রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

ইসরায়েলি হামলায় গাজায় নিহত বেড়ে ৭০২৮

শুক্রবার, অক্টোবর ২৭, ২০২৩
ইসরায়েলি হামলায় গাজায় নিহত বেড়ে ৭০২৮

আন্তর্জাতিক ডেস্ক : হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধ ২১ তম দিনে গড়িয়েছে। বিগত ২০ দিনে হামাসের নিয়ন্ত্রণে থাকা গাজা অঞ্চলে ইসরায়েলের নির্বিচার হামলায় ৭ হাজার ২৮ জন গাজাবাসী নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত সাড়ে ১৮ হাজার। হামাস প্রশাসন নিহতদের নাম পরিচয় প্রকাশ করেছে। গাজার বাইরে পশ্চিম তীরেও ইসরায়েলি হামলায় আরও অন্ত ১০৭ জন নিহত হয়েছে। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা ও ফিলিস্তিনি সংবাদমাধ্যম প্যালেস্টাইন ক্রনিকলের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

গত ৭ অক্টোবর সকালে ইসরায়েলে নজিরবিহীন হামলা শুরু করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারা মাত্র ২০ মিনিটের মধ্যে ইসরায়েলের দিকে ৫ হাজার ক্ষেপণাস্ত্র ছোড়ে। একই সঙ্গে স্থলপথ, জলপথ ও আকাশপথে দেশটিতে ঢুকে পড়েন হামাস যোদ্ধারা। হামাসের হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি ইসরায়েলি নিহত হয়েছে। এখনো অনেকে হামাসের কাছে বন্দী আছে। 

ইসরায়েলও এমন পরিস্থিতিতে যুদ্ধ ঘোষণা করে হামাসের বিরুদ্ধে। এর পর থেকেই দফায় দফায় গাজায় বিমান ও স্থল, এমনকি নৌবাহিনীর জাহাজ থেকে হামলা চালাচ্ছে ইসরায়েল। সেই থেকে ইসরায়েলি বিমানবাহিনী অনবরত অবরুদ্ধ গাজায় হামলা চালিয়ে যাচ্ছে। এসব হামলায় নিহতদের প্রায় শতভাগই বেসামরিক নাগরিক। তাদের মধ্যে আবার অধিকাংশই নারী ও শিশু। 

সর্বশেষ আপডেটে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বিগত ২৪ ঘণ্টায় (বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত) ইসরায়েলি হামলায় আরও প্রায় ৫০০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। সব মিলিয়ে গাজায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ২৮ জনে। এ সময় আহত হয়েছে আরও অন্তত ১৮ হাজার ৫০০ জন। 

এদিকে পশ্চিম তীরেও থেমে নেই ইসরায়েলি অভিযান। গতকাল বৃহস্পতিবার পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি সেনার গুলিতে আরও ১ ফিলিস্তিনি নিহত হয়েছে। এ নিয়ে গত ৭ অক্টোবরের পর পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৭ জনে। এ সময় ইসরায়েলি অভিযানে আহত হয়েছে আরও অন্তত ১ হাজার ৯০০ জন।

এসজে/আরইউ 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল