সোমবার, ১৪ জুন ২০২১

ইসরায়েলকে সামরিক সহায়তা দেয়া বন্ধের আহ্বান ইহুদি বার্নি স্যান্ডার্সের

সোমবার, মে ১৭, ২০২১
ইসরায়েলকে সামরিক সহায়তা দেয়া বন্ধের আহ্বান ইহুদি বার্নি স্যান্ডার্সের

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের নিরীহ জনগণের ওপর নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। বিশ্বের কোনও দেশ থেকেই জোরালোভাবে কোনও কিছু বলা হচ্ছে না। আর কাউকে তোয়াক্কাও করছে না দেশটি। তবে এই অন্যায় হামলার বিরুদ্ধে বিশ্বের মুসলিমরা সরব হয়ে উঠেছে। অনেক তারকাও প্রতিবাদ জানাচ্ছেন।

প্রতিবাদ জানাচ্ছেন রাজনীতিবিদরাও। তবে ইসরায়েলের সবচেয়ে বড় মদদদাতা দেশ যুক্তরাষ্ট্র অনেকটাই নীরব ভূমিকা পালন করছে। ফিলিস্তিনিদের ওপর নির্বিচার হামলার পরও লড়াই বন্ধে কার্যত কোনও উদ্যোগ নেয়নি দেশটি। তবে আমেরিকার বিরুদ্ধে সরব হয়েছেন দেশটিরই একজন রাজনীতিবিদ বার্নি স্যান্ডার্স।

ভারমন্টের এই সিনেটর বেশ সুপরিচিত এবং আলোচিত। কয়েক দফায় ডেমোক্রেটিক পার্টির হয়ে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য মনোনয়নও চেয়েছেন। তবে শেষ পর্যন্ত মনোনয়নের দৌঁড়ে জিততে পারেননি এই বর্ষীয়ান রাজনীতিক। কিন্তু নিজের আদর্শের জায়গা কখনও ত্যাগ করেননি তিনি। স্যান্ডার্স ধর্মীয় বিশ্বাসের দিক দিয়ে একজন ইহুদি হলেও তিনি ঠিকই ইসরায়েলের বিরুদ্ধে সরব হয়েছেন। অথচ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অনেকটাই নীরব।

স্যান্ডার্স এক টুইট বার্তায় বলেন, গাজায় ধ্বংসযজ্ঞ অযৌক্তিক। আমাদের অবশ্যই অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানাতে হবে। ফিলিস্তিনি ও ইসরায়েলিদের হত্যার অবসান ঘটাতে হবে। ইসরায়েলকে আমরা প্রতি বছর যে প্রায় ৪০০ কোটি ডলার সামরিক সহায়তা দিয়ে থাকি সেটার দিকেও কড়া নজর দিতে হবে। যারা মানবাধিকার লঙ্ঘন করে তাদের অর্থ সহায়তা করা যুক্তরাষ্ট্রের জন্য অবৈধ।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ