শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বিএআইইউএসটির জাতীয় ইইই ডে-২০২৩ এ রানার্স আপ কুবির 'সিওইউ বটস্'

বুধবার, ডিসেম্বর ১৩, ২০২৩
বিএআইইউএসটির জাতীয় ইইই ডে-২০২৩ এ রানার্স আপ কুবির 'সিওইউ বটস্'

শারমিন আক্তার কেয়া, কুবি প্রতিনিধি:

বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (বিএআইইউএসটি) উদ্যোগে আয়োজিত জাতীয় ইইই ডে-২০২৩ এ রানার্স আপ হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের শিক্ষার্থীদের রোবটিক্স টিম 'সিওইউ বটস্'।

শুক্রবার (৮ ডিসেম্বর) বিএআইইউএসটির একটি টিমের প্রতিপক্ষ হয়ে রানার্স আপ হয় 'সিওইউ বটস্'। এরপর মঙ্গলবার (১২ ডিসেম্বর) বিভাগীয় প্রধানের হাতে প্রাইজমানি তুলে দেয় এসব শিক্ষার্থীরা। 

ইইই ডে-২০২৩ উপলক্ষে বিভিন্ন ক্যাটাগরিতে প্রতিযোগিতার আয়োজন করা হয়। যার মধ্যে ছিলো লাইন ফলোয়ার রোবট, রোবট সকার, রোবোরান, আইডিয়া কন্টেস্ট, প্রজেক্ট প্রদর্শনী। এ ক্যাটাগরীগুলোতে দেশের ১৫ টি বিশ্ববিদ্যালয়ের টিম অংশগ্রহণ করে। 

'সিওইউ বটস্' এর প্রতিযোগি হিসেবে ছিলেন ১৩ তম আর্বতনের জুয়েল নাথ, ১৪ তম আর্বতনের তাওসীফ বিন পারভেজ, ১৭ তম আর্বতনের জাহিদ হোসেন ও কৌশিক চক্রবর্তী।

সিওইউ বটস্ টিমের দলনেতা জুয়েল নাথ বলেন, 'বছরের বিভিন্ন সময় বিভিন্ন বিশ্ববিদ্যালয় এই ধরনের রোবটিক্স রিলেটেড প্রতিযোগিতা আয়োজন করা হয়। আমরা প্রথমবারের মতো ডিপার্টমেন্টের স্যারদের অনুপ্রেরণা পেয়ে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করি। প্রথমবার হিসেবে রানার্সআপ হওয়া আমাদের জন্য একটা বড় অর্জন।'

শিক্ষার্থীদের সাফল্যে ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. মো: সাইফুর রহমান বলেন, 'বিভাগের রোবটিক্স ক্লাবের নেতৃত্বে শিক্ষার্থীদের প্রযুক্তিগত দিক থেকে দক্ষ করে তোলা হচ্ছে, যেনো এসব শিক্ষার্থীরা জাতীয় পর্যায়ে অবদান রাখতে পারে। চতুর্থ শিল্প বিপ্লবের সাথে তাল মিলিয়ে চলতে হলে রোবটিক্সের প্রতি মনোযোগ দিতে হবে।'

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল