শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

লেবানন থেকে ইসরায়েলে বৃষ্টির মতো রকেট হামলা

শুক্রবার, অক্টোবর ২০, ২০২৩
লেবানন থেকে ইসরায়েলে বৃষ্টির মতো রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরায়েলের উত্তরাঞ্চলে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকালের দিকে ৯টি রকেট ও দুটি ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ। এরপর দিনভর থেমে থেমে ইসরায়েলি ভূখণ্ডে আঘাত হেনেছে হিজবুল্লাহর ছোড়া রকেট ও ক্ষেপণাস্ত্র।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবর অনুসারে, বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টার দিকে উত্তর ইসরায়েলে বৃষ্টির মতো রকেট নিক্ষেপ করেছে হামাসের লেবানন শাখার সদস্যরা। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, বিকেলে লেবানন থেকে উত্তর ইসরায়েলের নাহারিয়া শহর ও এর কাছাকাছি সীমান্ত এলাকায় প্রায় ২০টি রকেট ছোড়া হয়েছে।

এই হামলার কিছুক্ষণ আগে উত্তর ইসরায়েলে হিজবুল্লাহর ছোড়া অন্তত ৬টি রকেট আছড়ে পড়েছে বলে জানায় আইডিএফ। এ সময় উত্তর ইসরায়েলের কয়েকটি শহরে রকেট হামলার সাইরেন বাজিয়ে বাসিন্দাদের সতর্ক করে দেওয়া হয়।

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়েছে, হামাসের লেবানন শাখা উত্তর ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে বলে দায় স্বীকার করেছে গাজার ক্ষমতাসীন এই গোষ্ঠী। এক বিবৃতিতে হামাস বলছে, তাদের লেবানন শাখার সদস্যরা ইসরায়েলের নাহারিয়া ও শ্লোমি শহরে ৩০টির মতো রকেট নিক্ষেপ করেছে।

আইডিএফ বলেছে, হিজবুল্লাহর ছোড়া একটি প্রোজেক্টাইলে বাধা দিয়েছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম। আর বাকি পাঁচটি উন্মুক্ত স্থানে পড়েছে। তবে এতে কোনো ক্ষয়ক্ষতি কিংবা প্রাণহানির ঘটনা ঘটেনি।

বিকেলের দিকে লেবানন থেকে নিক্ষেপ করা ট্যাংক-বিধ্বংসী একটি ক্ষেপণাস্ত্র উত্তর ইসরায়েলের জার’ইত শহরে আঘাত হানে। এ সময় জার’ইতের সীমান্ত এলাকায় গোলাগুলির শব্দ শোনা গেছে বলে জানিয়েছে আইডিএফ। লেবাননের যেসব এলাকা থেকে রকেট, ক্ষেপণাস্ত্র ও বন্দুক হামলা হয়েছে, সেসব এলাকা লক্ষ্য করে গোলাবর্ষণ চালাচ্ছে আইডিএফ।

অন্যদিকে, লেবাননের সীমান্ত লাগোয়া ইসরায়েলের কয়েকটি শহর ও উত্তরাঞ্চলের নাহারিয়া শহরে রকেট হামলার বিষয়ে সাইরেন বাজিয়ে বাসিন্দাদের সতর্ক করে দিয়েছে আইডিএফ। উত্তর ইসরায়েলে সামরিক স্থাপনা ও সীমান্ত শহরগুলোতে হিজবুল্লাহর বারবার ক্ষেপণাস্ত্র হামলার পর নাহারিয়ায় সাইরেন বাজিয়ে বাসিন্দাদের সতর্ক করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।

আল জাজিরা বলছে, ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্তে নতুন যুদ্ধক্ষেত্র তৈরি হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। ওই এলাকা থেকে ইসরায়েলি ভূখণ্ড ও সামরিক চৌকি লক্ষ্য করে প্রতি দিনই রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে হিজবুল্লাহ। এমনকি, ইসরায়েলি সামরিক বাহিনীর সদস্যদের সঙ্গে সংঘর্ষ ও গুলিবিনিময়ের ঘটনাও ঘটেছে সংগঠনটির। এসব সংঘর্ষে এখন পর্যন্ত হিজবুল্লাহর অন্তত ৮ সদস্য নিহত হয়েছেন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল