রবিবার, ১৩ জুন ২০২১

সারাদেশে দমকা হাওয়াসহ বৃষ্টি, বাড়বে জোয়ারের পানি

শুক্রবার, মে ২৮, ২০২১
সারাদেশে দমকা হাওয়াসহ বৃষ্টি, বাড়বে জোয়ারের পানি

সময় জার্নাল প্রতিবেদক:

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ ওড়িশার স্থলভাগে উঠে ধীরে ধীরে শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হলেও এর প্রভাব শেষ হয়নি বাংলাদেশে। এর প্রভাবে আজ শুক্রবারও বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় দমকা হাওয়া বয়ে যাবে। কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বিশেষ করে পশ্চিম অংশে ঝড়-বৃষ্টি অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। জোয়ারের পানি দুই থেকে চার ফুট বেশি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। বাংলাদেশের সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে। অভ্যন্তরীণ নদী বন্দরগুলোতে দেখাতে বলা হয়েছে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত।

বৃহস্পতিবার সকাল থেকেই ঢাকার আকাশ মেঘলা ছিল। গত দুদিন ধরে সব বিভাগেই বৃষ্টি হচ্ছে। আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন গতকাল বলেন, ঘূর্ণিঝড় ইয়াস চলে গেলেও এর প্রভাব থাকবে আজও। এ সময়ে বৃষ্টি হবে, বিশেষ করে দেশের পশ্চিমাঞ্চলে বৃষ্টি বেশি হবে। সঙ্গে থাকবে ঝোড়ো বাতাস। তবে দেশের পূর্বাংশে ঝড়-বৃষ্টিটা কম থাকবে। আজকের পর ঝড়-বৃষ্টি অনেকটাই কমে আসবে।

আবহাওয়া অধিদপ্তরের সতর্ক বার্তায় বলা হয়, ইয়াসের প্রভাবে উপকূলীয় এলাকায় বায়ুচাপের আধিক্য বিরাজ করছে। এ জন্য খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর ও চট্টগ্রাম জেলার এবং তার আশপাশের দ্বীপ ও চরগুলোতে দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। একই সঙ্গে এসব এলাকার ওপর দিয়ে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই থেকে চার ফুটের বেশি উচ্চতার জোয়ারে প্লাবিত হতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর আগের মতোই ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

সাগরে ৩ নম্বর সংকেত থাকলেও চলবে লঞ্চ-ফেরি :সাগরে ৩ নম্বর সংকেত থাকলেও দেশে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব কমে যাওয়ায় লঞ্চ ও ফেরি চলাচলের অনুমতি দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় বিআইডব্লিউটিএর জনসংযোগ কর্মকর্তা মোবারক হোসেন মজুমদার বলেন, ‘বৃহস্পতিবার বেলা ১২টার দিকে লঞ্চ ও ফেরি চলাচলের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ