বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

দিনাজপুর পৌরসভার জরাজীর্ণ সড়ক আর অকার্যকর ড্রেনেজ ব্যবস্থা, পৌরবাসির চরম দূর্ভোগ

রোববার, সেপ্টেম্বর ২৪, ২০২৩
দিনাজপুর পৌরসভার জরাজীর্ণ সড়ক আর অকার্যকর ড্রেনেজ ব্যবস্থা, পৌরবাসির চরম দূর্ভোগ

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুর পৌরসভার জরাজীর্ণ সড়ক আর ড্রেনেজব্যবস্থা অকার্যকর হয়ে পড়ায় পৌরবাসী চরম ভোগান্তিতে পড়েছেন। দ্রুত সড়ক সংস্কার ও ড্রেনেজব্যবস্থা সচল করে দেড়'শ বছরের পৌরশহরকে বাসযোগ্য করার দাবি জানিয়েছেন পৌরবাসী।
দিনাজপুর পৌরসভা গঠিত হয় ১৮৬৯ সালে। এটি দেশের প্রথম শ্রেণীর একটি পৌরসভা। 

প্রায় ২৫ বর্গ কিলোমিটার আয়তনের দিনাজপুর পৌরসভার ড্রেনের মোট দৈর্ঘ্য ১৭৬ কিলোমিটার। এর মধ্যে ইটের তৈরি পাকা ড্রেন ৪৪ দশমিক ৪৩ কিলোমিটার, কংক্রিট দিয়ে তৈরি পাকা ড্রেন ১৪ দশমিক ৮০ কিলোমিটার এবং কাঁচা ড্রেন ১১৬ দশমিকর৯০ কিলোমিটার। এছাড়া বক্স কালভার্ট রয়েছে ৩২১টি এবং পাইপ কালভার্ট ৩০টি।

দিনাজপুর পৌরসভার কাগজে-কলমে দীর্ঘ ১৭৬ কিলোমিটার ড্রেন থাকলেও বর্তমানে বেশিরভাগ ড্রেনই অকার্যকর হয়ে পড়েছে। কোথাও ড্রেন ভেঙ্গে পড়ে রাস্তার সঙ্গে মিশে গেছে, কোথাও ভরাট হয়ে গেছে, আর কোথাও বা বাড়ী নির্মাণ করার সময় ভেঙে পড়েছে।আর অবশিষ্ট যে পরিমাণ ড্রেন রয়েছে তা নিয়মিত পরিষ্কার না করায় ময়লা আবর্জনা পরে পানি নিষ্কাশন বন্ধ হয়ে গেছে। ড্রেনেজ ব্যবস্থার এই দুরাবস্থার কারণে সামান্য বৃষ্টি হলেই দিনাজপুর শহরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। রাস্তায় দীর্ঘ সময় পানি জমে থাকে। কোথাও কোথাও হাঁটু পানি পর্যন্ত জমে যাওয়ায় সাধারণ মানুষ ও যানবাহন চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। 

গত ৫/৫ দিন বৃষ্টির কারণে  দিনাজপুর শহরের চাউলিয়াপট্টি মোড়, দক্ষিণ লালবাগ বৈশাখীর মোড়,  লালবাগ ২ নম্বর আহলে হাদিস মসজিদের সামনের রাস্তা, রামনগর মোড় ও এর আশপাশের রাস্তা, ছয় রাস্তার মোড় হতে রায়সাহেব বাড়ী রেনেসা ক্লাব পর্যন্ত রাস্তা, মালদহপট্টি সাধনার মোড়, বাহাদুর বাজার, নিমনগর বালুবাড়ী, কালুর মোড়, কালিতলা রফিকুল ডাক্তারের গলি, সুইহারী, রাজবাটি, উপশহর, উপশহর বিসিক শিল্প এলাকাসহ বিভিন্ন এলাকায় রাস্তায় হাটু পানি জমে যায়। 

রবিবার (২৫ সেপ্টেম্বর-২০২৪) ভোররাতে ও সকালে প্রচুর বৃষ্টি হয়। এই বৃষ্টিপাতের ফলে দিনাজপুর শহরের বেশীরভাগ রাস্তায় হাঁটু পানি কোথাও বা এর চেয়ে আরো বেশী পরিমান পানি জমে যায়। এতে রাস্তায় মানুষ চরম ভোগান্তিতে পড়েন ও যানবাহন চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। 

দিনাজপুর পৌর এলাকায় মোট রাস্তার পরিমাণ ১৭৪ কিলোমিটার। এর মধ্যে পাকা রাস্তা ১২২ কিলোমিটার। আরসিসি রাস্তা  ১ দশমিক ০২ কিলোমিটার, এইচবিবি রাস্তা ৬ কিলোমিটার এবং কাঁচা রাস্তা প্রায় ৪৬ কিলোমিটার। পৌরসভা কাগজে-কলমে ১২২  কিলোমিটার পাকা রাস্তা থাকলেও সংস্কারের অভাবে বর্তমানে বেশিরভাগ রাস্তাই জরাজীর্ণ ও চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এসব রাস্তা দিয়ে চলাচলে দুর্ভোগ পোহাতে হয় সাধারণ মানুষ ও যানবাহনগুলোকে। ভাঙ্গাচুরা রাস্তা আর অকার্যকর ট্রেনেজব্যবস্থার কারণে পৌরবাসীর বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে দেড়'শ বছরের এই পুরানো পৌর শহরটি।

দিনাজপুর পৌর শহরের এই বেহাল অবস্থার ব্যাপারে পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম জানান, ইতোমধ্যেই দিনাজপুর শহরের বেশ কিছু রাস্তার সংস্কার কাজ উদ্বোধন করা হয়েছে। আর পৌরসভার ড্রেনেজব্যবস্থার উন্নয়নে একটি মাস্টার প্ল্যান গ্রহণ করা হয়েছে। এই মাস্টার প্ল্যান অনুযায়ী ড্রেনগুলো সংস্কার ও নতুন নতুন ড্রেন নির্মাণ করা হবে।

এতে পৌরবাসীর দুর্ভোগ লাঘব হবে। তিনি আরো জানান, আমাদের মধ্যে এখনো সচেতনতার অভাব রয়েছে। অনেকেই বাড়ির ময়লা-আবর্জনা ড্রেনে ফেলে দেয়ায় ড্রেনে পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। এ জন্য ময়লা-আবর্জনা ড্রেনে বা যত্রতত্র নিক্ষেপ না করে নির্দিষ্ট স্থানে ফেলার জন্য পৌরবাসী প্রতি আহ্বান জানান পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল