রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

বর্ণাঢ্য আয়োজনে রাবি রিপোর্টার্স ইউনিটির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

মঙ্গলবার, অক্টোবর ১৭, ২০২৩
বর্ণাঢ্য আয়োজনে রাবি রিপোর্টার্স ইউনিটির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

রাবি প্রতিনিধি: 

নানা আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। মঙ্গলবার দিবসটি উপলক্ষে কেক কেটে বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের ডীনস্ কমপ্লেক্সে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, সম্মানিত অতিথি ছিলেন রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবির এবং আলোচক ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস। 

সভায় আয়েন উদ্দীন এমপি বলেন, বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ সাংবাদিকের দায়িত্ব। এতে জাতি সঠিক পথের দিশা পায়। তাই কারো পক্ষে-বিপক্ষে সংবাদ প্রকাশ করার আগে সঠিকভাবে তথ্য যাচাই-বাছাই করা উচিৎ। কেউ অন্যায় করলে সেটা অবশ্যই লিখতে হবে। তবে সংবাদে অবশ্যই বস্তুনিষ্ঠতা থাকতে হবে। এছাড়া ভুঁইফোড় সাংবাদিকদের সমালোচনা করেন তিনি। এদের কারণে মহান এ পেশার সম্মানহানি ঘটে বলে মনে করেন তিনি। 

প্রধান আলোচকের বক্তব্যে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস বলেন, সাংবাদিকদের পায়ের নীচের মাটি ক্রমাগত ভেসে যাচ্ছে। গত ৩০ বছরে এই সেক্টরে অপ্রতিরোধ্য একটা পরিবর্তন ঘনীভূত হয়ে উঠছে। এখন কেউ কেউ বলছেন, একদম মৌলিক অবস্থানে ফেরত যেতে হবে। আবার কেউ কেউ বলছেন, মৌলিক জায়গায় ফেরত যাওয়া সম্ভব না। নতুন সময় এসেছে। এটা নিয়ে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, একটা সময়ে তথ্য বা মিডিয়ার যেকোনো বিষয়কে আমরা পণ্য হিসেবে গণ্য করা শুরু করলাম। ব্যবসায়ীরা অর্থ লগ্নি করা শুরু করলেন। মিডিয়াকে ইন্ডাস্ট্রি হিসেবে বিবেচনা করাটা সাংবাদিকতার জন্য ভালো হয়নি। সংবাদ পত্র একটা সামাজিক প্রতিষ্ঠান। সামাজিক প্রতিষ্ঠানের বিশেষ কিছু দায়িত্ব থাকে। আগেকার দিনে এই দায়িত্বগুলো গণমাধ্যম করে যাচ্ছিল। কিন্তু পরবর্তীতে আমরা লক্ষ্য করছি, ব্যবসায়ীক হওয়ার কারণে সামাজিক প্রতিষ্ঠান হিসেবে গণমাধ্যম তার কাজ করতে পারছেনা। তার প্রভাব পড়ছে সাংবাদিক ও সাংবাদিকতার উপরে। জাতির বিবেক হিসেবে কাজ করার জায়গাটা থাকছেনা। সাংবাদিকদের এখন চাকর হিসেবে মালিকের মন জুগিয়ে সাংবাদিকতা করা শুরু হয়েছে। এটা সাংবাদিকতার একটা বড় রুপান্তর।

উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, সম্প্রতি কিছু মিডিয়া ফরমায়েশি নিউজ করছে। যা কাম্য নয়। তাই শিক্ষার্থী হিসেবে তোমাদের প্রতি বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের অনুরোধ থাকবে।  বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের ক্ষেত্রে পিছপা হওয়া যাবে না। তবে তোমাদের নিউজের মাধ্যমে অন্য কারো অসৎ ইচ্ছার যেন বহিঃপ্রকাশ না হয় সেটা খেয়াল রাখতে হবে। এছাড়া বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চর্চায় এ সংগঠন এগিয়ে যাক সেই প্রত্যাশা করেন তিনি। 

জানা গেছে, 'সাংবাদিকতায় সাম্প্রতিক রূপান্তর: চ্যালেঞ্জ ও সম্ভানা' বিষয়ে আলোচনা সভা হয়। অনুষ্ঠানে ফুড স্পন্সর হিসেবে ছিল বাংলা টিফিন। 

ইউনিটির সভাপতি শাহিনুর খালিদের সভাপতিত্বে অনুষ্ঠানে জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক বোরাক আলী ও বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, ক্যাম্পাসের স্বেচ্ছাসেবী, সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ এবং ইউনিটির সাবেক বর্তমান সদস্যগণ উপস্থিত ছিলেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল