সোমবার, ২১ জুন ২০২১

ফিলিস্তিনে যুদ্ধবিরতি কার্যকর

শুক্রবার, মে ২১, ২০২১
ফিলিস্তিনে যুদ্ধবিরতি কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক : ইজরায়েলি নিরাপত্তা মন্ত্রিসভা এবং হামাস ১১ দিনের যুদ্ধ থামাতে মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে।

শুক্রবার ভোরে গাজা স্ট্রিপে যুদ্ধবিরতি কার্যকর হয় যখন মিশর ইজরায়েল এবং হামাসের মধ্যে ১১ দিনের সংঘর্ষ থামানোর জন্য একটি চুক্তি করে।

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, নিরাপত্তা মন্ত্রিসভা "নিঃশর্তের জন্য মিশরীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ সর্বসম্মতভাবে গ্রহণ করেছে... যুদ্ধবিরতি।"

 এরপর ফিলিস্তিনি দল হামাস এবং ইসলামিক জিহাদ এক বিবৃতিতে যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করে বলেছে, শুক্রবার (বৃহস্পতিবার ২৩:০০ জিএমটি) রাত ২:০০ টায় এটি কার্যকর হবে।

গাজা এবং ফিলিস্তিনি অঞ্চলের হাজার হাজার মানুষ যুদ্ধবিরতি উদযাপনের জন্য রাস্তায় নেমে আসে, পতাকা উত্তোলন করে এবং বিজয়ের জন্য ভি চিহ্ন প্রদর্শন করে।

ইজরায়েলি বোমা বর্ষণে ৬৫ জন শিশুসহ কমপক্ষে ২৩২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। ইজরায়েলের পক্ষ থেকে দুই শিশুসহ ১২ জন নিহত হয়েছে।

গাজা সিটিতে যুদ্ধবিরতি উদযাপনকারী হাজার হাজার মানুষের সাথে কথা বলতে গিয়ে হামাসের একজন জ্যেষ্ঠ ব্যক্তি ইজরায়েলের সাথে সংঘাতে বিজয় দাবি করেছেন বলে এএফপি সংবাদ সংস্থা জানিয়েছে।

গাজা স্ট্রিপে এই দলের রাজনৈতিক ব্যুরোর দ্বিতীয় সবচেয়ে সিনিয়র সদস্য খলিল আল-হাইয়া বলেন, "এটি বিজয়ের উচ্ছ্বাস। তিনি ইজরায়েলি বিমান হামলায় ধ্বংস হওয়া বাড়িগুলি পুনর্নির্মাণের প্রতিশ্রুতিও দিয়েছিলেন।

জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস ইজরায়েল এবং ফিলিস্তিনিদের মধ্যে সংঘাতের অন্তর্নিহিত কারণগুলি সমাধানের জন্য "গুরুতর" প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘের মহাসচিব বলেন, "আমি জোর দিয়ে বলছি যে ইজরায়েলি ও ফিলিস্তিনি নেতাদের শান্ত থাকার বাইরে দায়িত্ব রয়েছে এই সংঘাতের মূল কারণগুলো মোকাবেলায় একটি গুরুতর আলোচনা শুরু করার।"

"গাজা ভবিষ্যৎ ফিলিস্তিনি রাষ্ট্রের একটি অবিচ্ছেদ্য অংশ এবং প্রকৃত জাতীয় পুনর্মিলন ঘটানোর জন্য কোন প্রচেষ্টা কে রেহাই দেওয়া উচিত নয় যা বিভাজনের সমাপ্তি ঘটায়।"


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ