বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

নরসিংদীতে রায়পুরায় অবৈধ বালু উত্তোলনের দায়ে ১০ লাখ টাকা জরিমানা, ড্রেজার জব্দ

শুক্রবার, আগস্ট ৪, ২০২৩
নরসিংদীতে রায়পুরায় অবৈধ বালু উত্তোলনের দায়ে ১০ লাখ টাকা জরিমানা, ড্রেজার জব্দ

সাইফুল ইসলাম রুদ্র, নরসিংদী প্রতিনিধি:
 
নরসিংদীর রায়পুরায় মেঘনা নদীতে অপরিকল্পিত ও অবৈধভাবে বালু উত্তোলন করায় ১ টি ড্রেজার মেশিন জব্দ ও ১০ লাখ টাকা জরিমানা করেছেন রায়পুরা উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। আজ বৃহস্পতিবার (০৩ আগস্ট) বিকেল ৪টায় চাঁনপুর ইউনিয়নে এই অভিযান পরিচালনা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন-উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শফিকুল ইসলাম। এ সময় স্থানীয় চেয়ারম্যান মোমেন সরকার ও ফাঁড়ির পুলিশ সদস্যরা অভিযানে উপস্থিত ছিলেন।

অভিযানে রায়পুরা উপজেলার চাঁনপুর এলাকার জব্বার মিয়ার ছেলে সুলতান মিয়া (৫০) নামে এক ড্রেজারের মালিককে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫ ধারায় ১০ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে ৬ মাসের জেল প্রদান করা হয়। একই সাথে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত ড্রেজার মেশিন জব্দ করে ওই এলাকা থেকে পান্থশালা ঘাটে নিয়ে এসে স্থানীয় ইউপি সদস্যের জিম্মায় রাখা হয়। ওই সময় ঘটনাস্থল থেকে কাউকে আটক করা যায়নি। অভিযুক্তরা অভিযান টের পেয়ে অন্যত্র সরে যায় বলে জানিয়েছে পুলিশ।

অভিযানে নেতৃত্ব দেয়া সহকারী কমিশনার (ভূমি) শফিকুল ইসলাম জানান, "মেঘনা নদীতে ব্রাক্ষণবাড়িয়া জেলার একটি মৌজাতে বালু মহাল ইজারা রয়েছে। আমরা খবর পেয়েছি বেশকিছুদিন ধরে ওই মৌজা সীমানা ছাড়িয়ে নরসিংদীর রায়পুরার চাঁনপুর সীমানা থেকে তাঁরা অবৈধভাবে বালু উত্তোলন করছে। স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়।

তিনি আরও জানান " রায়পুরা উপজেলায় এসময়ে কোন বৈধ বালু মহাল নেই। জেলা প্রশাসক ও ইউএনও এ বিষয়ে জিরো টলারেন্স নীতিতে থাকার নির্দেশনা দিয়েছেন। অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে আমাদের নজরদারি ও অভিযান অব্যাহত থাকবে"।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল