রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

বাকৃবিতে ফ্রিল্যান্সার হিসাবে বায়োইনফরম্যাটিকস ইঞ্জিনিয়ারদের সেমিনার

সোমবার, সেপ্টেম্বর ২৫, ২০২৩
বাকৃবিতে ফ্রিল্যান্সার হিসাবে বায়োইনফরম্যাটিকস ইঞ্জিনিয়ারদের সেমিনার

সিদ্ধার্থ চক্রবর্তী, বাকৃবি প্রতিনিধি:

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) 'ফ্রিল্যান্সার হিসাবে বায়োইনফরম্যাটিকস ইঞ্জিনিয়ারদের জন্য সুযোগ' শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যা সাতটার দিকে ভার্চুয়াল সেমিনারের আয়োজন করে বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশন ও বাকৃবি কম্পিউটার সাইন্স ও ম্যাথমেটিক্স বিভাগ। 

কম্পিউটার সাইন্স ও ম্যাথমেটিক্স বিভাগের সহকারী অধ্যাপক মেছবাহ উদ্দিনের সঞ্চালনায় সেমিনারের প্রধান আলোচক ছিলেন ফিনল্যান্ডের আন্তর্জাতিক ডিজিটাল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ভিনসিটের সফটওয়্যার ডেভলপার আশরাফুল ফরহাদ চৌধুরী। অনুষ্ঠানে প্রধান অতিথি এবং সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন কম্পিউটার সাইন্স ও ম্যাথমেটিক্স বিভাগের  প্রধান অধ্যাপক ড. মো. রাকিব হাসান। এছাড়া বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীর ও আমন্ত্রিত অতিথিরা উক্ত সেমিনারে যোগদান করেন।

সেমিনারে বায়োইনফরমেটিক্স পড়ার পাশাপাশি তা নিয়ে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে কিভাবে ক্যারিয়ার বা সহায়ক ক্যারিয়ার গড়া যায় এবং এতে কি কি বিষয় প্রয়োজন তা নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি এটা নিয়ে কি কি প্রতিবন্ধকতা আসতে পারে সে বিষয়েও আলোকপাত করা হয়। মূল আলোচনা শেষে একটি  উম্মুক্ত প্রশ্নোত্তর পর্ব রাখা হয়। 

সেমিনারে প্রধান অতিথি অধ্যাপক ড. মো. রাকিব হাসান বলেন, বর্তমানে ফ্রিল্যান্সার হিসেবে অনেকেই ক্যারিয়ার গড়েছেন। এর মধ্যে বায়োইনফরমেটিক্স প্রকৌশলীরা ফ্রিল্যান্সিং এ বড় একটি বাজার দখল করে আছেন।

ফ্রিল্যান্সিং করতে মূলত দরকার ধৈর্য্য ও ইচ্ছা শক্তি। এর সাথে নিজের দক্ষতা বৃদ্ধি করা এর বড় নিয়ামক। যেই বিষয়ে আগ্রহ সেই বিষয়ে গভীর জ্ঞান অর্জন করতে হবে এবং কাজ করতে করতে সেই বিষয়ে দক্ষ হয়ে উঠতে হবে। যারা শিক্ষার্থী আছো তারা পড়াশোনার পাশাপাশি এই কাজ গুলো করতে পারো। ফলে চাকরিতে প্রবেশ করার আগেই চাকরির বাজার সম্পর্কে ধারণা পাবে এবং নিজেদের সিভিতে নতুন অভিজ্ঞতা যোগ করতে পারবে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল