রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

শিগগিরই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ: অর্থমন্ত্রী

সোমবার, সেপ্টেম্বর ১১, ২০২৩
শিগগিরই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

১০ শতাংশের কাছাকাছি পৌঁছেছে দেশের সার্বিক মূল্যস্ফীতি। গত দুই মাসে কিছুটা কমলেও আগস্টে সার্বিক মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৯ দশমিক ৯২ শতাংশ। অর্থাৎ গত বছরের আগস্টে মানুষ যে পণ্য বা সেবা ১০০ টাকা দরে কিনতেন সেটি চলতি বছরের আগস্টে বেড়ে ১০৯ দশমিক ৯২ টাকায় দাঁড়িয়েছে। সহজ ভাষায়- বছরের ব্যবধানে খরচ বেড়েছে ৯টা ৯২ পয়সা।

তবে শিগগিরই এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে শিগগির মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পাশাপাশি লেনদেন ভারসাম্য পরিস্থিতির উন্নয়ন ও বৈদেশিক মুদ্রার বিনিময় হার স্থিতিশীল হবে।

সোমবার (১১ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদের ২৪তম ও ২০২৩ সালের চতুর্থ অধিবেশনে সংসদ সদস্য মমতাজ বেগমের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের এই অধিবেশনের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়। 

অর্থমন্ত্রী বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, লেনদেন ভারসাম্য পরিস্থিতির উন্নয়ন ও বৈদেশিক মুদ্রার বিনিময় হার স্থিতিশীল রাখতে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে এবং তা বাস্তবায়ন করছে। পাশাপাশি মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংক সংকোচনমূলক মুদ্রানীতি ঘোষণা করেছে এবং মুদ্রা সরবরাহ নিয়ন্ত্রণের জন্য পলিসি রেট (নীতি সুদহার) ৬ শতাংশ থেকে বাড়িয়ে ৬ দশমিক ৫ শতাংশ করা হয়েছে। এছাড়াও মার্কিন ডলারসহ অন্যান্য বৈদেশিক মুদ্রার সঙ্গে টাকার বিনিময় হার বাজারভিত্তিক করার ঘোষণা দেওয়া হয়েছে।

এ দিন নিজ বক্তব্যে সরকারের রাজস্ব নীতির আওতায় নেওয়া কিছু পদক্ষেপের পাশাপাশি লেনদেন ভারসাম্য পরিস্থিতির উন্নয়ন ও বৈদেশিক মুদ্রার বিনিময় হার স্থিতিশীল রাখতে নেওয়া বেশকিছু পদক্ষেপের কথাও তুলে ধরেন অর্থমন্ত্রী। 

উল্লেখ্য, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ মূল্যস্ফীতির প্রতিবেদন অনুযায়ী, গত দুই মাসে কিছুটা কমলেও আগস্টে সার্বিক মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৯ দশমিক ৯২ শতাংশ। যা গত জুলাইয়েও ৯ দশমিক ৬৯ শতাংশে অবস্থান করছিল। এই হিসাবে একমাসে মূল্যস্ফীতি বেড়েছে দশমিক ২৩ শতাংশ।


এদিকে, গত একমাসে দেশে খাদ্যে মূল্যস্ফীতি অনেক বেড়েছে। গত জুলাইয়ে ৯ দশমিক ৭৬ শতাংশে অবস্থান করলেও আগস্টে খাদ্যে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১২ দশমিক ৫৪ শতাংশ। এই হিসাবে একমাসে খাদ্যে মূল্যস্ফীতি বেড়েছে ২ দশমিক ৭৪ শতাংশ।

অন্যদিকে, গ্রামাঞ্চলেও আগস্টে সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে। বিবিএস এর তথ্যানুযায়ী গ্রামাঞ্চলে আগস্টে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৯ দশমিক ৯৮ শতাংশে। যারমধ্যে খাদ্য মূল্যস্ফীতি ১২ দশমিক ৭১ শতাংশ এবং খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতির পরিমাণ ৭ দশমিক ৩৮ শতাংশ।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল