বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

নোবিপ্রবিডিএস'র আয়োজনে ৩ দিনব্যাপী জাতীয় বিতর্ক উৎসব'২১

বুধবার, মে ১৯, ২০২১
নোবিপ্রবিডিএস'র আয়োজনে ৩ দিনব্যাপী জাতীয় বিতর্ক উৎসব'২১

নোবিপ্রবি প্রতিনিধি : মুজিববর্ষ উপলক্ষে জাতীয় বিতর্ক উৎসব ২০২১ "রক্তাক্ত বিপ্লব " আয়োজন করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (নোবিপ্রবিডিএস)। উক্ত বিতর্ক উৎসব আগামী ২০ মে থেকে ২২ মে পর্যন্ত তিন দিনব্যাপী অনুষ্ঠিত হবে।

"শিকল ভাঙ্গার কন্ঠস্বরের অনুনাদ "- এ স্লোগানকে সামনে রেখে এটি অনলাইন প্লাটফর্ম "ডিস্কর্ডে"তে অনুষ্ঠিত হবে। এতে সরকারি এবং বেসরকারি ২৮টি বিশ্ববিদ্যালয় থেকে মোট ৩২টি বিতর্ক ক্লাব অংশগ্রহণ করবে। উক্ত প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের খ্যাতনামা বর্তমান ও সাবেক মিলিয়ে ২৪ জনের মূল বিচারক পর্ষদ থাকবে। এছাড়া আমন্ত্রিত ও স্বতন্ত্র মিলিয়ে বিচারক প্যানেলে থাকবে ৬০ জন।

আন্তঃক্লাব এশিয়ান সাংসদীয় পদ্ধতিতে উক্ত বিতর্ক উৎসবে শতাধিক বিতার্কিক অংশগ্রহণ করবে। ২২ শে মে সেমিফাইনাল ও ফাইনাল পর্ব আয়োজনের মধ্য দিয়ে উৎসবটি সম্পন্ন করা হবে। রেজিষ্ট্রেশনকারী ৫০টি দল থেকে প্রতিযোগিতার মূল আয়োজনের জন্য নির্বাচন করা হয় ৩২টি দল।

এ বিষয়ে নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সভাপতি সৈয়দ মুমতাহিন মান্নান সিয়াম বলেন, করোনায় ২০২০ সালের প্রথম দিকে সবকিছু যখন একেবারেই বিপর্যস্ত তখন অনলাইন বিতর্ক চর্চা নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির জন্য আর্শিবাদ হয়ে এসেছিলো। বিপ্লবের মতো একটি ভিন্নধর্মী থিম নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টটির ডিজাইন ও বিচারক পর্ষদ বাংলা বিতর্ক সার্কিটে এক অভাবনীয় সাড়া ফেলে। উক্ত আয়োজনে পরামর্শ ও আর্থিকভাবে সহযোগিতা করায় ক্লাবের বর্তমান ও সাবেক সদস্যদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।

নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক মো. জিসান বলেন, জাতীয় বিতর্ক উৎসব ২০২১ "রক্তাক্ত বিপ্লব" আমাদের জন্য একটি বিপ্লব বটে, যুক্তির বিপ্লব। এই প্রতিযোগিতায় আমরা যে বিষয়গুলো মাথায় রেখেছি সেগুলো হলো ভালো বিচারকবৃন্দ, অধিক ক্লাবের অংশগ্রহণ, কিছু ভালো বিতর্কিক, ভালো মোশন এবং কিছু ভালো বিচারকের বিশ্লেষণ। নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির এই বিপ্লবে অংশগ্রহণকারী সকলের কাছে আমরা কৃতজ্ঞ।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ