সোমবার, ২১ জুন ২০২১

সাংবাদিককে গ্রেফতার করতে ‘বোমার নাটক’ সাজিয়ে বিমান ঘুরিয়ে নিলো বেলারুশ

সোমবার, মে ২৪, ২০২১
সাংবাদিককে গ্রেফতার করতে ‘বোমার নাটক’ সাজিয়ে বিমান ঘুরিয়ে নিলো বেলারুশ

আন্তর্জাতিক ডেস্ক:

বেলারুশ সরকারের কট্টর সমালোচক বলে পরিচিত স্থানীয় নেক্সটা মিডিয়া নেটওয়ার্কের সাবেক সম্পাদক রোমান প্রোতাসেভিচ। তাকে গ্রেফতার করতে বেলারুশ কর্তৃপক্ষ গ্রিস থেকে লিথুয়ানিয়াগামী একটি ফ্লাইট ঘুরিয়ে নিয়েছে তাদের দেশে। বিমানে বোমা থাকার কথা বলে ফ্লাইটটি ঘুরিয়ে নেওয়া হয়। সোমবার (২৪ মে) খবর প্রকাশ করেছে বিবিসি।

নেক্সটা মিডিয়া নেটওয়ার্ক জানিয়েছে, ফ্লাইটটিতে থাকা রোমান প্রোতাসেভিচকে আটক করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, বোমা আতঙ্কে বিমানটিকে রাজধানী মিনস্কে ফিরিয়ে আনা হয়েছে। যদিও সেটিতে কোনো ধরনের বিস্ফোরক দ্রব্য পাওয়া যায়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল রবিবার রায়ান এয়ারের এফআর-৪৯৭৮ ফ্লাইটটি গ্রিসের রাজধানী এথেন্স থেকে লিথুয়ানিয়ার ভিলনিয়াসের উদ্দেশ্যে যাচ্ছিল। কিন্তু লিথুয়ানিয়া সীমান্তে প্রবেশের ঠিক আগ মুহূর্তে এটিকে বেলারুশের রাজধানী মিনস্কের দিকে ডাইভার্ট করা হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, ফ্লাইটটিতে ১৭১ জন যাত্রী ছিলেন।

এক বিবৃতিতে বিমান কর্তৃপক্ষ জানায়, বেলারুশ এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে পাইলটদের বার্তা পাঠানো হয় যে ফ্লাইটে নিরাপত্তা হুমকিমূলক দ্রব্য রয়েছে। তাই  এটিকে নিকটবর্তী মিনস্ক বিমানবন্দরে ঘুরিয়ে নিতে হবে।

অবশ্য ফ্লাইটরাডার২৪ এর ওয়েবসাইট থেকে জানা গেছে, ফ্লাইটটি মিনস্কের চেয়ে ভিলনিয়াসের কাছাকাছি বেশি ছিল। এমনকি এটিতে দীর্ঘ পাঁচ ঘণ্টা যাবত তল্লাশি চালিয়েও কিছুই পাওয়া যায়নি। পরে ছাড়ার অনুমতি দেওয়া হয়।

এদিকে, এ ঘটনায় বেলারুশের বিরুদ্ধে ‘রাষ্ট্রীয় সন্ত্রাসের’ অভিযোগ তুলে ক্ষোভ জানিয়েছে ইউরোপীয় দেশগুলো। তারা দেশটির বিরুদ্ধে শাস্তি দাবি করেছে। এমনকি ইইউ ও ন্যাটোর হস্তক্ষেপ চেয়েছে রাজনৈতিক নেতারা। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব ঘটনাটিকে ‘নজিরবিহীন’ উল্লেখ করে বলেছেন, এই পদক্ষেপের পরিণতি ভালো হবে না।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ