বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

এক রাতেই কোটিপতি, ১৫৯টি কালো পোপা দাম হাঁকানো হয়েছে ২ কোটি

শনিবার, ডিসেম্বর ২৩, ২০২৩
এক রাতেই কোটিপতি, ১৫৯টি কালো পোপা দাম হাঁকানো হয়েছে ২ কোটি

গোলাম আজম খান,  কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজারের মহেশখালীর ধলঘাটার মোজাম্মেল বহদ্দারের জালে ধরা পড়ল ১৫৯টি কালো পোপা দাম হাঁকানো হয়েছে ২ কোটি

কথায় বলে সাগর যাকে চায় তাকে রাতারাতি কোটিপতি বানিয়ে দেয়। আবার সাগর যার উপর ক্ষুব্দ তাকে রাতারাতি ফকির বানিয়ে দেয়। তেমনি প্রবাদ বাক্যের মতো ঘটনা ঘটলো৷ কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর ধলঘাটা ইউনিয়নে।

মহেশখালীর ধলঘাটায় এক জেলের জালে একসঙ্গে ধরা পড়েছে ১৫৯টি কালো পোয়া।  জেলে মোজাম্মেল বহদ্দারের জালে মাছগুলো ধরা পড়ে। একসঙ্গে পাওয়া ১৫৯টি পোপা মাছের দাম হাঁকানো হয়েছে দুই কোটি টাকা। মোজাম্মেল বহদ্দারের বাড়ি ধলঘাটা ইউনিয়নের সরিতলা গ্রামে। 
ইউনিয়নের মৎস্যজীবী মোজাম্মেল বহদ্দারের জালে ধরা পড়েছে ১৫৯ টি কালো পোপা। প্রতিটি মাছের ওজন ৭ কেজি থেকে ১০ কেজির উপরে। মাছগুলোর দাম হাঁকানো হয়েছে ২ কোটি টাকা। 

শুক্রবার (২২ ডিসেম্বর) সকালে মাছগুলো ধরা পড়ে মহেশখালী সংলগ্ন পশ্চিম বঙ্গোপসাগরে।

ধলঘাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহসান উল্লাহ বাচ্চু জানান ধলঘাটা ইউনিয়নের মোজাম্মেলের জালে ১৫৯ টি কালো পোপা ধরা পড়েছে। মোজাম্মেল একজন ক্ষুদ্র পুঁজির মৎস্যজীবী। তার পরিবারের দিকে আল্লাহ চোখ তুলে তাকিয়েছে। এটা আল্লাহর নিয়ামত।

তিনি জানান , এই পোপা মাছগুলোর দাম হাঁকানো হয়েছে ২ কোটি টাকা। স্হানীয় মৎস্য ব্যবসায়ীরা এক কোটি টাকা দর দিয়েছে। আরো বেশি দাম পাওয়ার আশায় তিনি পোপা মাছ নিয়ে চট্টগ্রামে গিয়েছে। 

কালো পোপা যেহেতু খুবই দামি মাছ হয়তো এক কোটি টাকারও বেশি দাম পেতে পারেন  মৎস্যজীবী মোজাম্মেল। 


কোটি টাকা মূল্যের ১৫৯ টি কালো পোপা মাছ ধরা পড়ার খবরে পুরো ধলঘাটায় হৈচৈ পড়ে যায়। এলাকার অনেক লোকজন মাছগুলো দেখতে যায় সাগর পাড়ে। 

মোজাম্মেল বহদ্দারের নিকট আত্মীয় আরিফুল ইসলাম জানিয়েছেন মোজাম্মেল বহদ্দার একজন গরীব মৎস্যজীবী। তিনি ধারদেনা করে ফিশিং বোটটি  তৈরি করে মাছ শিকার করছেন। তার জালে এক রাতেই কোটি টাকার পোপা মাছ ধরা পড়ে তার কপাল ফিরেছে। এতে এলাকাবাসীরও খুশি। 

চেয়ারম্যান জানান ইতোমধ্যে মৎস্যজীজী মোজাম্মেল বহদ্দার ১৫৯ টি পোপা মাছ নিয়ে শুক্রবার দুপুরে চট্টগ্রাম মৎস্য অবতরণ কেন্দ্রে নিয়ে গেছেন।  সেখানে তিনি পোপা মাছ বিক্রি করবেন। 


বিশিষ্ট সমুদ্র বিজ্ঞানী ও বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান সাঈদ মাহমুদ বেলাল হায়দর জানিয়েছেন এই পোপা মাছের বৈজ্ঞানিক নামঃ প্রোটোনিবিয়া ডায়াকানথুস। কালো পোয়া মাছটির এয়ার ব্লাডার বা বায়ু থলি দিয়ে মূল্যবান সার্জিক্যাল সুতা তৈরি হয়। এই জন্য বড়ো পোয়া মাছ ধরা পড়লে ব্যবসায়ীরা দাম দিয়ে কিনে নেয়।

এই মাছের চামড়া দিয়ে জেলাটিন তৈরী হয়।

এই মাছ সর্বোচ্চ ১.৫ মিটার পর্যন্ত লম্বা ও ওজনে ৪৫ কেজি পর্যন্ত হতে পারে।পুরুষ মাছের বায়ু থলি স্ত্রী মাছের চেয়ে দামে বেশী। আমাদের দেশ হতে এ মাছের বায়ু থলি সাধারনত  হংকং, থাইল্যান্ড ও সিঙ্গাপুরে রপ্তানি হয়। 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল