বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

লক্ষ্মীপুরে নৌকার শঙ্কা, ঈগল ও ট্রাকের পাল্লা ভারী

শুক্রবার, ডিসেম্বর ২৯, ২০২৩
লক্ষ্মীপুরে নৌকার শঙ্কা, ঈগল ও ট্রাকের পাল্লা ভারী

অ আ আবীর আকাশ, লক্ষ্মীপুর প্রতিনিধি: 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ও মিত্রদলগুলোর মূল প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছেন স্বতন্ত্র প্রার্থীরা। এসব স্বতন্ত্র প্রার্থীর বেশির ভাগই ঈগল ও ট্রাক প্রতীক নিয়ে ভোটে লড়ছেন। এদের মধ্যে কেউ সাবেক সংসদ সদস্য ও স্থানীয় আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ নেতা। কেউ দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হয়েছেন। লক্ষ্মীপুরেও চারটি আসনেই নৌকার মূল প্রতিদ্বন্দ্বিতা হতে পারে ঈগল ও ট্রাকের সঙ্গে।

রামগতি-৪ আসনে ঈগলের ছোবলে নৌকার ভয়!

লক্ষ্মীপুর-৪ রামগতি ও কমলনগর আসনে ঈগলের শক্ত অবস্থান ভয় ধরিয়ে দিচ্ছে নৌকার রাজত্বে। আসনগুলোতে নৌকা প্রতীকের প্রার্থীদের জয় পেতে বেগ পেতে হবে বলে মনে করা হচ্ছে। উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ ছাত্রলীগ সহ অঙ্গসংগঠনের নেতারা ঈগলের হয়ে কাজ করছেন। আরেকটি মূল কারন হচ্ছে নৌকার প্রার্থী জাসদের উপজেলা প্রবীণ নেতা হওয়ার দরুন স্থানীয় আওয়ামী লীগ স্বতন্ত্র প্রার্থীর ঈগল নিয়েই ব্যস্ত হয়ে পড়েছেন। স্থানীয় আওয়ামী লীগের প্রভাবশালী নেতা ইস্কান্দার মির্জা শামীম ট্রাক নিয়ে মাঠ দাবড়িয়ে বেড়াচ্ছেন। 

রামগতি ও কমলনগর জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর মোশাররফ হোসেন (নৌকা), এ আসনে তার প্রতিদ্বন্ধী হিসেবে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা ও সাবেক এমপি মোহাম্মদ আবদুল্লা আল মামুন (ঈগল), স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা ইস্কান্দার মির্জা শামীম (ট্রাক), সাবেক এমপি মামুনের স্ত্রী মাহমুদা বেগম (তবলা), সুপ্রিম পার্টির মো. সোলাইমান (একতারা)।

 লক্ষ্মীপুর-১ আসনে সাবেক সংসদ সদস্য ড.আনোয়ার খানের (নৌকা) সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হাবিবুর রহমান পবন ঈগল প্রতীক নিয়ে।

রায়পুর-৪ আসনে ঈগলের ছোবলে নৌকার ভয়!

 লক্ষ্মীপুর-২ আওয়ামী লীগ প্রার্থী নুর উদ্দিন চৌধুরী নয়নের নৌকার বিরুদ্ধে ঈগল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন সেলিনা ইসলাম। লক্ষ্মীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুল তার স্বামী। তার কোনো দল নেই। তিনি ঈগল প্রতীক নিয়ে ভোটে লড়ছেন।

নৌকার প্রার্থীদের এখন মূল ভয় ঈগল ও ট্রাক প্রতীক নিয়ে ভোটের মাঠে থাকা স্বতন্ত্র প্রার্থীদের। তাদের কারণে নির্বাচনে বিএনপির অনুপস্থিতির পরও ৭০-৮০ আসনে নির্ভার থাকতে পারছেন না আওয়ামী লীগ ও তাদের মিত্র দলগুলোর প্রার্থীরা। 

নির্বাচন কমিশনের প্রার্থী তালিকা বিশ্লেষণ করে দেখা যায়, ৩০০ আসনে ৩৮২ জন স্বতন্ত্র প্রার্থী এবার ভোটের মাঠে আছেন। তাদের মধ্যে মধ্যে ২৭৯ জন ঈগল ও ট্রাক প্রতীক নিয়ে লড়ছেন। স্বতন্ত্র প্রার্থীদের ১৫৫ জন ঈগল ও ১২৪ জন ট্রাক প্রতীক পেয়েছেন। 

স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে ঈগল প্রতীকের ৪৫-৫০ জন এবং ট্রাক প্রতীকের ২৫-৩০ জন গুরুত্বপূর্ণ প্রার্থী রয়েছেন। এসব প্রার্থীর পক্ষে আওয়ামী লীগের তৃণমূলের অনেক নেতা-কর্মী অবস্থান নিয়েছেন। ওই প্রার্থীরা ইতোমধ্যেই ভোটের মাঠে নিজেদের শক্ত অবস্থান জানান দিয়েছেন। এদের অনেকেই জয় পাবেন অথবা নিকটতম প্রতিদ্বন্দ্বী হবেন বলে মনে করছেন স্থানীয় ভোটাররা।

স্বতন্ত্র প্রার্থীদের দিকে দলের নেতা-কর্মীদের ঝোঁকার কারনটি বিশ্লেষণ করলে দেখা যায়, অনেক সংসদ সদস্য আছেন যারা জনবিচ্ছিন্ন কিন্তু এবারও দলের মনোনয়ন পেয়েছেন। ফলে আওয়ামী লীগের অনেক নেতা-কর্মী স্বতন্ত্র প্রার্থীদের পক্ষে যাচ্ছেন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল