শনিবার, ১৯ জুন ২০২১

শুভ জন্মদিন কুমিল্লা বিশ্ববিদ্যালয়

শুক্রবার, মে ২৮, ২০২১
শুভ জন্মদিন কুমিল্লা বিশ্ববিদ্যালয়

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি: আজ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) জন্মদিন। ১৫ বছর পেরিয়ে ১৬ তে পা দিয়েছে বিশ্ববিদ্যালয়টি। কুমিল্লা শহর থেকে ১১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে জেলার সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর ইউনিয়নের লালমাই মৌজার সালমানপুর গ্রামে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অবস্থান।

২০০৬ সালের ২৮ মে বিশ্ববিদ্যালয়টি দেশের ২৬ তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয়।

প্রথমদিকে, ২০০৭ সালের ২৮ মে প্রথম ব্যাচে ৭টি বিভাগে ৩০০ শিক্ষার্থী ও ১৫ জন শিক্ষক দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু হয়। বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদে ১৯টি বিভাগে ৭০৫৫ জন শিক্ষার্থী ও ২৫২ জন শিক্ষক, ৯৪ জন কর্মকর্তা, ১৭৯ জন কর্মচারী রয়েছে।

শিক্ষার্থীদের পরিবহনের জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ৫টি নীল বাস ও ভাড়ায় চালিত বিআরটিসি বাস রয়েছে। এছাড়া শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের জন্যে রয়েছে বাস, মিনিবাস ও মাইক্রোবাস।

বিশ্ববিদ্যালয়টির মোট ৪ টি আবাসিক হল রয়েছে।যার মধ্যে ৩ টি ছাত্র হল এবং ১ টি ছাত্রীদের জন্য। আরও একটি ছাত্রী হল নির্মাণাধীন রয়েছে। শিক্ষকদের জন্য আছে ১ টি ডরমেটরি। এছাড়া শিক্ষকদের জন্য আরেকটি ডরমেটরি নির্মানাধীন রয়েছে।

এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয়টি ৭ জন উপাচার্য পেয়েছে। তারা হলেন প্রফেসর ড. গোলাম মাওলা, গণিত বিভাগের অধ্যাপক ড. জুলফিকার আলী (ভারপ্রাপ্ত), ড. এ এইচ এম জেহাদুল করিম,  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের  পদার্থ বিজ্ঞানের অধ্যাপক ড.মোঃ আমির হোসেন খান,  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক প্রফেসর ড. আলী আশরাফ  এবং ২০১৮ সাল থেকে উপাচার্য হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যপক প্রফেসর ড. এমরান কবির চৌধুরী।

তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বলেন, আজকের এ দিনটি কুবি পরিবারের সকলের জন্য একটি বিশেষ দিন। সকলকে শুভেচ্ছা। বর্তমান পরিস্থিতির কারনে এর আগের বছরও সেরকম কোন  আয়োজন করা যায় নি। এবার ৩০ মে পর্যন্ত সরকারের কঠোর লকডাউন। তাই আমরা ৩১ মে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে র‍্যালি, আলোচনা সভা সহ অন্যান্য আয়োজন করবো।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়টি ৫০ একর জায়গা নিয়ে যাত্রা শুরু করলেও বর্তমানে বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় আরো  ২০০ একর (প্রায়) জায়গা যোগ হতে যাচ্ছে। এ উন্নয়ন প্রকল্পের মোট বাজেট ১৬৫৫ কোটি ৫০ লক্ষ টাকা। গত সোমবার (২৪ মে)  ১৯৮.৮৯০০ একর জমি ক্রয় করার জন্য কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ে ৪ শত ৭১ কোটি ১১ লক্ষ ২২ হাজার ৫৬ টাকার চেক হস্তান্তর করা হয়। এছাড়া এ প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের কাজ চলমান রয়েছে।
সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ