বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

মোংলা বন্দরের সিবিএ নির্বাচন না দেওয়ার পায়তারা, কর্মচারীদের অসন্তোষ

মঙ্গলবার, সেপ্টেম্বর ১২, ২০২৩
মোংলা বন্দরের সিবিএ নির্বাচন না দেওয়ার পায়তারা, কর্মচারীদের অসন্তোষ

এম.পলাশ শরীফ, বাগেরহাট প্রতিনিধি:

মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্মচারী সংঘের (সিবিএ) নির্বাচন যথাসময়ে না দেওয়ার অভিযোগ উঠেছে। সংঘের কার্যনির্বাহী পরিষদের মেয়াদ শেষ হওয়ার ৪৫ দিন পূর্বে তফসিল ঘোষণা দেওয়ার বিধান থাকলেও সেটি করা হয়নি। 

সিবিএ'র বর্তমান নেতারা এনিয়ে নানা তালবাহনা করায় বন্দর কর্মচারীদের মধ্যে চরম বিশৃঙ্খলা ও অসন্তোষ সৃষ্টি হচ্ছে। এ বিষয়ে শ্রম অধিদপ্তরসহ সরকারি বিভিন্ন সংস্থায় অভিযোগ জমা পড়েছে।

অভিযোগের সুত্রে জানা যায়, সর্বশেষ গত ২০২১ সালের ১৭ অক্টোবর দুই বছরের জন্য নির্বাচন হয় মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্মচারী সংঘের (সিবিএ)। গঠনতন্ত্র অনুযায়ী সে নির্বাচনে বিজয়ী কার্যনির্বাহী পরিষদের মেয়াদ শেষ হবে আগামী ১৭ অক্টোবর। মেয়াদ শেষ হওয়ার ৪৫ দিন পূর্বে সেই কার্যনির্বাহী পরিষদ তফসিল বা নতুন নির্বাচন অনুষ্ঠানে সকল কার্যক্রম গ্রহন করবে। 

কিন্তু ইতোমধ্যে তফসিলসহ কোন কার্যক্রম গ্রহণ না করে বর্তমান পরিষদ নির্বাচন না দিতে নানা তালবাহানা করছে। তাতে যথাসময়ে নির্বাচন না হওয়ার আশংকা করা হচ্ছে। আর সে নির্বাচন না দেওয়ায় বন্দরের কর্মচারীদের মধ্যে চরম বিশৃঙ্খলা ও অসন্তোষ দেখা দিয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে।

এ সংক্রান্ত অভিযোগ পেয়েছেন স্বীকার করে রেজিষ্টার্ড অব ট্রেড ইউনিয়ন বিভাগীয় শ্রম দপ্তর খুলনার পরিচালক মোঃ মিজানুর রহমান বলেন, মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্মচারী সংঘের কার্যনির্বাহী পরিষদই যথাসময়ে নির্বাচন দিবেন। এটা তাদের দায়িত্ব। শ্রম দপ্তর এই নির্বাচনে আইনগত সকল কার্যক্রমের তত্বাবধায়ন করবে। এ বিষয়ে সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে যথাসময়ে নির্বাচন দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে।

জানতে চাইলে এ বিষয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্মচারী সংঘের সাধারণ সম্পাদক খুরশীদ আলম পল্টু দাবি করে বলেন, 'নির্বাচন অনুষ্ঠানে সরকারিভাবে নিষিদ্ধ। জাতীয় নির্বাচনের পরে হবে'।

এদিকে সিবিএর সাবেক সাধারণ সম্পাদক এস এম ফিরোজ ও যুগ্ম সম্পাদক মতিউর রহমান সাকিব বলেন, গঠনতন্ত্রে ২৬ নম্বর ধারা মোতাবেক ৪৫ দিন পূর্বে নির্বাচনী তফসিল ঘোষণা করার বিধান থাকলেও বর্তমান পরিষদ এখনও তা করেনি। গত ২ সেপ্টেম্বর তফসিল ঘোষণার সময় পার হয়ে গেছে।

বর্তমান পরিষদের নেতারা যথাসময়ে নির্বাচন না করতেই এমন তালবাহানা করছেন। তবে নির্বাচন না দেওয়ায় কর্মচারীদের মধ্যে চরম বিশৃঙ্খলা ও অসন্তোষ সৃষ্টি হয়েছে। এতে সচল বন্দরের উন্নয়ন গতিধারা ব্যহত হবে বলেও জানান তারা। তাই অবিলম্বে নির্বাচন দেওয়ার দাবি জানিয়ে তারা আরও বলেন, এর ব্যতিক্রম হলে বিক্ষোভ সমাবেশসহ নানা আন্দোলন করে সিবিএ ভবন তালাবদ্ধ করে দেওয়া হবে। 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল