বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

রাজধানীর যেসব রাস্তা এড়িয়ে চলার পরামর্শ দিলো ডিএমপি

শনিবার, সেপ্টেম্বর ২, ২০২৩
রাজধানীর যেসব রাস্তা এড়িয়ে চলার পরামর্শ দিলো ডিএমপি

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেরেবাংলা নগরের পুরোনো আন্তর্জাতিক বাণিজ্য মেলা মাঠে শনিবার (২ সেপ্টেম্বর) উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষ্যে যানবাহন চলাচল ও সুষ্ঠু পার্কিং নিশ্চিত করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কিছু নির্দেশনা দিয়েছে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ট্রাফিক নির্দেশনাসমূহ

পুরাতন বাণিজ্যমেলা মাঠ কেন্দ্রিক সুষ্ঠু ট্রাফিক নিয়ন্ত্রণের লক্ষ্যে ব্যানার ও স্টিকার ছাড়া অন্যান্য সব প্রকার যানবাহনকে বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নিম্নবর্ণিত রাস্তা ব্যতীত বিকল্প সড়ক ব্যবহারের জন্য পরামর্শ দেওয়া হলো –

১. শ্যামলী, শিশু মেলা ক্রসিং এবং ৬০ ফিট হতে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে রোকেয়া সরণি পর্যন্ত রাস্তা।

২. লাভরোড পূর্ব মাথা, বিজয় সরণি ক্রসিং-উড়োজাহাজ ক্রসিং, ক্রিসেন্ট লেক হয়ে গণভবন ক্রসিং পর্যন্ত রাস্তা।

৩. সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পার্শ্ব নতুন রাস্তার মুখ, কৃষি বিশ্ববিদ্যালয় প্রবেশ রাস্তা মুখ, প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্যাপ হতে পরিকল্পনা কমিশন হয়ে বিআইসিসি ক্রসিং পর্যন্ত রাস্তা।

৪. আড়ং ক্রসিং, মানিক মিয়া অ্যাভিনিউ, বঙ্গবন্ধু চত্বর ও ইন্দিরা রোড হয়ে ফার্মগেট পর্যন্ত।

৫. রোকেয়া সরণির তালতলা, আগারগাঁও লাইট ক্রসিং, বিআইসিসি ক্রসিং এবং উড়োজাহাজ ক্রসিং পর্যন্ত রাস্তা।

৬. মিরপুর রোডের শ্যামলী থেকে মানিকমিয়া পশ্চিমপ্রান্ত (আড়ং ক্রসিং) রাস্তা সীমিত পরিসরে ব্যবহার করা যাবে।

তবে জরুরি সেবা প্রদানকারী গাড়ি, রোগী বহনকারী গাড়ি ও অন্যান্য গুরুত্বপূর্ণ সার্ভিসে নিয়োজিত গাড়িগুলো বিজ্ঞপ্তির নির্দেশনার আওতাবহির্ভূত থাকবে।

আমন্ত্রিত অতিথিদের নিম্নোক্ত নির্দেশনাসমূহ মেনে চলার জন্য অনুরোধ করা হলো :

স্টিকারযুক্ত গাড়ির ক্ষেত্রে নির্দেশনা:

১. উদ্বোধনী অনুষ্ঠানে আগত গাড়িসমূহের অনুকূলে সরবরাহকৃত সব স্টিকার তাদের গাড়ির উইন্ডশিল্ডের দৃশ্যমানভাবে প্রদর্শন করার জন্য অনুরোধ করা হলো।

২. আমন্ত্রিত অতিথিদের যানবাহনের চালকদের নিজ নিজ গাড়িতে অবস্থান করার জন্য পরামর্শ দেওয়ার পাশাপাশি গাড়ির ড্রাইভারের মোবাইল নম্বর গাড়ির উইন্ডশিল্ডে দৃশ্যমান স্থানে প্রদর্শনের জন্য অনুরোধ করা হলো।

৩.পদ্মা স্টিকারযুক্ত যানবাহন সমূহকে উড়োজাহাজ ক্রসিং থেকে বিআইসিসিতে নির্দেশনা অনুযায়ী নির্ধারিত প্রবেশ গেট দিয়ে প্রবেশ ও নির্দেশিত স্থানে গাড়ি পার্ক করার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে।

৪. মেঘনা ও যমুনা স্টিকারযুক্ত গাড়িসমূহ উড়োজাহাজ ক্রসিং হতে বিআইসিসি ক্রসিং এ নামিয়ে দিয়ে জাতীয় প্যারেড গ্রাউন্ডে ০৫ (পাঁচ) নং গেট দিয়ে প্যারেড গ্রাউন্ডে পার্কিং করবে।

দেশের বিভিন্ন স্থান হতে আগত ব্যানারযুক্ত গাড়ি ও জনসাধারণের ক্ষেত্রে নির্দেশনা:

১. মানিকগঞ্জ, টাঙ্গাইল, ধামরাই, সাভার, মিরপুর-১ ও ২ হতে আগত ব্যানারযুক্ত গাড়িগুলো শ্যামলী হয়ে শিশুমেলা ক্রসিং এ ড্রপ করে নির্দেশনা মোতাবেক আগারগাঁও রাস্তায় পার্কিং করবে এবং আগত লোকজন র‍্যাব-২ এর সামনে দিয়ে হেঁটে ভেন্যুতে প্রবেশ করবে।

২. গাজীপুর, নরসিংদী, ঢাকা উত্তরের ব্যানারযুক্ত গাড়িগুলোকে রেডিসন হোটেলের সামনের কালশি ফ্লাইওভারের ওপর দিয়ে মিরপুর-১০ দিয়ে বেগম রোকেয়া সরণি হয়ে আগারগাঁও ক্রসিং এ ড্রপ করে নির্দেশনা মোতাবেক আগারগাঁও রাস্তায় পার্কিং করবে এবং আগত লোকজন র‍্যাব-২ এর সামনে দিয়ে হেঁটে ভেন্যুতে প্রবেশ করবে।

৩. নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ ও ঢাকা দক্ষিণ হতে আগত ব্যানারযুক্ত গাড়িগুলোকে শাহবাগ-সোনারগাঁও ক্রসিং- লেফট টার্ন- পান্থপথ – ধানমন্ডি-৩২ হয়ে মানিকমিয়া এভিনিউ পশ্চিম প্রান্তে (আড়ং ক্রসিং) ড্রপ করে এই রাস্তায় এবং রাজধানী উচ্চ বিদ্যালয় মাঠে পার্কিং করবে। আগত লোকজন আড়ং ক্রসিং থেকে মিরপুর রোড দিয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের নতুন রাস্তা দিয়ে হেঁটে ভেন্যুতে প্রবেশ করবে।

৪. কেরানীগঞ্জ, দোহার, ঢাকা দক্ষিণ থেকে ব্যানারযুক্ত গাড়িগুলোকে ধানমন্ডি-৩২ হয়ে মানিক মিয়া এভিনিউ পশ্চিম প্রান্তে (আড়ং আসিং) ড্রপ করে ওই রাস্তায় এবং রাজধানী উচ্চ বিদ্যালয় মাঠে পার্কিং করবে এবং আগত লোকজন আড়ং ক্রসিং থেকে মিরপুর রোড দিয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের নতুন রাস্তা দিয়ে  হেঁটে ভেন্যুতে প্রবেশ করবে।

দেশের বিভিন্ন স্থানহতে আগত মোটরসাইকেলের ক্ষেত্রে নির্দেশনা

১. মিরপুর রোড দিয়ে আগত মোটরসাইকেল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় পশ্চিম পাশের রাস্তা দিয়ে প্রবেশ করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেতরে নির্দিষ্ট স্থানে পার্কিং করবে।

২. রোকেয়া সরণি রোড দিয়ে আগত মোটরসাইকেল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় পূর্ব পাশের রাস্তা দিয়ে প্রবেশ করে শেরেবাংলা বিশ্ববিদ্যালয়ের ভেতরে নির্দিষ্ট স্থানে পার্কিং করবে।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের (এয়ারপোর্ট থেকে ফার্মগেট পর্যন্ত) উদ্বোধন উপলক্ষ্যে যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে ডিএমপির ট্রাফিক বিভাগ সবার সর্বাত্মক সহযোগিতা কামনা করছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল