বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

ধনী দেশগুলোর নবায়নযোগ্য জ্বালানি গ্রহণের দাবীতে শ্যামনগরে মানববন্ধন

শুক্রবার, সেপ্টেম্বর ১৫, ২০২৩
ধনী দেশগুলোর নবায়নযোগ্য জ্বালানি গ্রহণের দাবীতে শ্যামনগরে মানববন্ধন

মুহা: জিললুর রহমান, সাতক্ষীরা প্রতিনিধি:

ধনী দেশগুলোর গ্রীন হাউস গ্যাস হ্রাস করা ও বিপদাপন্ন দেশগুলোকে টিকে থাকার জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদানের দাবিতে সাতক্ষীরা শ্যামনগরে মানববন্ধন করেছে উপকূলবাসী। 
 
গ্লোবাল ডে অফ ক্লাইমেট অ্যাকশন পালন উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ৯টায়  সাতক্ষীরার শ্যামনগর উপজেলার উপকূলবর্তী মুন্সিগঞ্জ ইউনিয়নের আকাশলীনা ইকো টুরিজম পার্কের সামনে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগীতায় স্থানীয় উন্নয়ন সংগঠন  লিডার্স এই কর্মসূচির  আয়োজন করে।

জীবাশ্ম জ্বালানি বিরোধী আন্দোলনের অংশ হিসেবে 'আমাদের অবশ্যই জীবাশ্ম জ্বালানির যুগ শেষ করতে হবে’ এই স্লোগানকে সামনে রেখে লিডার্সের ক্লাইমেট এ্যাকশন দল, বুড়িগোয়ালিনি ইউনিয়ন ক্লাইমেট এ্যাকশন দল, লিডার্সের কর্মী ও স্থানীয় উপকূলীয় এলাকার যুবকেরা যৌথভাবে এ কর্মসূচি পালন করে।

লিডার্সের এডভোকেসি অফিসার তমালিকা মল্লিকের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, বুড়িগোয়ালিনী  ইউনিয়ন ক্লাইমেট অ্যাকশন দলের সদস্য শহিদুল ইসলাম, শুভ্রা রানী, দিলিপ মাঝি ও তনুশ্রী রানী, লিডার্স ক্লাইমেট অ্যাকশন দলের সদস্য মাহমুদুল্লাহ হাসান, প্রতিমা জোয়াদ্দার ও অমৃত গাইন, লিডার্সেও কর্মসুচি ম্যানেজার মোঃ আলীম আল রাজী প্রমূখ। 

কর্মসূচিতে অংশগ্রহনকারীরা বলেন, ধনী দেশগুলো আর্থিক সহায়তা দিয়ে দরিদ্র ও স্বল্পোন্নত দেশগুলোর বিশাল বনভুমি সংরক্ষনের মাধ্যমে কার্বন নিঃসরণ কমিয়ে সেটাকে নিজেদের কার্বন অর্জন হিসেবে দেখিয়ে তা নিজেদের কার্বন অপসারনের দাবী করছেন, যা ন্যায্যতা ও ঐতিহাসিক দায়কে প্রশ্নববিদ্ধ করেছেন। 

তাদের দাবি ধনী দেশগুলো অতিসত্তর নবায়নযোগ্য জ্বলানী গ্রহণের মাধ্যমে গ্রীন হাউস গ্যাস নিঃসরন কমাবে এবং গরীব বা যারা জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নয় যেমন বাংলাদেশ তারা তাদের উন্নয়নকে বাধাগ্রস্থ না করে নবায়নযোগ্য জ্বালানী গ্রহণ করবে।

নবায়নযোগ্য জ্বালানীতে ও জ্বলানী নীতিতে নারীদের অবস্থান সুদৃঢ় করতে হবে। একই সাথে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিটি দেশের নীতি, কৌশল ও পরিকল্পনার সাথে একীভূত করার পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবেলার গৃহীত উদ্যোগগুলো বাস্তবায়ন করতে হবে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল