রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

ফিলিস্তিনিদের সোমবার বিশ্বব্যাপী ধর্মঘটের ডাক

সোমবার, ডিসেম্বর ১১, ২০২৩
ফিলিস্তিনিদের সোমবার বিশ্বব্যাপী ধর্মঘটের ডাক

আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিনি কর্মী ও তৃণমূল সংগঠনগুলো গাজায় ইসরায়েলের আগ্রাসন অব্যাহত থাকায় তাৎক্ষণিক যুদ্ধবিরতির দাবিতে সোমবার বিশ্বব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছে। রোববার(১০ ডিসেম্বর) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, জাতীয় ও ইসলামিক বাহিনী, প্রধান ফিলিস্তিনি উপদলগুলির একটি জোট এ ধর্মঘটের ডাক দিয়েছে। অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনিদের এবং সারা বিশ্বে সমর্থকদের ধর্মঘটে অংশগ্রহণের জন্য আহ্বান করা হয়।
 
জোটের এক বিবৃতিতে বলা হয়েছে, আমরা আশা করি সমগ্র বিশ্ব ধর্মঘটে যোগ দেবে, যা প্রভাবশালী ব্যক্তিদের জড়িত একটি বিস্তৃত আন্তর্জাতিক আন্দোলনের প্রেক্ষাপটে আসে। এই আন্দোলন গাজায় প্রকাশ্য গণহত্যা, জাতিগত নির্মূল এবং পশ্চিম তীরে ঔপনিবেশিক বসতির বিরুদ্ধে দাঁড়িয়েছে।

বিবৃতিতে আরোও বলা হয়, এই ধর্মঘট ফিলিস্তিনি জনগণের ন্যায়সঙ্গত জাতীয় কারণকে দুর্বল করার প্রচেষ্টারও বিরোধিতা করে।

জোট বিশ্বব্যাপী মানুষকে গাজায় ইসরায়েলের নৃশংস বোমাবর্ষণের শিকার নারী, শিশু এবং বয়স্কদের সাথে সংহতির বার্তা পাঠানোর জন্য একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছে, যা এ পর্যন্ত প্রায়১৮ হাজার লোককে হত্যা করেছে। গত ২৪ ঘণ্টায় ২৯৭ জন নিহত সহ এবং মাত্র দুই মাসে আরও ৪৯ হাজার৫০০ জনকে আহত করেছে।

এই আহ্বানের প্রতিক্রিয়ায়, লেবাননের এলবিসিআই নিউজ রোববার জানায়, সমস্ত সরকারী অফিস, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পাশাপাশি সরকারী এবং বেসরকারী উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি "গাজার বৈশ্বিক আহ্বান" এর সমর্থনে একটি সাধারণ ধর্মঘট পালন করবে।

বিশ্বজুড়ে ক্রমবর্ধমান সংখ্যক কর্মী সোশ্যাল মিডিয়াতেও পোস্ট করেছেন, সোমবার বিশ্বব্যাপী ধর্মঘটে যোগ দেওয়ার জন্য লোকদের আহ্বান জানিয়েছেন।

রামাল্লা এবং আল-বিরহে রাজনৈতিক দল ফাতাহ-এর সেক্রেটারি মুওয়াফাক সাহউইল বলেছেন, ফিলিস্তিনি, ট্রেড ইউনিয়ন কর্মী এবং আন্তর্জাতিক প্রভাবশালীদের দ্বারা ডাকা এই ধর্মঘটটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের শুক্রবারের ভেটো প্রত্যাখ্যানের প্রতিবাদ।

তিনি আল জাজিরাকে বলেছেন, এটি মার্কিন প্রশাসনের কাছে একটি বার্তা যা আমাদের জনগণের আকাঙ্ক্ষার বিরুদ্ধে দাঁড়িয়েছে। ৭৫ বছর ধরে দখলদারিত্বে ভুগছেন এমন ফিলিস্তিনি জনগণের পক্ষে দাঁড়ানোর জন্য এটি তাদের রাজনীতিবিদ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিশ্বজুড়ে মানুষের একটি বার্তাও।

তিনি বলেন, আমরা আশা করি এই ধর্মঘট আন্তর্জাতিক সম্প্রদায়কে যুদ্ধ বন্ধ করতে এবং ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণ অর্জনের আকাঙ্ক্ষার প্রতি সাড়া দিতে সাহায্য করবে।

রবিবার গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৩-সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদ গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির দাবিতে একটি খসড়া প্রস্তাবে মঙ্গলবার ভোট দেওয়ার সম্ভাবনা রয়েছে।

অক্টোবরে সাধারণ পরিষদ একটি রেজুলেশন গৃহীত হয়েছে - পক্ষে ১২১ ভোট,১৪টি বিপক্ষে এবং৪৪টি অনুপস্থিতি ছিলো।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল