রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

হরদীপ সিংকে হত্যায় ভারতীয় এজেন্ট জড়িত: ট্রুডো

শুক্রবার, সেপ্টেম্বর ২২, ২০২৩
হরদীপ সিংকে হত্যায় ভারতীয় এজেন্ট জড়িত: ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক:
   
শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে আবারও ভারতের বিরুদ্ধে নিজ অভিযোগের পুনরাবৃত্তি করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। 

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) জাতিসংঘের কানাডার মিশনের এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, হরদীপ সিংকে হত্যায় ভারতীয় এজেন্টদের জড়িত থাকার বিশ্বাসযোগ্য প্রমাণ আমাদের কাছে রয়েছে। শুক্রবার (২২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী বলেন, সোমবার (১৮ সেপ্টেম্বর) আমি যেমনটা বলেছি, আজও তেমনটাই বলতে চাই। ভারত সরকারের এজেন্টরা কানাডার মাটিতে একজন কানাডিয়ান নাগরিক হত্যার সঙ্গে জড়িত। আর এর বিশ্বাসযোগ্য প্রমাণ রয়েছে। একটি দেশের আইনের শাসনের ক্ষেত্রে আন্তর্জাতিক নিয়ম শৃঙ্খলা অত্যন্ত গুরুত্বপূর্ণ, আমরা তার পক্ষেই দাঁড়িয়েছি। কানাডা আইনবিভাগ যথেষ্ট কঠোর ও স্বাধীন।

তিনি আরও বলেন, আমাদের দেশে আইনের শাসন রয়েছে। কানাডিয়ানদের নিরাপদ রাখতে এবং আমাদের মূল্যবোধ ও আন্তর্জাতিক নিয়ম শৃঙ্খলা সমুন্নত রাখতে আমরা প্রয়োজনীয় কাজ চালিয়ে যাব। এটাই এখন আমাদের সরকারে মূল লক্ষ্য।

ভারতের সঙ্গে চলমান উত্তেজনা নিয়ে ট্রুডো বলেন, বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা দরকার। তাছাড়া ন্যায়বিচার নিশ্চিত করতে ভারত সরকারকে আমাদের সঙ্গে কাজ করার আহ্বান জানাচ্ছি।

সোমবার (১৮ সেপ্টেম্বর) পার্লামেন্টে দেওয়া এক বক্তব্যে ট্রুডো বলেন, ব্রিটিশ কলাম্বিয়ায় জনপ্রিয় শিখ নেতা হারদীপ সিং নিজ্জার হত্যার পেছনে ভারত সরকারের হাত থাকতে পারে। এ সংক্রান্ত নথি দেশটির গোয়েন্দা সংস্থাগুলোর হাতে এসেছে। একইসঙ্গে, কানাডার মাটিতে কানাডিয়ান নাগরিককে হত্যার পেছনে বিদেশি কোনো সরকার জড়িত থাকলে, তা সার্বভৌমত্ব বিরোধী কর্মকাণ্ড হিসেবে বিবেচিত হবে বলেও মন্তব্য করেন তিনি।

পার্লামেন্টে ট্রুডো আরও বলেন, সম্প্রতি ভারতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে অংশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। আমি আশা করি, ভারত সরকার এ বিষয়ে আমাদের সহায়তা করবে।

এদিকে, অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে দেশটিতে কানাডিয়ান কূটনীতিকদের সংখ্যা কমানোর আহ্বান জানিয়েছে ভারত। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এ আহ্বান জানান। এরই মধ্যে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) কানাডার নাগরিকদের জন্য ভিসা ইস্যু করা স্থগিত করেছে ভারত। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ কার্যক্রম স্থগিত থাকবে বলে জানানো হয়েছে।

চলতি বছরের জুনে কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের একটি শিখ মন্দিরের বাইরে অজ্ঞাতপরিচয় মুখোশধারীদের গুলিতে নিহত হন হারদীপ সিং নিজ্জার। ভারতে শিখদের জন্য আলাদা রাষ্ট্র ‘খালিস্তান’ প্রতিষ্ঠা আন্দোলনের অন্যতম নেতা ছিলেন ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান এ নাগরিক।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল