রবিবার, ১৩ জুন ২০২১

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে জাতিসংঘ কাজ করছে: বোজকির

বুধবার, মে ২৬, ২০২১
রোহিঙ্গাদের ফেরত পাঠাতে জাতিসংঘ কাজ করছে: বোজকির

সময় জার্নাল প্রতিবেদক, ঢাকা : নাগরিক অধিকার নিশ্চিত করে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে জাতিসংঘ কাজ করছে বলে জানিয়েছেন সংস্থাটির সাধারণ পরিষদের সভাপতি ভোলকান বোজকির।

বুধবার কক্সবাজারের উখিয়ায় আশ্রয় শিবির পরিদর্শন এবং তাদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় উখিয়া ও টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে লকডাউন চলছে। তার সঙ্গে ছিল ঘূর্ণিঝড় ইয়াস। এসব প্রতিকূলতা উপেক্ষা করেই সকালে উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন জাতিসংঘের এই কূটনীতিক।

তিনি ক্যাম্পে এসে বৈঠক করেন ৩৪টি আশ্রয় শিবির থেকে আসা ৪০ জন রোহিঙ্গা প্রতিনিধির সঙ্গে। এ সময় রোহিঙ্গারা তাদের বর্তমান অবস্থা এবং স্বদেশে ফিরতে আগ্রহের কথা তুলে ধরেন।

বোজকির জানান, রোহিঙ্গাদের ফেরাতে জাতিসংঘ মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রেখেছে। শীর্ষস্থানীয় জাতিসংঘ কর্মকর্তার কাছ থেকে টেকসই প্রত্যাবাসনের প্রত্যয়ের কথা শুনে খুশি হন রোহিঙ্গা প্রতিনিধিরা। এরপর জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতি বৈঠক করেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কর্মকর্তাদের সঙ্গে।

তুরস্কের কূটনীতিক বোজকির বলেন, জাতিসংঘের প্রতিনিধি হিসেবে আমরা এখানে ১০ লাখের বেশি রোহিঙ্গা ও বাংলাদেশ সরকারের সঙ্গে সংহতি প্রকাশ করছি। রোহিঙ্গারা একটা ভয়াবহ সময় অতিক্রম করে জীবন বাঁচাতে এখানে পালিয়ে এসেছে। মিয়ানমারকে বলছি, ২০২০ সালে আন্তর্জাতিক আদালতের আদেশ ভুলে গেলে চলবে না। এ গণহত্যা বন্ধসহ রোহিঙ্গাদের নিরাপদ ও স্থায়ী প্রত্যাবাসন নিশ্চিত করতে দ্রুত পদক্ষেপ নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানাচ্ছি। জাতিসংঘ সবসময় রোহিঙ্গাদের পাশে থাকবে।

তিনি বলেন, রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ করে পূর্ণ নাগরিক মর্যাদা নিশ্চিত করতে হবে। আন্তর্জাতিক নেতাদের বলছি, আপনারাও মিয়ানমারের গণতন্ত্র পুনরুদ্ধারে গঠনমূলক আলোচনা করুন।

পরে তিনি অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ক্যাম্প পর্যবেক্ষণ করেন। এরপর বালুখালী ক্যাম্পে গত ২২ মার্চের ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের জন্য তুরস্ক সরকার নির্মিত হাসপাতাল পরিদর্শনে যান। সেখানে পুনর্নির্মিত হাসপাতালের বিভিন্ন দিক ঘুরে দেখেন। পরিদর্শনকালে তিনি রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য বাংলাদেশের সরকার ও জনগণের প্রশংসা করেন।

এ সময় বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত প্রমুখ উপস্থিত ছিলেন।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ