বুধবার, ০১ মে ২০২৪

শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি যেভাবে নিবেন

শুক্রবার, নভেম্বর ১৭, ২০২৩
শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি যেভাবে নিবেন

শিশির আসাদ: 

বেসরকারি স্কুল ও কলেজে শিক্ষকতাকে পেশা হিসেবে যাঁরা নিতে চান, তাঁদের শিক্ষক নিবন্ধন পরীক্ষা দিতে হয়। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) তিন ধাপে এই পরীক্ষা নিয়ে থাকে।ইতিমধ্যে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৩–এর সার্কুলার  হয়েছে।

১০০ নম্বরের প্রিলিমিনারি বা বাছাই পরীক্ষা নেওয়া হয়। প্রিলিমিনারিতে শতকরা ৪০ নম্বর পেলেই পরবর্তী ধাপের জন্য উত্তীর্ণ ধরা হয়। প্রিলিতে উত্তীর্ণ হওয়া প্রার্থীদের লিখিত পরীক্ষা নেওয়া হয় এবং লিখিত পরীক্ষায় নম্বরের ভিত্তিতে মৌখিক পরীক্ষা নেওয়া হয়।

◾প্রিলিমিনারির প্রস্তুতি-

প্রার্থীদের এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার সময় থাকবে এক ঘণ্টা। বিষয় থাকবে মোট চারটি। বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান। প্রতিটি বিষয়ে ২৫টি করে মোট ১০০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা হবে। অর্থাৎ প্রতি ৪ টি ভুল উত্তরে ১ নম্বর করে কাটা যাবে। 

◾কী কী পড়বেন ও কীভাবে পড়বেন?

বাংলা (২৫ নম্বর)

প্রথমেই বাংলা নিয়ে বলছি। বাংলা অংশে ব্যাকরণের ওপর বেশি জোর দিতে হবে। অষ্টম ও নবম-দশম শ্রেণির বোর্ড প্রণীত ব্যাকরণ বইয়ের সব অধ্যায় উদাহরণসহ ভালোভাবে পড়তে হবে।

জানতে হবে কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম ও জীবনী সম্পর্কে। এসএসসি বোর্ড বইয়ের লেখক পরিচিতি বা সাহিত্যিক পরিচিতি অংশ পড়লে অনেকটা সহায়ক হবে। ব্যাকরণ থেকে ভাষা, বর্ণ, শব্দ, সন্ধি বিচ্ছেদ, কারক, বিভক্তি, উপসর্গ, অনুসর্গ, ধাতু, সমাস, বানান শুদ্ধি, পারিভাষিক শব্দ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, বাগধারা, এককথায় প্রকাশ থেকে প্রশ্ন আসে।

সাহিত্য অংশ থেকেও অনেক প্রশ্ন আসে। সাহিত্য অংশে গল্প বা উপন্যাসের রচয়িতা, কবিতার লাইন উল্লেখ করে কবির নাম থেকে প্রশ্ন আসতে পারে। ছদ্মনাম, পত্রিকার নাম, সম্পাদকের নাম পড়তে হবে।

ইংরেজি (২৫ নম্বর)
ইংরেজি অংশে অনেকেই দুর্বল থাকে। তবে এটা কঠিন কিছু না। একটু মনযোগী হলেই ইংরেজীতে ভালো মার্ক তোলা যায় ৷ দরকার একটু কেয়ারফুলের ৷

ইংরেজি গ্রামারের Right forms of verb, Tense, Preposition, Parts of Speech, Voice, Narration, Spelling, Sentence Correction- থেকে প্রশ্ন আসে। যে কোনো গ্রামার বই থেকে গ্রামারের এই টপিকসগুলো উদাহরণসহ পড়ুন।

মুখস্থ করতে হবে Phrase and Idoims, Vocabulary, Synonym, Antonym। ইংরেজি থেকে বাংলা অনুবাদ ও বাংলা থেকে ইংরেজিতে ট্রান্সলেশন ও পড়তে হবে। বিগত সালের বিভিন্ন সরকারি নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান করতে পারেন।

গণিত (২৫ নম্বর)
গণিত অংশে মার্কস পাওয়া তুলনামূলকভাবে সহজ। আপনি গণিত দিয়ে এগিয়ে যেতে পারবেন ৷ প্রতিদিন ২-৩ ঘণ্টা গণিত প্রাকটিস করা দরকার। পাটিগণিতের পরিমাপ ও একক, ঐকিক নিয়ম, অনুপাত, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি, ভগ্নাংশ থেকে প্রশ্ন আসে।

বীজগণিতের সাধারণ সূত্রাবলী থেকে প্রশ্ন থাকে। মুখে মুখে ও সূত্র প্রয়োগ করে সংক্ষেপে ফল বের করার প্র্যাকটিস করতে হবে। যাতে প্রশ্ন দেখামাত্রই সূত্র প্রয়োগ করে ফল বের করা যায়।

জ্যামিতির জন্য ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গক্ষেত্র, রম্বস, বৃত্ত ইত্যাদির সাধারণ সূত্র ও সূত্রের প্রয়োগ প্রাকটিস করবেন। মাধ্যমিক পর্যায়ে পাঠ্যবই যেমন অষ্টম ও নবম-দশম শ্রেণির গণিত বই অনুসরণ করলে ভালো হবে।

সাধারণ জ্ঞান (২৫ নম্বর)

বাংলাদেশ বিষয়াবলী থেকে প্রশ্ন বেশি আসে। এক্ষেত্রে বাংলাদেশের শিক্ষা, ইতিহাস, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, ভূপ্রকৃতি ও জলবায়ু, সভ্যতা ও সংস্কৃতি, বিখ্যাত স্থান, বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থা, অর্থনীতি, বিভিন্ন সম্পদ, জাতীয় দিবস থেকে প্রশ্ন আসতে পারে।

আর আন্তর্জাতিক অংশে বিভিন্ন সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, দিবস, পুরস্কার ও সম্মাননা, খেলাধুলা থেকে প্রশ্ন থাকে। সাম্প্রতিক বিষয়ের জন্য মাসিক কারেন্ট এ্যাফেয়ার্স অবশ্যই পড়বেন।

কম্পিউটার ও আইসিটি থেকেও প্রশ্ন থাকে। আপনি কম্পিউটার ও আইসিটির বেসিক বিষয়গুলো ভালোভাবে মনে রাখার চেষ্টা করুন।

বিজ্ঞান, আইসিটি ও কম্পিউটারের জন্য ২০১৫-২০২৩ সালের বিভিন্ন পরীক্ষায় আসা প্রশ্নগুলো ভালোভাবে পড়লে বেশ কিছু কমন পেতে পারেন।

প্রিলিমিনারিতে পাস করতে ৯ম থেকে ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রশ্নপত্র বারবার অনুশীলন করতে হবে। কারণ, আগের প্রশ্ন থেকে প্রশ্ন আসে। বিসিএস প্রিলিমিনারি প্রশ্নপত্র (৩৪-৪৪) অনুশীলন করলে ভালো ফল পাওয়া যাবে। যেহেতু প্রশ্নপত্রে ১০০টি প্রশ্ন থাকবে, তাই নিজের পছন্দের বিষয়গুলো আগে উত্তর দিতে হবে। ভালো থাকবেন। আপনার জন্য শুভ কামনা রইলো।

শিশির আসাদ
সিইও,ডিইউ মেন্টরস


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল