রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

‘ফ্রিল্যান্সিং: মুভিং টুওয়ার্ডস অ্যা স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠিত

রোববার, অক্টোবর ২২, ২০২৩
‘ফ্রিল্যান্সিং: মুভিং টুওয়ার্ডস অ্যা স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠিত

সময় জার্নাল প্রতিবেদক: বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির (বিএফডিএস) ও ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল) এর আয়োজনে অনুষ্ঠিত হলো ‘ফ্রিল্যান্সিং: মুভিং টুওয়ার্ডস আ স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক প্যানেল ডিসকাশন। 

রোববার (২২ অক্টোবর) রাজধানীর গুলশানে ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের (ইবিএল) প্রধান কার্যালয়ে এ  প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি।

এসময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশে ডলারের রিজার্ভ বাড়াতে ফ্রিল্যান্সারদের রেমিট্যান্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। রেমিট্যান্স বাড়াতে কীভাবে ব্যাংকিং চ্যানেলকে আরও সহজ করা যায় এবং ফ্রিল্যান্সারদের জন্য সুষম পরিবেশ নিশ্চিত করা যায়, সেদিকে আমাদের নজর দিতে হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, ব্যাংকে তাদের লেনদেন প্রক্রিয়াটাও সহজতর করতে হবে। সেদিকে আমাদের গুরুত্বসহকারে নজর দিতে হবে।’

বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির (বিএফডিএস) সভাপতি তানজিবা রহমানের সঞ্চালনায়  প্যানেল আলোচনায় আলোচক হিসেবে ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুর রহিম খান, আইসিটি বিভাগের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মোস্তফা কামাল এবং ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও আলী রেজা ইফতেখার। 

প্যানেল আলোচনায় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রহিম খান বলেন, স্মার্ট বাংলাদেশ গঠন করতে প্রযুক্তিজ্ঞানসম্পন্ন দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। ফ্রিল্যান্সারদের অধিকার রক্ষার পাশাপাশি ব্যবসার খরচ কমানোর চেষ্টা করছি আমরা।

ফ্রিল্যান্সারদের জন্য সরকারের উদ্যোগগুলো তুলে ধরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল বলেন, ব্যাংকিং চ্যানেলে ডলার পাঠানোর পদ্ধতি সহজ করা গেলে বৈধ পথে ফ্রিল্যান্সারদের আয় বেশি আসবে।

বক্তব্যে ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও আলী রেজা ইফতেখার বলেন, বৈদেশিক মুদ্রার সংকট কাটাতে ফ্রিল্যান্সাররা বড় ভূমিকা রাখতে পারে। ফ্রিল্যান্সারদের মাধ্যমে আগামী ৫ বছরের মধ্যে ১০ বিলিয়ন (১ হাজার কোটি) ডলার এবং ২০৪০ সালে ২৫ বিলিয়ন (২ হাজার ৫০০ কোটি) ডলার রেমিট্যান্স আনা সম্ভব হবে। ভবিষ্যতে ফ্রিল্যান্সারদের আয় পোশাকশিল্পের সমান হবে।

অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন ইবিএলের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও করপোরেট ব্যাংকিং প্রধান আহমেদ শাহীন; উপব্যবস্থাপনা পরিচালক এবং রিটেইএল ও এসএমই ব্যাংকিং প্রধান এম খোরশেদ আনোয়ার প্রমুখ।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল