বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

জামালপুরে গৃহকর্মীদের সুরক্ষা ও মর্যাদা প্রতিষ্ঠায় মতবিনিময় সভা

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৭, ২০২৩
জামালপুরে গৃহকর্মীদের সুরক্ষা ও মর্যাদা প্রতিষ্ঠায় মতবিনিময় সভা

মোঃ ইমরান মাহমুদ, জামালপুর প্রতিনিধি: 

"গৃহশ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভুক্তি, পাবে মর্যাদা, পাবে স্বীকৃতি" প্রতিপাদ্যে জামালপুরে গৃহকর্মীদের সুরক্ষা ও মর্যাদা প্রতিষ্ঠায় প্লাটফরমের সদস্যদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) দুপুর ১২টায় জামালপুর পৌর শহরের দেউরপাড় চন্দ্রায় উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসি কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক রফিকুল আলম মোল্লার সভাপতিত্বে ও পাওয়ার প্রকল্পের কর্মকর্তা মো. হেলাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য দেন উন্নয়ন সংঘের মানবসম্পদ পরিচালক জাহাঙ্গীর সেলিম, সাংবাদিক মুখলেছুর রহমান লিখন, সরিষাবাড়ি উপজেলা প্লাটফরমের সদস্য মুফতি এনামুল হাসান, সদর উপজেলার প্লাটফরমের সদস্য এবারত হোসেন প্রমুখ।

অক্সফামের সহায়তায় উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন প্রমোশন অফ উইম্যান এম্পাওয়ারমেন্ট এন্ড রাইটস (পাওয়ার) প্রকল্পের আওতায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় এক বছরের অগ্রগতি নিয়ে পর্যালোচনা উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারী জ্যোৎস্না আক্তার।

সভায় শ্রম আইন ২০০৬ অনুযায়ী গৃহকর্মীদের গৃহশ্রমিক হিসেবে অন্তর্ভুক্তিকরণ, সরকারের গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা বাস্তবায়ন, সর্বোত্তম পর্যায়ে বর্ধিত মজুরি এবং কর্মস্থলে গৃহকর্মীদের মানসম্মত কর্মঘণ্টা বজায় রাখা, নারীর জন্য ইতিবাচক মনোভাব তৈরি ও পরিবারে সহনশীল পরিবেশ সৃষ্টিতে লাগসই প্রক্রিয়া নিশ্চিত করা, গৃহকর্মীদের মধ্যে একটি প্লাটফরম প্রতিষ্ঠার মাধ্যমে তাদের মাঝে ঐক্য গড়ে তোলা এবং নিয়োগকর্তার পাশাপাশি পরিষেবা প্রদানকারীদের সাথে যোগাযোগ করার ক্ষমতা বৃদ্ধি করা, অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করার মাধ্যমে গৃহকর্মীদের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধি করা, স্থানীয় পর্যায়ে আইন ও নীতির কার্যকর বাস্তবায়নে উৎসাহিত করার জন্য সম্মিলিত প্রচেষ্টা এবং নারীর প্রতি সহিংসতা হ্রাস এবং ক্ষমতায়ন করাসহ প্রকল্পের বিভিন্ন উদ্দেশ্য ও কার্যক্রম নিয়ে মতবিনিময় করা হয়। এতে জনপ্রতিনিধি, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি ও গৃহকর্মীরা অংশ নেন। 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল