রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

এক পিস ১৫ টাকা, লোভ বেড়েছে ‘ডিম সিন্ডিকেটে’র

সোমবার, আগস্ট ৭, ২০২৩
এক পিস ১৫ টাকা, লোভ বেড়েছে ‘ডিম সিন্ডিকেটে’র

সময় জার্নাল ডেস্ক:


সংকট নেই, তারপরও সপ্তাহের ব্যবধানে ডিমের দাম আরেক দফা বাড়িয়েছেন ব্যবসায়ীরা। রাজধানীতে এখন ব্রয়লার মুরগির একটি ডিম বিক্রি হচ্ছে ১৫ টাকা করে। আর এক ডজন বিক্রি হচ্ছে ১৬০-১৬৫ টাকায়।খুচরা ব্যবসায়ীদের অভিযোগ, করপোরেট ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে দাম বাড়াচ্ছে। তাই বাধ্য হয়ে ক্রেতাদের কাছে বেশি দরে বিক্রি করছেন তারা।ছোট ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। আর একটু বড় সাইজের ডিম বিক্রি হচ্ছে ১৬৫ টাকায়। তবে কোনো ক্রেতা কেবল একটি ডিম কিনলে তাকে দিতে হচ্ছে ১৫ টাকা।এক সপ্তাহ আগে ১৫০ টাকায় বিক্রি হয়েছে ডিমের ডজন। ঠিক তার আগের সপ্তাহে ছিল ১৪০ থেকে ১৪৫ টাকা। অর্থাৎ দুই সপ্তাহের ব্যবধানে ডিমের ডজনে দাম বেড়েছে ২০ থেকে ২৫ টাকা। তেজগাঁওয়ের এক আড়তদার ঢাকা পোস্টকে বলেন, মাংসের দাম বেড়ে যাওয়ায় ডিমের চাহিদা বেড়েছে। এই সুযোগকে কাজে লাগিয়ে কোম্পানিগুলো সিন্ডিকেটের মাধ্যমে ডিমের দাম বাড়িয়েছে। 


অন্যদিকে দেশি মুরগির ডিমের হালি বিক্রি হচ্ছে ৭০ টাকা, ডজন বিক্রি হচ্ছে ২০০ থেকে ২১০ টাকা। হাঁসের ডিম বিক্রি হচ্ছে ৮০ টাকা হালি, ডজন বিক্রি হচ্ছে ২৪০ টাকায়। সোনালি মুরগির ডিমের হালি বিক্রি হচ্ছে ৬০ টাকা। আর ডজন বিক্রি হচ্ছে ১৮০ টাকা। একশ দেশি মুরগির ডিম বিক্রি হচ্ছে ১৫০০ টাকায়।দাম বাড়ার বিষয়টি স্বীকার করছে সরকারি বাজার মনিটরিং প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। প্রতিষ্ঠানটির তথ্য মতে, সোমবার রাজধানীতে মুরগির লাল ডিম বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা হালিতে। যা এক সপ্তাহ আগে ছিল ৪৮ থেকে ৫০ টাকা। অর্থাৎ ৫ থেকে ৭ টাকা বেড়েছে।মাছ-মাংসের দাম বাড়ায় মাসে ২০ থেকে ২২ দিন ডিম খান রাজধানীর মহাখালীর বাসিন্দা শামিম হাসান। তাকে আজ ডিম কিনতে হয়েছে এক পিস ১৫ টাকা করে। এক সপ্তাহ আগে ১১ টাকায় কিনেছিলেন। সপ্তাহের ব্যবধানে বেড়েছে ৪ টাকা।




সময় জার্নাল/এস.এম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল