শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

আজ থেকে বন্ধ হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি

বৃহস্পতিবার, ডিসেম্বর ১৪, ২০২৩
আজ থেকে বন্ধ হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি

মুরাদ ইমাম কবির, হিলি প্রতিনিধি:

পেঁয়াজের পর এবার আজ বৃহস্পতিবার থেকে বন্ধ হয়ে যাচ্ছে ভারত থেকে দেশে আলু আমদানি। আইপি বা আমদানি অনুমতির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এই আশঙ্খা দেখা দিয়েছে।

সরকারের দেয়া নির্দেশনা অনুযায়ী আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত আলু আমদানি করা যাবে। ১৫ ডিসেম্বর সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বৃহস্পতিবার পর্যন্ত ভারত থেকে আলু আমদানি করা যাবে।

আমদানিকারকরা বলছেন, সরকারের পক্ষ থেকে আইপি’র মেয়াদ বাড়ানো না হলে আলু আমদানি বন্ধ থাকবে।  সরকার যদি আলু আমদানির আইপির মেয়াদ বাড়িয়ে দেয় তবেই আলু আমদানি শুরু হবে।

এদিকে আমদানি বন্ধ হয়ে গেলে দেশের বাজারে আলুর দাম আবারও বেড়ে যেতে পারে আশঙ্খা বন্দরের ব্যবসায়ীদের। তারা বলছেন, দেশের বাজারে আলুর সরবরাহ স্বাভাবিক রাখতে এবং দাম সহনিয় পর্যায়ে রাখতে আলু আমদানির কোন বিকল্প নাই।

ভ্রম্যমান আদালতের একেরপর এক অভিযান চালিয়েও যখন নিয়ন্ত্রনে অনা যাচ্ছিলনা আলুর বাজার তখন নিয়ন্ত্রনহীণ দেশের আলুর বাজার নিয়ন্ত্রনে আনতে গত ৩০ আক্টবর দেশে আলু আমদানির ঘোষনা দেয় সরকার। সরকারের নির্দেশনা অনুযায়ী ভারত থেকে আলু আমদানিতে প্রস্তুতি নিতে শুরু করে বন্দরের ব্যবসায়ীরা।

এরফলশ্রুতিতে গত ২ নভেম্বর থেকে হিলি স্থলবন্দর দিয়ে শুরু হয় ভারত থেকে আলু আমদানি। ওই সময় দেশের বাজারে ৮০-৯০ টাকা কেজি দরে আলু বিক্রি হলেও ভারত থেকে আমদানি করা এসব আলু বন্দরে বিক্রি হয় ৩০ থেকে ৩২ টাকা কেজি দরে। ফলে কিছুটা নিয়ন্ত্রনে চলে আসে দেশের আলুর বাজার।

হিলি স্থলবন্দরের হিসেব অনুযায়ী গত ২ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত ১ হাজার ১৭৮টি ট্রাকে ৩০ হাজার ৭৭৩ মেট্রিক টন আলু আমদানি হয়েছে ভারত থেকে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক, হারুন উর রশিদ জানান, সরকারের দেয়া আইপি’র মেয়াদ অনুযায়ী আগামী ১৫ ডিসেম্ব পর্যন্ত আলু আমদানি করা যাবে। ১৫ ডিসেম্বর শুক্রবার ছুটির দিন হওয়ায় বৃহস্পতিবার পর্যন্ত বন্দরের কার্যক্রম চালু থাকবে। ফলে ওই দিন পর্যন্ত আলু আমদানি করা যাবে।

শুক্রবার ছুটির দিন হওয়ায় বন্দরের কার্যক্রম বন্ধ থাকবে। নতুন করে আইপি’র মেয়াদ বাড়ানো না হলে বন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি বন্ধ হয়ে যাবে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক শাহিনুর রেজা জানান, সীমান্তের ওপারে বেশ কিছু আলু বোঝায় ট্রাক বন্দরে প্রবেশের অপেক্ষায় পাইপ লাইনে আটকা পড়ে আছে। এছাড়াও বেশ কিছু ট্রাক আলু বোঝায় করে বন্দরের দিকে রওনা দিয়েছে।

এছাড়াও যে পরিমান আলুর আমদানির জন্য আইপি দিয়েছে অনেক আমদানিকারক তা সম্পন্ন করতে পারেনি। এরমধ্যেই আইপির মেয়াদ শেষ হয়ে গেছে। তাই তারা দাবি করেন আলু আমদানির আইপি’র মেয়াদ আরও অন্তত ১৫ দিন বাড়িয়ে দেয়া হোক।

এদিকে দেশের বাজারে নতুন আলু আসতে শুরু করলেও দাম এখনো চড়া। হিলিসহ এর আশপাশের উপজেলায় নতুন আলু বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে। সংশ্লিষ্টরা বলছেন, ভারত থেকে আলু আমদানি বন্ধ হয়ে গেলে দেশের বাজারে পেঁয়াজের মতো আলুর দামও বাড়তে পারে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল