বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

রামুতে প্রাণনাশের হুমকীর প্রতিবাদে ও হত্যা মামলার সুষ্ঠু বিচারের দাবিতে সংবাদ সম্মেলন

বৃহস্পতিবার, আগস্ট ৩, ২০২৩
রামুতে প্রাণনাশের হুমকীর প্রতিবাদে ও হত্যা মামলার সুষ্ঠু বিচারের দাবিতে সংবাদ সম্মেলন

খালেদ হোসেন টাপু , রামু প্রতিনিধি:

কক্সবাজারের রামু উপজেলার আলোচিত সমীর ধর হত্যা মামলার আসামী কর্তৃক বাদীর পরিবারের সদস্যদের প্রাণনাশের হুমকীর প্রতিবাদে ও হত্যা মামলার সুষ্ঠু বিচারের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার, ২ আগস্ট দুপুরে রামু প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সমীর ধর হত্যাকান্ডের বিচার দাবি করে কান্নায় ভেঙ্গে পড়েন সমীর ধরের স্ত্রী রুমা ধরসহ পরিবারের সদস্যরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান- নিহত সমীর ধরের ভাতিজা সুকুমার ধর। লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়েছে- চলতি বছরের ১৭ ফেব্রæয়ারি রামুর রাজারকুল ইউনিয়নের ১ নাম্বার ওয়ার্ডের ধরপাড়ায় জমি সংক্রান্ত বিরোধের জেরে এলাকার চিহ্নিত সন্ত্রাসী, ভ‚মিদস্য, মামলাবাজ বাবুল ধর ও তার ছেলে রিজন ধরের নেতৃত্বে একটি সন্ত্রাসী বাহিনী দিনদুপুরে পরিকল্পিতভাবে হামলা চালিয়ে পাশর্^বর্তী পূর্ব উমখালী গ্রামের মৃত কালি শংকর ধরের পুত্র সমীর ধরকে কুপিয়ে হত্যা করে। হামলাকারিদের বেপরোয়া ছুরিকাঘাতে তাপস ধর ও সুকুমার ধর গুরতর আহত হন।

হত্যাকান্ডের ঘটনায় ১৭ ফেব্রæয়ারি নিহত সমীর ধরের ছেলে অস্টম ধর বাদি হয়ে রামু থানায় হত্যা মামলা (নং ৩২) দায়ের করেন। মামলায় হত্যাকান্ডে জড়িত ৭ জনকে আসামী করা হয়। আসামী হলেন- বাবুল ধরের ছেলে রিজন ধর, মৃত শ্রীরাম ধরের ছেলে বাবুল ধর, বাবুল ধরের ছেলে মিঠন ধর, মৃত দয়াল হরি ধরের ছেলে আপন ধর, চিত্তরঞ্জন ধরের ছেলে শিমুল ধর, ছোটন ধর ও নেপাল ধরের ছেলে মিঠু ধর। হত্যাকান্ডের পরপরই এলাকার জনপ্রতিনিধি ও জনতার সহায়তায় সন্ত্রাসী বাবুল ধর, রিজন ধরকে আটক করা হয়। বর্বরোচিত এ হত্যাকান্ডে জড়িত সকল আসামীদের অবিলম্বে গ্রেফতার পূর্বক ফাঁসির দাবিতে সম্প্রতি এলাকার হাজারো নারী-পুরুষ বিশাল মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে।

এতে আরও জানানো হয়- সমীর ধর হত্যার ৬ মাস পার হলেও এখনো হত্যা মামলার কোন অগ্রগতি বাদিপক্ষ দেখেনি। মামলার তদন্তকারি কর্মকর্তার রহস্যজনক ভ‚মিকার কারণে উল্টো হত্যা মামলার আসামীরা জামিনে এসে বাদী এবং বাদীর পরিবারকে আবারো প্রাণনাশের চেষ্টা, মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানি করা সহ নানাভাবে হুমকী ধমকি দিচ্ছে। এমনকি হত্যা মামলা প্রত্যাহার না করলে বাদীর পরিবারকে সপরিবারে হত্যা, বসত ঘর পুড়িয়ে দেয়া ও এলাকাছাড়া করারও হুমকী দিচ্ছে। হত্যা মামলার আসামীদের এহেন হুমকী-ধমকির কারণে বর্তমান বাদী এবং বাদী পরিবার-পরিজন ও মামলার স্বাক্ষীরা চরম নিরাপত্তাহীনতায় ভুগছে।

গত ২৮ জুলাই দক্ষিণ মিঠাছড়ি-রাজারকুল ইউনিয়নের সীমান্তবর্তী পূর্ব ধরপাড়া এলাকার শুভা ধরের মুদির দোকানে মামলার বাদি অষ্টম ধর, বাদীর কাকা টিংকু ধর, নিকটাত্মীয় প্রদীপ ধর,  নিধান ধর সহ আড্ডা দেয়ার সময় সমীর ধর হত্যা মামলার আসামী বাবুল ধর, রিজন ধর, মিঠু ধর, শিমুল ধর দোকানের সামনে এসে স্থানীয় লোকজনের উপস্থিতিতে প্রকাশ্যে মামলা তুলে নেয়ার জন্য হাকা-বকা করে। এমনকি মামলা তুলে না নিলে বাদীকে সপরিবারের হত্যা, বসত ঘর পুড়িয়ে দেয়া ও মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানির হুমকী দেয়। এ ঘটনার পর থেকে মামলার বাদী ও বাদীর পরিবারের সদস্য ও স্বাক্ষীরা আরো বেশী আতংকিত হয়ে পড়েছেন। হত্যা মামলার আসামী কর্তৃক বাদী ও বাদীর স্বজনদের প্রকাশ্যে হুমকী দেয়ার এ ঘটনায় আইনী প্রতিকার চেয়ে অষ্টম ধর (হত্যা মামলার বাদি) গত ২৯ জুলাই রামু থানায় সাধারণ ডায়েরী দায়ের করেন। ডায়েরী নং ১২৮৫। 

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়- সন্ত্রাসীর নির্মম ছুরিকাঘাতে সমীর ধরের মৃতুর পর থেকে তাঁর স্ত্রী, ৩ ছেলে, ৪ মেয়ে চরম মানবেতর জীবন পার করছে। সঠিকভাবে মামলা পরিচালনার মতো কোন সদস্যও সমীর ধরের পরিবারে নেই। এ সুযোগে হত্যাকান্ডে জড়িতরা মামলাটি জোরপূর্বক প্রত্যাহার,তদন্তকারি কর্মকর্তাকে প্রভাবিত করে মামলার মিথ্যা চার্জশীট প্রদান, চার্জশীট থেকে আসামীদের বাদ দেয়া সহ নানা অপকৌশল চালিয়ে যাচ্ছে। এ কারণে মামলার সুষ্ঠু বিচার পাওয়া নিয়ে নিহত সমীর ধরের পরিবার-পরিজন ও এলাকাবাসী ভীষনভাবে শংকিত। তাই বাদী ও বাদীর পরিবারকে প্রাণনাশের হুমকীর বিরুদ্ধে যথাযথ আইনী ব্যবস্থাগ্রহনে আইনশৃঙ্খলা বাহিনীর হস্তক্ষেপ কামনা করছি এবং সমীর ধর হত্যাকান্ডের সুষ্ঠু ও ন্যায় দাবি করা হয় সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে হত্যাকান্ডের শিকার সমীর ধরের স্ত্রী রুমা ধর, ছেলে অস্টম ধর, দীপংকর ধর, ভাতিজা সুকুমার ধর, সাবেক ইউপি সদস্য ছৈয়দ নুর, সমাজ সর্দার যতীন্দ্র ধর, পরিবারের পক্ষে সুধাম ধর, সন্তোষ ধর, বাবুল ধর, শয়ন ধর, প্রভ‚ধন ধর, সুজন চক্রবর্তী, দুদু মিয়া, রাখাল ধর, সোমা ধর, সূপর্ণা ধর, শোভা ধর, শিল্পী ধর, বেনু বালা ধর, প্রতিভা ধর, বাবুল ধর সহ বিপুল সংখ্যক গ্রামবাসী উপস্থিত ছিলেন। এছাড়া রামু প্রেস ক্লাব সভাপতি নীতিশ বড়–য়া, সাধারণ সম্পাদক সোয়েব সাঈদ সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমে কর্মরত সাংবাদিকবৃন্দ এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল