রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

বিএনপি নেতা আমানের স্ত্রীর জামিন

মঙ্গলবার, সেপ্টেম্বর ৫, ২০২৩
বিএনপি নেতা আমানের স্ত্রীর জামিন

আদালত প্রতিনিধি:

দুর্নীতির মামলায় তিন বছরের দণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা আমান উল্লাহ আমানের স্ত্রী সাবেরা আমানের জামিন মঞ্জুর করে আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের চেম্বার জজ আদালত। একই সঙ্গে আপিল বিভাগের পূর্ণাঙ্গ ও নিয়মিত বেঞ্চে শুনানির জন্য আগামী বছরের ১৫ জানুয়ারি দিন নির্ধারণ করেছেন আদালত।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম এর চেম্বার জজ আদালত এ আদেশ দেন। আদালতে আজ আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।

এর আগে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করেছেন সাবেরা আমানের আইনজীবী ব্যারিটস্টার এএম মাহবুবর উদ্দিন খোকন। তারই ধারাবাহিকতায় সেটি শুনানি হয়। সাবেরা আমানের (ক্যানসারের রোগে আক্রান্ত) অসুস্থতা বিবেচনায় ১৫ জানুয়ারি পর্যন্ত আদালত তাকে জামিন দিয়েছেন বলে জাগো নিউজকে জানান আইনজীবী।

সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে আমান দম্পতির বিরুদ্ধে ২০০৭ সালের ৬ মার্চ রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওই বছরের ২১ জুন বিশেষ জজ আদালতের রায়ে আমানকে ১৩ বছরের ও তার স্ত্রীকে তিন বছরের কারাদণ্ড দেন আদালত।

এ রায়ের বিরুদ্ধে তারা হাইকোর্টে আপিল করেন। ২০১০ সালের ১৬ আগস্ট হাইকোর্ট আপিল মঞ্জুর করে তাদের খালাস দেন। পরে দুদক আপিল করলে ২০১৪ সালের ২৬ মে হাইকোর্টের দেওয়া রায় বাতিল ঘোষণা করেন আপিল বিভাগ। একই সঙ্গে পুনঃ শুনানির নির্দেশ দেন।

আপিল বিভাগের এ রায় রিভিউ (পুনর্বিবেচনা) চেয়ে আবেদন করেন আমান। পরে সে আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। এরপর হাইকোর্ট বিভাগে এ আপিলের পুনঃ শুনানি শুরু হয়। গত ৩০ মে পুনঃ শুনানি শেষে তাদের দণ্ড বহাল রেখে রায় দেন হাইকোর্ট। হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

রায় পাওয়ার দুই সপ্তাহের মধ্যে তাদের বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়। গত ৭ আগস্ট সেই রায় প্রকাশ হয়। এরপর রায়ের নির্দেশনা মোতাবেক তিনি আত্মসমর্পণ করেন। আত্মসমর্পণের পর রোববার (৩ সেপ্টেম্বর) ঢাকার বিশেষ জজ-১ আবুল কাশেমের আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এরপর তিনি আপিল বিভাগে জামিন আবেদন করেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল