কার্যকরভাবে ব্যবহার করা হচ্ছে।

ইউক্রেন ক্লাস্টার বোমা যথাযথভাবে ব্যবহার করছে বলে নিশ্চিত করে জন কিরবি বলেন, রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেন ক্লাস্টার বোমা কার্যকরভাবে ব্যবহার করছে। তারা (ইউক্রেন) আসলে রাশিয়ার প্রতিরক্ষামূলক ব্যবস্থা ও কৌশলে প্রভাব ফেলছে।

ক্লাস্টার বোমা এক ধরনের প্রাণঘাতী যুদ্ধাস্ত্র। এর মধ্যে একাধিক বিস্ফোরক বা বোমা থাকে। গুচ্ছ বোমার একটি ক্যানিস্টার (দেখতে রকেটের মতো) ১০টি থেকে শুরু করে শত শত ছোট বোমা বহন করতে পারে। ক্যানিস্টারগুলো বিমান, আর্টিলারি, নৌ বন্দুক অথবা রকেট লঞ্চার থেকে নিক্ষেপ করা যায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রথম ব্যবহার হয় ক্লাস্টার বোমা।

ক্লাস্টার বোমা এতটা ভয়ংকর যে, ১২০টির বেশি দেশে এই বোমার ব্যবহার নিষিদ্ধ। কিন্তু তারপরও যুক্তরাষ্ট্র ইউক্রেনকে এই বোমা সরবরাহ করছে। মার্কিন মিত্র এবং জাতিসংঘও এই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। যদিও প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কঠিন সিদ্ধান্ত নিতে তার কয়েক দিন সময় লেগেছে। কিন্তু অস্ত্র ফুরিয়ে যাওয়ায় ইউক্রেনকে অরক্ষিত রাখাও ওয়াশিংটনের পক্ষে সম্ভব নয় বলে প্রেসিডেন্ট বাইডেন সিদ্ধান্তের পক্ষে সাফাই গেয়েছেন।

এদিকে রুশ সেনাদের বিরুদ্ধে ক্লাস্টার বোমার ব্যবহার হলে দাঁতভাঙা জবাব দেবে মস্কো। প্রয়োজন হলে পাল্টা গুচ্ছবোমা হামলার হুমকি দিলেন খোদ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, রুশ ফেডারেশনের কাছে বিভিন্ন ধরনের ক্লাস্টার যুদ্ধাস্ত্রের পর্যাপ্ত মজুত রয়েছে। আমরা এর আগে কখনোই এসব যুদ্ধাস্ত্র ব্যবহার করিনি।

পুতিন বলেন, রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে ব্যবহার করলে রাশিয়ারও এ বোমা ব্যবহারের অধিকার আছে। যদি তারা আমাদের বিরুদ্ধে এ বোমা ব্যবহার করে, তাহলে অবশ্যই পাল্টা পদক্ষেপ হিসেবে এটি ব্যবহারের অধিকার রাখি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল