বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

ফিলিস্তিনের পক্ষে জনমত তৈরিতে চার প্রতিবাদী বলিষ্ঠ নারী

রোববার, মে ২৩, ২০২১
ফিলিস্তিনের পক্ষে জনমত তৈরিতে চার প্রতিবাদী বলিষ্ঠ নারী

মোহাম্মাদ শাকিল উদ্দিন : ফিলিস্তিনে ইসরাইলি হামলার প্রতিবাদে চার প্রতিবাদী বলিষ্ঠ নারী। যার তিনজনই আমেরিকান কংগ্রেসওম্যান আর বাকি একজন সুপার মডেল বেলা হাদীদ।বেলা হাদীদ প্যালেস্টানিয়ান বংশদ্ভুত আমেরিকান সুপার মডেল। আলেকজেন্দ্রিয়া ওকাসিয়ো কর্তেজ, ইলহান ওমর এবং রাশিদা তালিব রাজনীতিবীদ হওয়ায় সহজেই তাদের নিজস্ব জায়গা থেকে ইসরাইলের হামলার প্রতিবাদ করেছেন।রাশিদা তালিব সরাসরি প্রেসিডেন্টকেই কাঠগড়ায় দ্বার করিয়েছেন হামলার সমর্থন জানানোর জন্য। 

কিন্তু বেলা হাদীদ সুপার সেলিব্রেটি হওয়ার পরেও সবসময় মুসলিমদের উপর হামলা এবং অন্যায়ের বিরুদ্ধে ছিলেন উচ্চকন্ঠ।তিনি প্যালেস্টানিয়ান হিজাব পরে আমেরিকার ব্রুকলেনের রেলীতে অংশগ্রহন করেছেন এবং তাঁর ৪২ মিলিয়ন ফলোয়ার ইন্সট্রাগ্রামে আইডি থেকে লাইভ প্রচার করেছেন।অসংখ্য সেলিব্রেটি প্যালেস্টাইনের পক্ষে অবস্থান নিলেও বেলা হাদীদের প্রতি ইসরাইলের ক্ষোভ যে একটু বেশিই তা স্পষ্ট হয়েছে ইসরাইলি অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে বেলা হাদীদের সমালোচনা করে টুইট করার মধ্য দিয়ে।

২০২১ সালে ইসরাইলি হামলার প্রতিবাদে বিশ্বব্যাপি সমালোচনার ঝড় বয়ে গেছে। মূল ধারার গনমাধ্যমগুলো অনেকটা ব্যাকফুটে চলে গেছে বেলা হাদীদসহ অসংখ্য সেলিব্রেটি, খেলোয়ার, সাংবাদিক, গায়ক তাদের নিজ নিজ জায়গা থেকে মানবতার পক্ষে অবস্থান নিয়েছেন। নিজেদের ফেইসবুক, টুইটার, ইন্সটাগ্রাম, ইউটিউব, টিকটকসব বিভিন্ন মাধ্যমে প্রতিবাদের ঝড় তুলেছেন যা বিশেষ করে তরুন প্রজন্মের মধ্যে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছেন। বিবিসি সিএনএনসহ বিশ্বমিডিয়ার মুড়লরা চাইলেও ভিন্ন ন্যারেটিভ তৈরি করতে পারেনি। 

যেকোন গনআন্দোলনে পুরুষের পাশাপাশি নারীদের যে বলিষ্ঠ অংশগ্রহন পজিটিভ চেন্জ নিয়ে আসতে পারে, নারীদের অংশগ্রহন যে কোন আন্দোলনকে যে সার্বজনীন করে তুলতে পারে ২০২১ সালের প্যালেস্টেনিয়ান মুভমেন্ট তারই উদাহরন। 
ধন্যবাদ এ চার মহীয়সী নারীকে।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ