শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

দ্রুত গতিতে ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট শনাক্ত করা হোক

বৃহস্পতিবার, মে ২৭, ২০২১
দ্রুত গতিতে ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট শনাক্ত করা হোক

ড. খোন্দকার মেহেদী আকরাম :

টার্গেটেড আরটি-পিসিআর টেস্টের মাধ্যমে দ্রুত গতিতে ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট শনাক্ত করা হোক।

সীমান্তবর্তী জেলাগুলোতে আশংকাজনকভাবে সংক্রমণ বাড়ছে। এখনও সম্ভব হল না এটা নিশ্চিত করার যে ঐসব জেলাগুলোতে ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট ছড়িয়ে পরেছে কিনা। 

পৃথীবির ধনী ধনী সব দেশ টার্গেটেড আরটি-পিসিআর করে কমিউনিটিতে ভ্যারিয়েন্ট সার্ভাইল্যান্স করছে আর আমরা এখনও নির্ভর করছি জেনোম সিক্যুয়েন্সিংয়ের উপর। জেনোম সিক্যুয়েন্সিং একটি ধীর গতির এবং সময় সাপেক্ষ ব্যাপার। 

সকল জানা মিউটেশনই হচ্ছে স্পাইক প্রোটিনে। ইন্ডিয়ান ভ্যারিয়েন্টের মিউটেশন কোথায় এটা এখন জানা। ঐ মিউটেশনের একটি পয়েন্টকে টার্গেট করে সিম্পল আরটি-পিসিআরের মাধ্যমেই কয়েক ঘন্টার ভেতরেই ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট শনাক্ত করা সম্ভব! 

ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট বি.১.৬১৭ এর তিনটি সাব-টাইপ থাকলেও সবগুলো সাব-টাইপেই এল-৪৫২-আর মিউটেশনটি রয়েছে। যুক্তরাজ্যের পাবলিক হেল্থ ইংল্যান্ড আরটি-পিসিআর এর মাধ্যমে ‘এস-জিন ড্রপআউট’ নির্নয়ের মাধ্যমে দ্রুত গতিতে ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট শনাক্ত করছে। পাবলিক হেল্থ ইংল্যান্ড দেখিয়েছে এই পদ্ধতি ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট শনাক্ত করণে ৮৫ শতাংশ সেনসিটিভ। 

কানাডাতে আরটি-পিসিআর এর মাধ্যমে ‘এস-জিন ড্রপআউট’ নির্নয়ের মাধ্যমে দ্রুত গতিতে ‘ইউকে ভ্যারিয়েন্ট শনাক্ত করেছে। এখানে আমি পেপারটার লিংক দিয়ে দিলাম। এর আগে যুক্তরাস্ট্রেও এই একই পদ্ধতিতে কমিউনিটিতে ভ্যারিয়েন্ট সার্ভাইল্যান্স করা হয়েছে।

শুধু বাংলাদেশেই এই রকম একটা স্মার্ট, সহজ এবং সস্তা পদ্ধতিতে ভ্যারিয়েন্ট শনাক্তের চেস্টা করা হচ্ছে না! সেই ডিসেম্বর থেকে আমি একই কথা বলছি। কেও কর্নপাতও করছে না।

নোভেল বা অজানা মিউটেশন নির্নয়ের জন্য জেনোম সিক্যুয়েন্সিংয়ের কোন বিকল্প নেই। তবে জানা কোন মিউটেশন খোঁজার জন্য জেনোম সিক্যুয়েন্সিং না করে টার্গেটেড পিসিআর করাই যুক্তি যুক্ত। থার্মোফিশার কোম্পানী সকল ধরনের মিউটেশন ডিটেকশনের কিট তৈরী করেই রেখেছে। তারপরও আমরা হাঁটছি জটিল পথে!

পেপার লিংক : [doi:10.1001/jama.2021.5607]

ড. খোন্দকার মেহেদী আকরাম,
এমবিবিএস, এমএসসি, পিএইচডি,
সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট,
শেফিল্ড ইউনিভার্সিটি, যুক্তরাজ্য


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ