রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

গ্রুপে ভয়েস চ্যাট সুবিধা চালু করছে হোয়াটসঅ্যাপ

বুধবার, নভেম্বর ১৫, ২০২৩
গ্রুপে ভয়েস চ্যাট সুবিধা চালু করছে হোয়াটসঅ্যাপ

প্রযুক্তি ডেস্ক:

বড় হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্যদের জন্য ভয়েস চ্যাট সুবিধা চালু করছে হোয়াটসঅ্যাপ। বর্তমানে হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্যরা একসঙ্গে ৩২ জনের সঙ্গে সরাসরি অডিও কল করতে পারলেও নতুন এ সুবিধায় বার্তা রেকর্ড করে আদান-প্রদান করতে পারবেন। ফলে দীর্ঘ সময় অডিও কলে অংশ না নিয়েও নিজের মতামত অন্যদের জানিয়ে দেওয়া যাবে।

হোয়াটসঅ্যাপের তথ্যমতে, গ্রুপ কলের মতোই সর্বোচ্চ ৩২ সদস্য গ্রুপ ভয়েস চ্যাটে যুক্ত হতে পারবেন। তবে ভয়েস চ্যাট শুরু হলে অন্য সদস্যদের ফোনে ভয়েস চ্যাটের রিংটোন বেজে উঠবে না। এর বদলে ব্যবহারকারীরা একটি বার্তা দেখতে পারবেন। ফলে আগ্রহীরা সহজেই ‘ইন-চ্যাট’ অপশনে ট্যাপ করে ভয়েস চ্যাটে যুক্ত হতে পারবেন। প্রাথমিকভাবে ৩৩ জনের বেশি সদস্য থাকা গ্রুপে ভয়েস চ্যাট সুবিধা ব্যবহার করা যাবে।

ভয়েস চ্যাট চালু থাকা অবস্থায় ব্যবহারকারীরা চাইলে কল কন্ট্রোল বাটনে ট্যাপ করে গ্রুপে অন্য বার্তাও পাঠাতে পারবেন। এমনকি গ্রুপ মেসেজ অপশন আনমিউট করতে পারবেন। এর ফলে অন্য কাজে ব্যস্ত থাকার সময়ও ভয়েস চ্যাট সুবিধা ব্যবহার করা যাবে। গ্রুপের যেসব সদস্য ভয়েস চ্যাটে যুক্ত হবেন না, তাঁরা চাইলে চ্যাট হেডার ও কল ট্যাব অপশন থেকে অংশগ্রহণকারীদের তালিকা দেখতে পারবেন।

হোয়াটসঅ্যাপের অন্যান্য মেসেজিং সুবিধার মতোই গ্রুপ ভয়েস চ্যাটও এন্ড–টু–এন্ড এনক্রিপটেড করে আদান-প্রদান করা হবে। ফলে অংশগ্রহণকারীরা ছাড়া অন্য কেউ ভয়েস চ্যাটের তথ্য জানতে পারবেন না। অ্যান্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমে চলা সব যন্ত্রে ভয়েস চ্যাট সুবিধা ব্যবহার করা যাবে। পর্যায়ক্রমে সব ব্যবহারকারীর জন্য ভয়েস চ্যাট সুবিধা উন্মুক্ত করা হবে।

সূত্র: টেক ক্র্যাঞ্চ

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল