রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

গাজায় হামলার সমালোচনা

জাতিসংঘ মহাসচিবের পদত্যাগ চায় ইসরায়েল

বুধবার, অক্টোবর ২৫, ২০২৩
জাতিসংঘ মহাসচিবের পদত্যাগ  চায় ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক : গাজায় ইসরায়েলি হামলার ব্যাপক সমালোচনা করায় জাতিসংঘ মহাসচিবের পদত্যাগ চেয়েছে ইসরায়েল।

নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ২৪ অক্টোবরের অধিবেশনে গাজায় হামাসের হামলার কারণ উল্লেখ করতে গিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলা ‘শূন্য থেকে’ হয়নি।

ফিলিস্তিনিরা ৫৬ বছর ধরে দমবন্ধ দখলদারিত্বের শিকার।

গুতেরেস বলেন, ফিলিস্তিনের জনগণ তাদের ভূখণ্ড (ইসরায়েলি) বসতিতে পরিণত হতে এবং সহিংসতায় জর্জরিত হতে দেখেছেন। তাদের অর্থনীতি থমকে গেছে। সেখানকার বাসিন্দারা বাস্তুচ্যুত হয়েছেন এবং তাদের ঘরবাড়ি ধ্বংস করা হয়েছে। তাদের দুর্দশার রাজনৈতিক সমাধানের আশা ধূলিসাৎ হয়ে গেছে।

উত্তর গাজা খালি করার ইসরায়েলি নির্দেশের প্রসঙ্গ টেনে মহাসচিব বলেন, ১০ লাখ মানুষকে দক্ষিণে চলে যেতে বলাকে সুরক্ষা দেওয়ার বলা যায় না, যেখানে কোনো আশ্রয় নেই, খাবার নেই, পানি নেই, ওষুধ নেই, জ্বালানি নেই। আর মানুষকে দক্ষিণে যেতে বলে সেখানে বোমা হামলা চালিয়ে যাওয়া যাচ্ছে।

তিনি আরও বলেন, ফিলিস্তিনিদের দুর্দশা হামাসের ভয়ংকর হামলাকে ন্যায্যতা দেয় না। আর ওই ভয়ংকর হামলার কারণে ফিলিস্তিনি মানুষদের সম্মিলিতভাবে শাস্তি দেওয়াও ন্যায্যতা পায় না।

হামাস-ইসরায়েল যুদ্ধ প্রসঙ্গে গুতেরেসের এমন মন্তব্যের পর তার সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠকে বসবেন না বলে জানিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন। এদিকে জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত গিলার্ড এরডান মহাসচিবকে পদত্যাগের আহ্বান জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি লিখেছেন, আমি তাকে এ মুহূর্তে পদত্যাগের আহ্বান জানাচ্ছি। ইসরায়েলের জনগণ ও ইহুদিদের বিরুদ্ধে চালানো সবচেয়ে জঘণ্য অপরাধের প্রতি যারা সহানুভূতি দেখায় তাদের সঙ্গে কথা বলার যৌক্তিকতা নেই।

আরইউ 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল