রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

ফিরে দেখা

বছরজুড়েই এআই রাজত্ব করেছে প্রযুক্তি বিশ্বে

রোববার, ডিসেম্বর ২৪, ২০২৩
বছরজুড়েই এআই রাজত্ব করেছে প্রযুক্তি বিশ্বে

সময় জার্নাল ডেস্ক:

আর কয়েক দিন পরই শুরু হবে নতুন বছর। বছরজুড়েই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি বেশ দাপটের সঙ্গে রাজত্ব করেছে প্রযুক্তিবিশ্বে। এআই ছাড়াও আরও বেশ কিছু প্রযুক্তি, পণ্য ও ব্যক্তি আলোচনায় ছিলেন বছরজুড়ে। ব্যক্তি হিসেবে ইলন মাস্ক তেমনই একজন। যিনি এ বছরের প্রায় প্রতি মাসেই কোনো না কোনো কারণে প্রযুক্তিবিশ্বে আলোচনায় এসেছেন। 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)
গত বছরের নভেম্বরে মাইক্রোসফটের অর্থায়নে মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান ওপেনএআই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চালিত চ্যাটবট চ্যাটজিপিটি উন্মুক্ত করে। প্রযুক্তি–দুনিয়ায় হইচই ফেলে দেওয়া চ্যাটজিপিটি সম্পর্কে মানুষের আগ্রহও বাড়তে থাকে। তাই কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই এ বছরের প্রযুক্তিবিশ্বে সব চেয়ে উচ্চারিত একটি নাম। এ বছর প্রায় প্রতিটি শীর্ষস্থানীয় প্রযুক্তিপ্রতিষ্ঠান কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট উন্মুক্ত করেছে। চালু হয়েছে এআইভিত্তিক নানা সুবিধাও।

বার্ড
গত মার্চ মাসে বার্ড (বিএআরডি) নামের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট উন্মুক্ত করে গুগল। চ্যাটবটটি গুগলের এলএএমডিএ (ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন) প্রযুক্তি কাজে লাগিয়ে ইংরেজি ভাষায় করা যেকোনো প্রশ্নের উত্তর দ্রুত দিতে পারে। শুধু তা-ই নয়, জি-মেইলের ইনবক্সে থাকা বিভিন্ন ই-মেইলের পাশাপাশি গুগল ডকস থেকেও প্রয়োজনীয় তথ্য খুঁজে দেয়।

চ্যাটজিপিটি
কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটজিপিটি চ্যাটবট যেকোনো বার্তার উত্তর দ্রুত ও নির্ভুলভাবে দিতে পারে। নিজ থেকে বার্তা, নিবন্ধ বা কবিতাও লিখে থাকে। নির্ভুল শব্দচয়ন ও ভাষা ব্যবহার করায় চ্যাটজিপিটির লেখা মানুষের মতোই হয়ে থাকে।

ডিপফেক
কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) প্রযুক্তি জনপ্রিয় হওয়ার পাশাপাশি এর অপব্যবহারও বাড়ছে। এ প্রযুক্তি ব্যবহার করে ভুয়া ভিডিও তৈরি করা হচ্ছে, যা ‘ডিপফেক’ ভিডিও নামে পরিচিত। এসব ভিডিওতে নির্দিষ্ট ব্যক্তির অঙ্গপ্রত্যঙ্গ কৃত্রিমভাবে নড়াচড়া করানোর পাশাপাশি কণ্ঠস্বর ব্যবহার করায় অনেকেই বুঝতে পারেন না, এটি নকল ভিডিও। ফলে বিভ্রান্তি তৈরির পাশাপাশি প্রতারণার ঘটনাও ঘটছে। তাই বছরজুড়েই ডিপফেক ভিডিও নিয়ে অনেক আলোচনা–সমালোচনা তৈরি হয়েছে।

এ বছর ব্যক্তি হিসেবে বেশ আলোচনার জন্ম দিয়েছেন খুদে ব্লগ লেখার সাইট এক্সের (সাবেক টুইটার) মালিক ইলন মাস্ক। টুইটারের নাম ও লোগো পরিবর্তনের পাশাপাশি বিভিন্ন ধরনের হঠকারী সিদ্ধান্ত নিয়ে বছরজুড়েই আলোচনায় ছিলেন তিনি।

এ বছর নিজেদের বার্ষিক ডেভেলপার সম্মেলনে ‘পিক্সেল ফোল্ড’ নামের ভাঁজ করা ফোন আনার ঘোষণা দিয়ে ভাঁজযোগ্য পর্দার প্রযুক্তিপণ্য নির্মাতা হিসেবে নিজের নাম লেখায় গুগল। এ ছাড়া ওয়ান প্লাস, টেকনোর মতো স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানও এ বছর ফোল্ডেবল ফোন নিয়ে এসেছে।

ওপেনএআই চ্যাটজিপিটির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে জেমিনি নামে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল এনেছে গুগল। নিজেদের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট বার্ডের তুলনায় জেমিনির প্রযুক্তি উন্নত বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

এ বছর প্লে স্টোরে থাকা সেরা গেমের খেতাব জিতেছে ‘হনকাই স্টার রেইল’। এটি হোইয়োভার্স স্পেস ফ্যান্টাসির রোল প্লেয়িং গেম। দুঃসাহসিক আর রোমাঞ্চে পরিপূর্ণ এ গেমে মহাকাশ অভিযানের বিভিন্ন অভিজ্ঞতা পাওয়া যায়।

বিশ্বজুড়েই প্রযুক্তি খাতে এ বছর অনেক কর্মী ছাঁটাই হয়েছেন। চলতি বছরের প্রথম ৯ মাসেই প্রযুক্তি খাতে প্রায় ২ লাখ ৪০ হাজার কর্মী ছাঁটাই করা হয়েছে। গুগল, অ্যামাজন, মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানও কর্মী ছাঁটাই করেছে।

মেটাভার্স মূলত ভার্চ্যুয়াল এক জগৎ, যেখানে অনেক মানুষ একসঙ্গে ইন্টারনেটের মাধ্যমে যুক্ত হতে পারেন। শুধু তা-ই নয়, ত্রিমাত্রিক অ্যাভাটারের (নিজের চেহারার আদলে ইমোজি) মাধ্যমে ভার্চ্যুয়াল–দুনিয়ায় একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারেন। তাই এ প্রযুক্তি উন্নয়ন নিয়ে বেশ আলোচনা তৈরি হয়েছে।

গত জুন মাসে এক্সের মালিক ইলন মাস্ক ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গকে খাঁচাবদ্ধ রিংয়ে লড়াইয়ের আহ্বান জানান। উত্তরে মার্ক জাকারবার্গও জানান, তিনি লড়াই করতে প্রস্তুত। শেষমেশ এ লড়াই না হলেও এটি নিয়ে প্রযুক্তিবিশ্বে বেশ আলোড়ন তৈরি হয়।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল